Rajasthan Jolt: পাইলটের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক গেহলট ঘনিষ্ঠ মন্ত্রীর! মরু-রাজ্যে সমীকরণ বদলের ইঙ্গিত?

কংগ্রেস সভাপতি নির্বাচনে লড়লেও মুখ্যমন্ত্রী হিসেবে গেহলটের কাজ চালিয়ে যাওয়ার পক্ষে জোরালভাবে সরব হয়েছিলেন খাচারিয়াবাস।

Rajasthan Jolt: পাইলটের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক গেহলট ঘনিষ্ঠ মন্ত্রীর! মরু-রাজ্যে সমীকরণ বদলের ইঙ্গিত?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 7:51 AM

জয়পুর: আবারও সংবাদ শিরোনামে রাজস্থান। এই মুহূর্তে ছত্তীসগঢ় ও রাজস্থান, মাত্র দুটি রাজ্যে এককভাবে ক্ষমতায় আছে কংগ্রেস। সম্প্রতি সেরাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রার্থী হওয়ার সম্ভাবনা তৈরি হতেই মুখ্যমন্ত্রী পদে বিরুদ্ধ গোষ্ঠীর নেতা সচিন পাইলটের অভিষেক নিয়ে জল্পনা ছড়িয়েছিল। গেহলটপন্থী বিধায়কদের একটা বড় অংশ স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। শেষমেশ শীর্ষ নেতৃত্বের হস্তক্ষেপে কংগ্রেস সভাপতির দৌড় থেকে সরে দাঁড়িয়েছিলেন গেহলট। যে সচিন পাইলটকে নিয়ে মরু শহরের রাজনীতিতে এত আলোড়ন, সোমবার রাজ্যে ফিরেই ময়দানে নেমে পড়েছিলেন। তাঁর এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী, বর্তমানে মুখ্যমন্ত্রী গেহলটের বিশেষ আস্থাভাজন প্রতাপ সিং খাচারিয়াবাসের সঙ্গে সোমবার ১ ঘণ্টা বৈঠক করেন সচিন। এই মুহূর্তে রাজ্যের খাদ্য ও গণবন্টন মন্ত্রকের দায়িত্বে রয়েছেন খাচারিয়াবাস। সচিনের সঙ্গে সাক্ষাতের পরই মঙ্গলবার দুপুরে তাঁকে নিজের দফতরে ডেকে পাঠিয়েছিলেন গেহলট।

কংগ্রেস সভাপতি নির্বাচনে লড়লেও মুখ্যমন্ত্রী হিসেবে গেহলটের কাজ চালিয়ে যাওয়ার পক্ষে জোরালভাবে সরব হয়েছিলেন খাচারিয়াবাস। সচিনের সঙ্গে বৈঠক প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, “কফি খেতে খেতে বন্ধুত্বপূর্ণ কথাবার্তা হয়েছে। বিধানসভায় আমরা পাশাপাশি বসি এবং আমাদের মধ্যে প্রায়শই কথাবার্তা হয়। তিনি যদি আমার বাড়িতে আসেন, তার মধ্যে নতুন কিছু নেই।”

খাচারিয়াবাসের পরের মন্তব্যে ঘিরে রাজস্থানের রাজনীতিতে নতুন করে জল্পনা শুরু হয়েছে। তিনি বলেন, “পাইলট যদি এসে থাকেন, তবে এটা খুবই স্বাভাবিক যে আমরা দু’জন মিলে ভজন গাইব না। আমি সব ধরনের কথাবার্তা বলেছি, কিন্তু সেই নিয়ে প্রকাশ্যে বা সংবাদমাধ্যমে কোনও কথা বলা যাবে না।” মঙ্গলবার নিজের বাসভবনে কংগ্রেস সদস্য ও কর্মীদের সঙ্গে সাক্ষাতের পর দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন পাইলট।

রাজস্থান কংগ্রেস ও সরকারের চিত্রনাট্য ক্রমশই রাজনৈতিক বিশ্লেষকদের ‘পাখির চোখ’ হয়েছে। টানটান উত্তেজনার মধ্যে সম্প্রতি পাইলট শিবিরে নাম লিখিয়েছেন মন্ত্রী রাজেন্দ্র সিং গুধা। তিনি বলেন, “পাইলটের বিরুদ্ধে মারাত্মক ষড়যন্ত্র চলছে। তাঁকে অভিমুন্যর মতো চারদিক থেকে ঘিরে ধরা হয়েছে।” ২০২০ সালে পাইলটের বিদ্রোহের সঙ্গে কংগ্রেস বিধায়কদের সংসদীয় দলের বৈঠক বয়কটের সঙ্গে তুলনা টেনে গুধা বলেন, “পাইলত এই কাজ করলে তা বিশ্বাসঘাতকতা, আর গেহলটের সমর্থকরা একই কাজ করলে তা দলের প্রতি আনুগত্য!” আগামী দিনে রাজস্থানের চিত্রনাট্যে কোনও বদল হয় কি না, সেটাই এখন দেখার।