ভ্যাকসিন আর জলের জন্য মোদীকে ধন্যবাদ আফগান প্রেসিডেন্টের

বিপদের দিনে এর থেকে ভাল উপহার আর হতে পারে না, বললেন আশরফ ঘানি

ভ্যাকসিন আর জলের জন্য মোদীকে ধন্যবাদ আফগান প্রেসিডেন্টের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2021 | 3:59 PM

নয়া দিল্লি: ভারত ও আফগানিস্তানের সুসম্পর্ক দীর্ঘদিনের। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের দিকে একাধিকবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। ২০২১-এ প্রথমবার ভার্চুয়াল সামিটে আফগানিস্তানের প্রেসিডেন্টের মুখোমুখি হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভ্যাকসিন-সহ অন্যান্য সাহায্যের জন্য় এ দিন মোদীকে ধন্যবাদ দিলেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি।

আরও পড়ুন: ‘মহামারীতেও রেকর্ড এফডিআই’, ব্যাড ব্যাঙ্কের মানে বোঝালেন অনুরাগ ঠাকুর

সম্প্রতি একাধিক দেশে ভ্যাকসিন পাঠিয়ে সাহায্য করেছে ভারত। তার মধ্যে অন্য়তম আফগানিস্তান। পাঠানো হয়েছে ৫ লক্ষ ভ্যাকসিনের ডোজ। এ দিন মোদীর মুখোমুখি হয়ে আশরফ ঘানি বলেন, “আমাদের ৫ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়ার যে সিদ্ধান্ত আপনি নিয়েছেন, কঠিন সময়ে তার থেকে সেরা উপহার আর হতে পারে না।”

আরও পড়ুন: ভিডিয়ো: ২৫ হাজার ভোল্টের ইলেকট্রিক খুঁটিতে চেপে তাণ্ডব সাধুর

কাবুলে নদীর ওপরে ‘শাহতূত বাঁধ’ তৈরি করতে চুক্তি হয়েছে ভারত ও আফগানিস্তানের। ২০২০-তেই সেই বাঁধ তৈরি করে দেওয়া হবে বলে ঘোষণা করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ২০১৬ থেকেই এই বাঁধ নিয়ে কথাবার্তা চলছিল। এ দিন সেই বাঁধের জন্য়ও মোদীকে ধন্যবাদ দেন আশরফ ঘানি। তিনি বলেন, “’শাহতূত বাঁধে’র মাধ্যমে আমরা আবার নতুন করে প্রাকৃতিক সৌন্দর্য ফিরিয়ে আনতে পারব। বাবরের কল্পনাকে বাস্তবায়িত করা সম্ভব হবে। এই জল ও ভ্যাকসিন উপহার দেওয়ার জন্য় ভারত তথা নরেন্দ্র মোদীকে ধন্য়বাদ।”

এই বৈঠকে নাম না করে পাকিস্তানের বিরুদ্ধে তোপ দাগেন মোদী। তিনি বলেন, “ভারত ও আফগানিস্তানে উভয়েই চায় সন্ত্রাসমুক্ত পরিবেশ।” উল্লেখ্য, এর আগে করোনা অতিমারীর সঙ্গে লড়াই করতে আফগানিস্তানকে ২০ মেট্রিক টন ওষুধ পাঠিয়েছিল ভারত। আর এই ‘শাহতূত বাঁধ’ তৈরি হলে আফগানিস্তানের বিস্তীর্ণ অংশে পানীয় জলের সমস্যা মিটবে, জল জোগাবে চাষের কাজেও।