Maharashtra Next CM: সুরাট গেলেই ‘আনরিচেবল’ হয়ে যেত শিন্ডের ফোন, কবে থেকে উদ্ধবকে সরানোর ছক কষেছিল বিজেপি?

Maharashtra Next CM: ২০১৪ সাল থেকেই বিজেপির 'রাইজিং স্টার' হিসাবে পরিচিত দেবেন্দ্র ফড়নবীস। শরদ পাওয়ারের পর তিনিই মহারাষ্ট্রের সবথেকে কম বয়সী মুখ্যমন্ত্রী হয়েছিলেন।

Maharashtra Next CM: সুরাট গেলেই 'আনরিচেবল' হয়ে যেত শিন্ডের ফোন, কবে থেকে উদ্ধবকে সরানোর ছক কষেছিল বিজেপি?
উদ্ধবের ইস্তফার পরই মিষ্টিমুখ বিজেপি নেতাদের। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 12:30 PM

মুম্বই: ২০১৯ সালে যখন মুখ্যমন্ত্রীর দায়িত্ব ছেড়েছিলেন, তখনই বলেছিলেন “আমি ফেরত আসবই”। তিন বছর পার হতে না হতেই সত্যি হতে চলেছে সেই বক্তব্য। মহারাষ্ট্রের ক্ষমতা নিয়ে টানাপোড়েনের মাঝেই বুধবার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackray)। আজ আস্থাভোট হতে পারে মহারাষ্ট্র বিধানসভায়। শুক্রবারই নতুন সরকার শপথ গ্রহণ করতে পারে। এরপরই জল্পনা শুরু হয়েছে যে মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী কে হবেন। ইতিমধ্যেই নাম উঠে এসেছে দেবেন্দ্র ফড়ণবীসের (Devendra Fadnavis) নাম। মহারাষ্ট্রের বিজেপি প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রীকেই ফের একবার মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

যদি মুখ্যমন্ত্রী হিসাবে ফের দেবেন্দ্র ফড়নবীসকে বেছে নেওয়া হয়, তবে এই নিয়ে তিনি তৃতীয়বার মুখ্যমন্ত্রী হবেন। একনাথ শিন্ডের নেতৃত্বে যে বিদ্রোহ শুরু হয়েছিল, তার নেপথ্যে দেবেন্দ্র ফড়নবীসই ছিলেন বলে সূত্রের খবর। শিবসেনা নেতাদের মুম্বই থেকে সুরাটে নিয়ে যাওয়া এবং সেখান থেকে গুয়াহাটিতে নিয়ে যাওয়ার পিছনেও হাত ছিল দেবেন্দ্র ফড়নবীসেরই। উদ্ধব ঠাকরের ৩১ মাসের সরকারকে কীভাবে গদিচ্যুত করা যায়, তার যাবতীয় পরিকল্পনাও একনাথ শিন্ডেকে ছকে দিয়েছিলেন দেবেন্দ্র ফড়নবীসই।

সূত্রের খবর, মহারাষ্ট্রের রাজনৈতিক টানাপোড়েন শুরু হওয়ার আগে থেকেই গোপনে দেবেন্দ্র ফড়ণবীসের সঙ্গে যোগাযোগ করেছিলেন একনাথ শিন্ডে। কয়েক মাস আগে সপ্তাহের ব্যবধানে একাধিকবার সুরাটে গিয়েছিলেন একনাথ শিন্ডে। সেই সময়ই মহা বিকাশ আগাড়ি সরকারের পতন কীভাবে করা যায়, তার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিবসেনা নেতা জানিয়েছেন, সরকার যদি মন্ত্রীদের গতিবিধির উপরে একটু নজর দিত, তবে অনেক আগেই গোটা বিষয়ের আভাস পেয়ে যেত। যে সময়ে সুরাট গিয়েছিলেন একনাথ শিন্ডে, সেই সময়ই তাঁর মোবাইল ‘আনরিচেবল’ হয়ে যেত।

২০১৪ সাল থেকেই বিজেপির ‘রাইজিং স্টার’ হিসাবে পরিচিত দেবেন্দ্র ফড়ণবীস। শরদ পাওয়ারের পর তিনিই মহারাষ্ট্রের সবথেকে কম বয়সী মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ২০১৯ সালে মাত্র ৮০ ঘণ্টার মধ্যে যখন তাঁর সরকারের পতন হয়েছিল, সেই সময়ই তিনি বলেছিলেন, “আজ সময় আমার পক্ষে ছিল না। কিন্তু একদিন আবার ফেরত আসবই।”

বিজেপি সূত্রে খবর, ২০২০ সালেই মহা বিকাশ আগাড়ি সরকারকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা করা হয়ে গিয়েছিল। কিন্তু প্রথমে করোনা সংক্রমণের একের পর এক ঢেউ ও পরবর্তী সময়ে উদ্ধব ঠাকরের অসুস্থতার কারণে তিন মাসের অনুপস্থিতিতে সরকার পতনের পরিকল্পনাকে সঠিকভাবে কার্যকর করা সম্ভব হচ্ছিল না। অবশেষে এবার সেই পরিকল্পনা বাস্তবায়িত হয়। বিগত ৯ দিনে ৩ বার দিল্লিতে গিয়েছেন দেবেন্দ্র ফড়ণবীস। সেখানে শীর্ষ নেতৃত্বের সঙ্গে পরিকল্পনা করেই মহারাষ্ট্রের ভবিষতের ছক কষে ফেলা হয়।