‘ন্যয়সঙ্গত কারণেই গ্রেফতার’, দ্বিতীয়বার এমন অপরাধ না করার সতর্কতা কেন্দ্রীয় মন্ত্রীকে

উদ্ধব ঠাকরেকে আক্রমণ করতে গিয়ে 'চড়' মারার কথা বলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে। তারপরই গ্রেফতার করা হয় তাঁকে।

'ন্যয়সঙ্গত কারণেই গ্রেফতার', দ্বিতীয়বার এমন অপরাধ না করার সতর্কতা কেন্দ্রীয় মন্ত্রীকে
নারায়ণ রানে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 3:13 PM

মুম্বই: গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ছাড়া পেয়ে গিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে। উদ্ধব ঠাকরের বিরুদ্ধে করা মন্তব্যের প্রেক্ষিতে গ্রেফতার করা হয়েছিল তাঁকে। ১৫ হাজার টাকার বন্ডে জামিন দেওয়া হয়েছে তাঁকে। রায়গড় আদালতের বিচারপতি বলেন, ‘গ্রেফতারির খতিয়ে দেখে আমার মনে হয়েছে গ্রেফতার করা ন্যয়সঙ্গত। পাশাপাশি, রাণেকে নির্দশ দেওয়া হয়েছে যাতে এই ধরনের অপরাধ আর দ্বিতীয়বার না করেন তিনি। পাশাপাশি, এই মামলার সঙ্গে জড়িত কাউকে কোনও হুমকি যাতে না দেওয়া হয়, সেই ব্যাপারেও সতর্ক করেছে আদালত।

গতকাল দুপুরে যখন বাড়িতে মধ্যাহ্নভোজ সারছিলেন নারায়ণ রাণে, তখন তাঁকে তুলে নিয়ে গিয়ে গ্রেফতার করে পুলিশ। এর কয়েক ঘণ্টা পরই জামিন পান তিনি। রাত ৯টা ৪৫ মিনিটে ছেড়ে দেওয়া হয় তাঁকে। মন্ত্রী দাবি করেন, রাজনৈতিক উদ্দেশ্য নিয়েই গ্রেফতার করা হয়েছে তাঁকে। পাশাপাশি স্বাস্থ্যজনিত সমস্যার কারণ দেখিয়ে জামিনের আবেদন করেন তিনি, সঙ্গে এও উল্লেখ করেন যে তিনি একজন কেন্দ্রীয় মন্ত্রী। আগামিকাল, বৃহস্পতিবার ফের তাঁকে আদালতের হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

জন আশীর্বাদ যাত্রায় করা এক মন্তব্যের জেরেই গোটা বিতর্কের সূত্রপাত হয়। তিনি বলেন, ‘মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানেন না, কোন বছর ভারত স্বাধীনতা পেয়েছিল। এটা লজ্জার বিষয়। ১৫ অগস্ট ভাষণ দেওয়ার সময় ভাষণ থামিয়ে তিনি অন্যদের জিজ্ঞাসা করেন, ‘এ বার স্বাধীনতার কত বছর?’ রানের কথায়, স্বাধীনতার বছর কী ভাবে ভুলে যেতে পারেন উদ্ধব? তিনি বলেন, ‘আমি যদি সেখানে থাকতাম, তাহলে তাঁকে কষিয়ে চড় মারতাম।’ এই মন্তব্যের জন্যই রানের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়।

এই মন্তব্যের জেরেই রাণের বিরুদ্ধে একসঙ্গে ৪ টি এফআইআর দায়ের করা হয়। ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ও ৫০৫ ধারায় মামলা দায়ের করা হয় রাণের বিরুদ্ধে। ঘটনা ঘিরে উত্তাল হয়ে ওঠে মুম্বই। কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ির বাইরে জড় হয়ে বিক্ষোভ দেখান শিব সেনার সদস্যরা। মহারাষ্ট্রের নাসিকেও সাইবার ক্রাইম বিভাগে শিবসেনার অভিযোগের ভিত্তিতে এই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করা হয়। এরপরই রাণের বাড়ি গিয়ে তাঁকে গ্রেফতার করা হয়।

এই ঘটনার পর থেকেই বিজেপির পক্ষ থেকে ক্রমাগত পালটা আক্রমণ চলে শিবসেনার বিরুদ্ধে। কেন্দ্রীয় মন্ত্রীর গ্রেফতারির পর বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা একটি টুইটে লেখেন, ‘কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণের গ্রেফতারির মাধ্যমে মহারাষ্ট্র সরকার সাংবিধানিক মূল্য হনন করেছে। এই ধরনের কার্যকলাপে আমরা ভয়ও পাব না, পিছিয়েও আসব না।’ অন্যদিকে, নারায়ণ রানের তীব্র সমালোচনা করেছে শিবসেনা। মুম্বই সহ মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় এই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে পোস্টার দেওয়া হয়। তাঁকে মুরগি চোর আখ্যাও দেওয়া হয়। আসলে বহু বছর আগে যখ তিনি শিব সেনায় ছিলেন তখন চেম্বুরে একটি মুরগির দোকান ছিল রানের। সে কথা উল্লেখ করে তাঁকে ‘মুরগি চোর’ বলে কটাক্ষ করেছে শিবসেনা। আরও পড়ুন: ধোপে টিকল না ২৩ বিধায়কের দাবি, আসন্ন নির্বাচনেও ‘ক্যাপ্টেন্সি’ সামলাবেন অমরিন্দরই, নির্দেশ শীর্ষনেতৃত্বের