করোনা কড়চা: ‘ভ্যাকসিন নেওয়া থাকলেও ভারতে যাবেন না’, নির্দেশ আমেরিকাবাসীদের

সারা বিশ্বের মধ্যে করোনা (COVID) আক্রান্তর নিরিখে প্রথম আমেরিকা। আর দ্বিতীয় স্থানে ভারত।

করোনা কড়চা: 'ভ্যাকসিন নেওয়া থাকলেও ভারতে যাবেন না', নির্দেশ আমেরিকাবাসীদের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2021 | 11:34 AM

ওয়াশিংটন: দেশে দৈনিক করোনা (COVID) আক্রান্তের সংখ্যা ৩ লক্ষের ঘরে নিঃশ্বাস ফেলছে। ঝড়ের গতিতে ছড়াচ্ছে সংক্রমণ। এই দ্রুত গতির সংক্রমণের পিছনে কি মিউট্যান্ট স্ট্রেন দায়ী? সে প্রশ্নের যথাযথ কোনও উত্তর এখনও মেলেনি। তবে ভারতের সঙ্গে যোগাযোগ ছিন্ন করার পরামর্শ দিল আমেরিকা। মার্কিন সিডিসি জানিয়েছে যদি কেউ সম্পূর্ণ ভ্যাকসিন নিয়েও থাকেন, তাহলে তাঁর ভারতে না যাওয়াই ভাল।

সিডিসি জানিয়েছে ভারতের করোনা সংক্রমণ অত্যন্ত দ্রুত গতিতে ছড়াচ্ছে। বিবৃতিতে তারা লিখেছে, “ভারতের বর্তমান পরিস্থিতিতে সম্পূর্ণ করোনা ভ্যাকসিনপ্রাপ্ত কোনও ব্যক্তিও নিরাপদ নয়। যেভাবে স্ট্রেন ছড়াচ্ছে তাতে সকলের ভারত সফর এড়িয়ে চলা উচিত।” তবে নেহাত যদি ভারতে যেতেই হয় তাহলে আগে সম্পূর্ণ ভ্যাকসিন নেওয়ার নিদান দিয়েছে মার্কিন স্বাস্থ্য সংস্থা। তারপরেও সবসময় মাস্ক পরা ও ৬ ফুটের সামাজিক দূরত্ব মেনে চলা এবং জমায়েত এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে সিডিসি।

সারা বিশ্বের মধ্যে করোনা আক্রান্তর নিরিখে প্রথম আমেরিকা। আর দ্বিতীয় স্থানে ভারত। ভারতে সংক্রমণের ভয়াবহতা দেখেই আমেরিকার এই সিদ্ধান্ত, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগে ভারতের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছিল হংকং। গতকাল রাতেই ভারতকে ‘লাল তালিকাভুক্ত’ করেছে বরিস জনসনের ব্রিটেন।

সে দেশের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানক জানিয়েছেন, বেশ কয়েকটি দেশের মতো ভারতকেও রেড লিস্ট করা হল ব্রিটেনে। আপাতত ভারত থেকে ব্রিটেনে প্রবেশ করতে পারবেন না কেউ। তবে ব্রিটিশ ও আইরিশ নাগরিক যাঁরা ভারতে আছেন তাঁদের ক্ষেত্রে এই নিয়ম শিথিল হবে। তবে দেশে ফিরলে তাঁদের সরকার অনুমোদিত হোটেলে ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকা আবশ্যিক।

আরও পড়ুন: ভারতে ১ ডোজ়ের ভ্যাকসিনের ট্রায়াল করতে চায় জনসন অ্যান্ড জনসন