Eknath Shinde: উদ্ধব ঘরে আবারও ধাক্কা, শিন্ডে শিবিরে যোগ এক সাংসদের

Eknath Shinde: উদ্ধব শিবিরের এক সাংসদ যোগ দিলেন শিন্ডে শিবিরে। এই নিয়ে ১৩ জন সাংসদ হাত ছাড়লেন উদ্ধবের।

Eknath Shinde: উদ্ধব ঘরে আবারও ধাক্কা, শিন্ডে শিবিরে যোগ এক সাংসদের
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 12:24 PM

মুম্বই: আবারও ধাক্কা শিবসেনার (Shiv Sena) উদ্ধব শিবিরে (Uddhav Fraction)। শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরের(Shiv Sena Uddhav Balasaheb Thakckeray) ছেড়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর একনাথ শিন্ডের (Eknath Shinde) শিবসেনা শিবিরে যোগ দিলেন সাংসদ গজানন কীর্তিকার (Gajanan Kirtikar)। এ বছর কীর্তিকারকে নিয়ে ১৩ জন সাংসদ এখনও পর্যন্ত শিবির বদল করল। ফলে আরও কিছুটা কোণঠাসা হচ্ছে উদ্ধব শিবির।

গতকাল মুম্বইয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে সাংসদ কীর্তিকার বালাসাহেবআঞ্চি শিবসেনায় যোগ দেন। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ও অন্য়ান্য শিবসেনা নেতারা। এদিকে কীর্তিকারের যোগদানের পর শিবসেনার উদ্ধব শিবিরের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কীর্তিকারকে দল থেকে বহিষ্কার করা হয়েছিল। তবে এই নিয়ে উদ্ধব শিবিরের ১৩ তম সাংসদ একনাথ শিন্ডের শিবিরে যোগ দিলেন। তিনি শিবসেনার জাতীয় কার্যনির্বাহীও ছিলেন। এদিকে বেশ কিছুদিন ধরেই তাঁর সঙ্গে শিন্ডে শিবিরের যোগাযোগ ছিল বলে জানা যাচ্ছে। তাই স্বাভাবিকভাবেই তাঁর এই পদক্ষেপে কেউ অবাক হননি।

প্রসঙ্গত, মুম্বইতে ছয়টি লোকসভা আসন রয়েছে। যার মধ্যে বর্তমানে তিনজন বিজেপির সঙ্গে রয়েছেন। বাকি তিনটি আসন রয়েছে শিবসেনার কাছে। আর এই তিনজনের মধ্যে দু’জন ইতিমধ্যেই শিন্ডে শিবিরে যোগ দিয়েছেন। যার মধ্যে কীর্তিকার গতকাল শিন্ডে শিবিরে যোগ দিয়েছেন। উদ্ধব শিবিরে এখন রইলেন সাংসদ রইলেন অরবিন্দ সওয়ান্ত। প্রসঙ্গত, এ বছর জুন মাসেই জোর ধাক্কা খেয়েছিলেন উদ্ধব ঠাকরে। সেই সময় বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বে শিবসেনায় বিদ্রোহ ঘোষণা করেছিলেন প্রায় ৪০ জন বিধায়ক। তারপর দীর্ঘ এক সপ্তাহের মহানাটকের পর পালাবদল হল হয় মহারাষ্ট্র বিধানসভায়। মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। শিবসেনার শিন্ডে শিবির ও বিজেপি জোট বেঁধে সরকার গঠন করে। নয়া সরকারের মুখ্যমন্ত্রী হন একনাথ শিন্ডে। আর উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিজেপির দেবেন্দ্র ফড়ণবীশ। এদিকে রাজ্যে এই সঙ্কটের পরই দু’ ভাগ হয়ে যায় শিবসেনা। একটি একনাথ শিন্ডে শিবির ও আরেকটি উদ্ধব শিবির।