Andhra Pradesh Rain: ভয়ঙ্কর রূপ স্বর্ণমুখী নদীর, একটানা বৃষ্টিতে মৃত বেড়ে ১৭, নিখোঁজ শতাধিক

Andhra Pradesh Rain: বন্যায় সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে রায়ালাসীমা অঞ্চল। চিত্তোর, কাডাপা, কুর্নুল ও অনন্তপুর জেলাও বন্যার জলে প্লাবিত হয়েছে। চেয়েরু জলাধার জলে পরিপূর্ণ হয়ে গিয়েছে। জল ছাড়লেই প্লাবিত হতে পারে আশেপাশের এলাকাগুলি।

Andhra Pradesh Rain: ভয়ঙ্কর রূপ স্বর্ণমুখী নদীর, একটানা বৃষ্টিতে মৃত বেড়ে ১৭, নিখোঁজ শতাধিক
প্রাণ বাঁচাতে বাসের ছাদে আশ্রয় নিয়েছেন সাধারণ মানুষ। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 11:59 AM

তিরুপতি: একটানা বৃষ্টিতে বিপদ বাড়ছে অন্ধ্র প্রদেশে (Andhra Pradesh)। একদিনেই মৃতের সংখ্যা ৭ থেকে ১৭-এ পৌঁছল। নিখোঁজ হয়ে গিয়েছেন প্রায় শতাধিক মানুষ। বুধবার থেকেই বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি শুরু হয়েছে তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশ জুড়ে। একটানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে একাধিক জেলায়। আজই বন্যাদুর্গত এলাকাগুলি আকাশ পথে পরিদর্শনে যাবেন মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি(YS Jagan Mohan Reddy)।

সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়েছে তিরুমালা মন্দির(Tirumala Temple)-র একাধিক ভিডিয়ো, যেখানে একশোরও বেশি পুণ্য়ার্থী আটকে পড়েছেন বন্যার কারণে। তিরুমালা পাহাড়ের উপর অবস্থিত তিরুমালা মন্দিরের সঙ্গে সংযোগকারী চারটি প্রধান রাস্তাই সম্পূর্ণ জলমগ্ন হয়ে পড়েছে। বন্ধ হয়ে গিয়েছে ঘাট রোড ও তিরুমালা পাহাড় লাগোয়া ছোট রাস্তাগুলিও। পুণ্যার্থীরা মন্দির চত্বরেই আটকে পড়ায় ভার্চুয়ালি ভগবান দর্শনও আপাতত বন্ধ রাখা হয়েছে।

তিরুমালার জাপালি আঞ্জনেয়া স্বামীর মন্দিরেও জল ঢুকে যাওয়ার খবর মিলেছে। ঈশ্বরের মূর্তিও জলের তলায় চলে গিয়েছে।  আটকে পড়ায় পুণ্যার্থীদের জন্য তিরুমালা তিরুপতি দেবাস্থানম কমিটির তরফে বিনামূল্যে খাবার ও থাকার ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রীও আটকে পড়া পুণ্যার্থীদের দেখভালের নির্দেশ দিয়েছেন।

তিরুপতির বাইরের অংশেই অবস্থিত স্বর্ণমুখী নদী ইতিমধ্য়েই প্লাবিত হয়েছে বলে জানা গিয়েছে। বাধগুলি থেকেও জল উপচে পড়ছে। রাজ্যের একাধিক জায়গায় বন্যার জলে বহু মানুষের আটকে পড়ার খবর মিলছে। তিনটি বাস ভেসে গিয়েছে এবং ১২টিকে উদ্ধার করা যাচ্ছে না বলেই জানা গিয়েছে। কাডাপা জেলায় বন্যার কারণে আটজনের মৃত্যু হয়েছে। পার্শ্ববর্তী অনন্তপুরমু জেলার ভেলদুরথি গ্রামেও বন্যায় আটকে পড়া ১০ জনকে ভারতীয় বায়ু সেনার জওয়ানরা উদ্ধার করে গতকাল।

উদ্ধারকার্যে হাত লাগানোর জন্য রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের পাশাপাশি নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরও। বায়ুসেনাকেও আকাশপথে উদ্ধারকার্য চালানোয় সাহায্যের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। বন্যার জলে ভাসছে তিরুপতি আন্তর্জাতিক বিমানবন্দরও। ব্যহত হচ্ছে উড়ান চলাচল। অতিরিক্ত বৃষ্টির কারণে আগামী ২৫ নভেম্বর অবধি কাডাপা বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সড়ক ও রেল পরিবহন ব্যবস্থাও ব্যহত হয়েছে বলে জানা গিয়েছে।

বন্যায় সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে রায়ালাসীমা অঞ্চল। চিত্তোর, কাডাপা, কুর্নুল ও অনন্তপুর জেলাও বন্যার জলে প্লাবিত হয়েছে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকে একটানা বৃষ্টি চলছে। এরফলে চেয়েরু জলাধার জলে পরিপূর্ণ হয়ে গিয়েছে। জল ছাড়লেই প্লাবিত হতে পারে আশেপাশের এলাকাগুলি। আন্নামায়া সেচ প্রকল্পেও ব্য়পক ক্ষয়ক্ষতি হয়েছে।

আজই বন্যা দুর্গত এলাকাগুলি আকাশপথে পরিদর্শনে  (Aerial Survey) যাবেন মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি। কাডাপা,  নেল্লোর ও চিত্তোরের জেলাশাসকদের সঙ্গে বৈঠকের পর এই জেলাগুলি পরিদর্শনে যাবেন তিনি। গান্নাভারাম বিজয়ওয়াড়া বিমানবন্দর থেকে তিনি এ দিন সকালে হেলিকপ্টারে উঠবেন বলে জানা গিয়েছে, বিকেলের মধ্যে তিরুপতি বিমানবন্দর হয়ে তিনি ফিরে আসবেন।

গতকালই অন্ধ্র প্রদেশের বন্যা পরিস্থিতির খোঁজ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডির সঙ্গে ফোনে কথা বলেন এবং কেন্দ্রের তরফে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

আরও পড়ুন: PM Narendra Modi Meeting: কী কী সমস্যা রয়েছে দেশের আইন শৃঙ্খলা ব্যবস্থায়? জানতে পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক মোদী-শাহের