মানতেই হল নয়া ডিজিটাল নিয়ম, কমপ্লায়েন্স অফিসার নিয়োগ টুইটারের

কয়েকদিন আগেই টুইটারকে একটি নোটিস দিয়েছিল কেন্দ্র। যেখানে লেখা ছিল, এটাই শেষ নোটিস।

মানতেই হল নয়া ডিজিটাল নিয়ম, কমপ্লায়েন্স অফিসার নিয়োগ টুইটারের
প্রতীকী চিত্র।

নয়া দিল্লি: শেষ নোটিসেই হ্যাঁ তে হ্যাঁ মিলিয়েছিল টুইটার (Twitter)। কর্তৃপক্ষ জানিয়েছিল, নিয়ম মেনে কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করবে তারা। অবশেষে কেন্দ্রের নয়া ডিজিটাল আইন মেনে কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করল টুইটার। তারা জানিয়েছে, কমপ্লায়েন্স অফিসারের সব তথ্য দ্রুত তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের হাতে তুলে দেবে তারা।

কয়েকদিন আগেই টুইটারকে একটি নোটিস দিয়েছিল কেন্দ্র। যেখানে লেখা ছিল, এটাই শেষ নোটিস। এরপরও যদি টুইটার কেন্দ্রের নয়া ডিজিটাল আইন না মানে, তাহলে কড়া পদক্ষেপ করবে কেন্দ্র। এরপরই কেন্দ্রের নয়া নিয়ম মানতে রাজি হয় টুইটার। এমনটাই সূত্রের খবর। এ বিষয়ে আগেই টুইটারের মুখপাত্র এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ভারতের জন্য সদা প্রস্তুত তারা। তিনি এ-ও জানান, কেন্দ্রের নয়া ডিজিটাল নিয়মের জন্য যা যা করণীয় সব করছে টুইটার।

কী রয়েছে কেন্দ্রের ডিজিটাল নিয়মে?

গত ২৫ ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম-সহ সমস্ত ওটিটি প্ল্যাটফর্মগুলিকেও একটি ছাতার তলায় একপ্রকার নিয়ন্ত্রণে আনতে নির্দেশিকা দিয়েছিল কেন্দ্র। মন্ত্রক জানিয়েছিল, প্রত্যেক সংস্থাকে তাদের ভারতে থাকা দফতরের ঠিকানা, যোগাযোগ নম্বর এবং দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট আধিকারিকের নম্বর দিতে হবে। ভারতে থাকা কমপ্লায়েন্স কর্মকর্তাদের নিয়োগ করতে হবে, যে কোনও অভিযোগের সমাধান করতে হবে, আপত্তিকর কন্টেন্টের ওপর সর্বদা নজরদারি চালাতে হবে, কমপ্লায়েন্স রিপোর্ট জমা করতে হবে এবং আপত্তিকর কন্টেন্ট মুছে ফেলতে হবে।

আরও পড়ুন: ১৫০ টাকায় কেন্দ্রকে ভ্যাকসিন দিয়ে টেকা দায় হয়ে যাচ্ছে, দাবি ভারত বায়োটেকের

Click on your DTH Provider to Add TV9 Bangla