World’s Highest Railway Bridge: এবার রেলপথেই কলকাতা টু কাশ্মীর, বিশ্বের সবচেয়ে উঁচু রেলব্রিজের উপর দিয়ে যাবে ট্রেন

World's Highest Railway Bridge: পৃথিবীর উচ্চতম রেলসেতু হল চেনাব ব্রিজ। কয়েকদিনের মধ্যে এখানেই মেঘের মধ্যে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস।

World's Highest Railway Bridge: এবার রেলপথেই কলকাতা টু কাশ্মীর, বিশ্বের সবচেয়ে উঁচু রেলব্রিজের উপর দিয়ে যাবে ট্রেন
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 5:45 PM

শ্রীনগর: বিশ্বে প্রথম উচ্চতম রেল সেতু চেনাব ব্রিজ (Chenab Bridge)। এর মোট দৈর্ঘ্য ৩৫৯ মিটার। প্য়ারিসের আইফেল টাওয়ারের থেকেও ১০০ মিটার উঁচু এই রেল সেতু। গোটা পৃথিবীর কাছে এটা এখন একটা বিস্ময়। আর পৃথিবীর উচ্চতম এই রেলসেতুর উদ্বোধনও হয়ে যাবে। এখন চলছে শেষ মুহূর্তের কিছু নির্মাণ কাজ। আজ সেখানে পুজো করতেই উপস্থিল হন রেলমন্ত্রী অশ্বিণী বৈষ্ণব। সেখান থেকে তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের এই নয়া রেল নেটওয়ার্কে খুব শাীঘ্রই ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস ও বন্দে মেট্রো। তিনি বলেন, উধমপুর-শ্রীগনগর – বারামুল্লা রেল সংযোগ ব্যবস্থা পুরোপুরি চালু হয়ে গেলে এই বন্দে মেট্রো জম্মু ও শ্রীনগরের মধ্যে সংযোগ স্থাপন করবে। এছাড়াও খুব শীঘ্রই ট্রেনে করে কলকাতা থেকে কাশ্মীর পর্যন্ত পর্যটকরা যেতে পারবেন বলে জানিয়ে দিলেন রেলমন্ত্রী।

চেনাব নদীর উপর এই রেলসেতু নির্মাণ সাইট থেকে অশ্বিণী বৈষ্ণব বলেন, এই বছর ডিসেম্বর বা আগামী বছরের জানুয়ারি মাসের মধ্য়ে এই ব্রিজ তৈরি হয়ে যাবে। আর এই রেললাইন চালু হয়ে গেলে এখানে ১০০ কিলোমিটার বেগে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। আর এই সেমি সুপারফাস্ট ট্রেনের ঠিকঠাক পরিচর্যার জন্য জম্মু ও কাশ্মীরের বদগামে একটি কারখানাও খোলা হবে। এই রেল ব্রিজের কাজ সম্বন্ধে তিনি সাংবাদিক বৈঠকে বলেন, “অনেক বড় প্রকল্প চেনাব ব্রিজ। এই ব্রিজ তৈরির ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রেও একটা বড় চ্যালেঞ্জ ছিল। যে আর্চ করা হয়েছে, সেটা খুব কঠিন। ২৮ হাজার টন স্টিল ব্যবহার করা হয়েছে এটা করতে। আমাদের কাছে গৌরবের বিষয় ট্র্যাকের কাজ হয়ে গিয়েছে। এখন বিদ্যুতের কাজ বাকি আছে। আশা করছি জম্মু থেকে শ্রীনগর পর্যন্ত যাওয়ার রাস্তা ডিসেম্বর এর মধ্যে হয়ে যাবে।”

এই সাংবাদিক বৈঠক থেকেই তিনি এই জম্মু ও কাশ্মীরে বন্দে ভারত এক্সপ্রেস শুরু করার কথা জানান। তিনি বলেন, “শ্রীনগর পর্যন্ত আসবে বন্দে ভারত। দেশের সমস্ত জায়গায় চলবে বন্দে ভারত। এই ব্রিজের ফলে অনেক সময় বাঁচবে। জম্মু বা কাটরা থেকে সাড়ে তিন ঘণ্টার মধ্যে পৌঁছে যাওয়া যাবে শ্রীনগরে। পানিহাল থেকে বারামুলার মধ্যে চারটি কার্গো টানেল বানানো হবে। এতে কি সুবিধা হবে? ড্রাই ফ্রুটস, আপেল, কাশ্মীরি শাল সমস্ত কিছুই কাশ্মীর থেকে অনেক কম সময় পৌঁছে যাবে সবার কাছে।” তিনি আরও বলেন, চারটি গতিশক্তি টার্মিনালের কারণে পরিবহণের অনেক বেশি সুবিধা হবে এবং পরিবহণ খরচ অনেকটা কম হবে। তিনি আরও জানিয়েছেন, আগামী ২০২৩-২৪ অর্থবর্ষে কলকাতা থেকে সরাসরি কাশ্মীর রেল পরিষেবায় জুড়ে যাবে। এই চেনাব রেল সেতু এতটাই মজবুত যে এর উপর দিয়ে একের পর এক যুদ্ধের ট্যাঙ্ক গেলেও কোনও ক্ষতি হবে না। প্রসঙ্গত, বিশ্বের এই ব্রিজ তৈরি করতে খরচ হয়েছে ২৮ হাজার কোটি টাকা। এই রেল ব্রিজে মোট ১৭ টি পিলার রয়েছে। এই সেতু তৈরি করতে মোট ১৪৮৪ কোটি টাকার ইস্পাত ব্যবহার হয়েছে। এখন শুধু এই রেললাইন উদ্বোধনের অপেক্ষা।