‘মহামারীতেও রেকর্ড এফডিআই’, ব্যাড ব্যাঙ্কের মানে বোঝালেন অনুরাগ ঠাকুর

বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার পর বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ব্যাঙ্কের পক্ষ থেকে অনুৎপাদক ঋণ আদায় করার কাজ করবে ব্যাড ব্যাঙ্ক।

'মহামারীতেও রেকর্ড এফডিআই', ব্যাড ব্যাঙ্কের মানে বোঝালেন অনুরাগ ঠাকুর
অনুরাগ ঠাকুর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2021 | 5:31 PM

নয়া দিল্লি: রাজ্যসভায় সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বক্তব্যে উঠে এসেছিল এফডিআই-এর নতুন মানে। সাধারণত, এফডিআই বলতে বুঝি ‘ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট’ বা বিদেশি বিনিয়োগ। মোদী বোঝালেন, এফডিআই-এর অর্থ এটাও হয় ‘ফরেন ডেস্ট্রাক্টিভ ইডিওলজি’। কৃষি আন্দোলনে বিদেশি যোগ নিয়ে মোদীর কটাক্ষ হলেও, এফডিআই কিন্তু ভারতে প্রবেশে বাধা হয়ে দাঁড়ায়নি। এমনকী করোনা কালেও। মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের (Anurag Thakur)  এফডিআইর পরিসংখ্যানে তা স্পষ্ট।

মঙ্গলবার অধিবেশনে বেশ কয়েকটি প্রশ্নের সম্মুখীন হতে হল কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরকে। বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যাড ব্যাঙ্কের ঘোষণা করেছিলেন। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার পর বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ব্যাঙ্কের পক্ষ থেকে অনুৎপাদক ঋণ আদায় করার কাজ করবে ব্যাড ব্যাঙ্ক।

মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রীর কাছে বিজেপি রাজ্যসভার সাংসদ কেজে আলফোনস ব্যাড ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য জানতে চান। তারই উত্তর দিতে গিয়ে অনুরাগ ঠাকুর জানান, ব্যাঙ্কিংয়ের ল্যান্ডিংয়ের ক্ষমতা বাড়ানোর জন্যই অ্যাসেট রিস্ট্রাকশন কোম্পানি বানানো হয়েছে। বাজেটে অনুৎপাদক ঋণ আদায়ের জন্য এই বিশেষ ব্যবস্থা সম্পর্কে জানাতে গিয়ে অনুরাগ নিশানা করেন ইউপিএ সরকারকে।

আরও পড়ুন: আর্মি-এনডিআরএফের তৎপরতার চলছে উদ্ধারকাজ, উত্তরাখণ্ড নিয়ে বিবৃতি অমিত শাহের

তিনি বলেন, “আগে এনপিএ ঠিক করে প্রকাশ্যে আসত না। ব্যাঙ্কগুলিকে মজবুত করতেই এই উদ্যোগ।” রাজ্যসভায় অনুরাগ পরিসংখ্যান তুলে ধরে জানান, এনপিএ ১১.৪৯ শতাংশ থেকে কমে সাতের ঘরে নেমেছে। মহামারীর ফলে তলানিতে ঠেকেছিল দেশের অর্থনীতি। রেকর্ড জিডিপির পতন হয়েছিল। কিন্তু তার মধ্যেই রেকর্ড বিদেশি বিনিয়োগ এসেছে দেশে। সেই তথ্যও তুলে ধরেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বকে প্রশংসা করে তিনি বলেন, “দেশের ব্যাঙ্কিং পদ্ধতিতে স্বচ্ছতা আনার চেষ্টা করেছে তাঁদের সরকার। ব্যাঙ্কগুলিও ভাল ফল করছে। তবে দেশে আরও ব্যাঙ্ক প্রয়োজন।”