PM Modi in AIPOC meet: ‘দেশ বিরোধী কার্যকলাপ বরদাস্ত নয়’, এআইপিওসি সম্মলেনে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

Narendra Modi, দেশ বিরোধী কার্যকলাপ যে কোনওভাবেই বরদাস্ত করা হবে না, স্পষ্টতই সেটা বুঝিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "দেশে থেকে দেশের একতা ও অখণ্ডতার বিরুদ্ধে অনেকে আওয়াজ তোলেন। সেই বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

PM Modi in AIPOC meet: 'দেশ বিরোধী কার্যকলাপ বরদাস্ত নয়', এআইপিওসি সম্মলেনে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর
ছবি: এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 11:54 AM
নয়া দিল্লি: বুধবার, অল ইন্ডিয়া প্রিসাইডিং অফিসার কনফারেন্সে ( 82nd All India Presiding Officers’ Conference) প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এআইপিওসি ভারতের আইনসভা গুলির শীর্ষ সংস্থা। ২০২১ সালে এই সংস্থা ১০০ বছরে পদার্পণ করল। সংস্থার শতবর্ষকে স্মরণীয় করে রাখতে চলতি মাসের ১৭ ও ১৮ তারিখ হিমাচল প্রদেশের সিমলায় অনুষ্ঠিত হবে এআইপিওসির ৮২ তম সম্মেলন। এদিনের অনুষ্ঠানে ভার্চয়ালি বক্তৃতা দেন প্রধানমন্ত্রী। মোদীর ভাষণে উঠে আসে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রসঙ্গ।
নিজের ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “অনেকেরই ধারণা থাকে যে যাঁরা রাজনীতি করে তাঁরা হয়ত ব্যক্তি স্বার্থরক্ষার জন্য রাজনীতি করেন। কিন্তু আমি দায়িত্ব নিয়ে বলছি প্রত্যেক দলেই এমন কিছু ব্যক্তি আছেন যারা মানুষের সেবায় নিজেদের জীবন উৎসর্গ করবেন বলেই রাজনীতিতে এসেছেন।”
সংসদীয় রাজনীতি নিয়েও এদিন প্রধানমন্ত্রীর ভাষণে উঠে আসে গুরুত্বপূর্ণ দিক। তিনি বলেন, “রাজনীতি সদা পরিবর্তনশীল। আগে দেশে যে পদ্ধতিতে রাজনীতি হত বর্তমানে সেই পদ্ধতির বদল হয়েছে। সংসদে প্রচুর নতুন সদস্য নির্বাচিত হয়ে এসেছেন। তাঁরা এখনও সংসদের কার্যকারিতা সম্পর্কে বুঝে উঠতে পারেননি। সেই বিষয়ে তাদের প্রশিক্ষণ দেওয়াও প্রয়োজন। মহিলা ও যুব সংসদ সদস্যদের আরও বেশি করে সুযোগ দিতে হবে, কারণ দেশ গঠনে এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।”
“আমার মনে হয় দেশের সংসদীয় ব্যবস্থা সম্পর্কে সাধারণ মানুষের জানা প্রয়োজন। সেক্ষেত্রে একটি নির্দিষ্ট জায়গা থেকে যদি তারা যাবতীয় তথ্য পান সেটা ভাল হবে। দেশের সংসদ ও সব রাজ্যের বিধানসভার যাবতীয় তথ্য নিয়ে এক নয়া পোর্টাল চালু করা যেতে পারে। এই উদ্যোগের নেতৃত্বে থাকবেন লোকসভার অধ্যক্ষ ও রাজ্যসভার চেয়ারম্যান।” সংসদীয় ব্যবস্থা সম্পর্কে জানতে অভিনব চিন্তাভাবনা প্রকাশ পেয়েছে মোদীর ভাষণে।
দেশ বিরোধী কার্যকলাপ যে কোনওভাবেই বরদাস্ত করা হবে না, স্পষ্টতই সেটা বুঝিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “দেশে থেকে দেশের একতা ও অখণ্ডতার বিরুদ্ধে অনেকে আওয়াজ তোলেন। সেই বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। কোনও রকমের দেশবিরোধী কাজকে প্রশ্রয় দেওয়া যাবেনা।” প্রিসাইডং অফিসারদের কাজের প্রশংসা করে মোদী জানিয়েছেন, এই বছর দেশের স্বাধীনতার ৭৫ তম বছর। আগামী ২৫ বছর ভীষণ গুরুত্বপূর্ণ। অফিসারদের কাজের ওপর নির্ভর করছে ২০৪৭ সালে আমাদের দেশ কোথায় থাকবে, বলেন প্রধানমন্ত্রী।