আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, বাংলাদেশে কী পড়তে যান তারা?

Indian Students in Bangladesh: শুধু ভারতীয়রা নয়, প্রতিবেশী নেপাল, ভূটান থেকেও বহু পড়ুয়া বাংলাদেশে যান উচ্চশিক্ষার জন্য। বাংলাদেশে অশান্তি শুরু হতেই তারা আতঙ্কে দেশে ফিরছেন। নেপাল, ভূটানের পড়ুয়ারা দেশে ফিরতে না পেরে, ভারতেই আশ্রয় নিয়েছেন।

আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, বাংলাদেশে কী পড়তে যান তারা?
ভারতে ফিরলেন পড়ুয়ারা।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 21, 2024 | 8:23 AM

নয়া দিল্লি: রক্তে রাঙা রাস্তা। কানে আসছে স্লোগান। সেই স্লোগান কিছুক্ষণ পরই বদলে যাচ্ছে আর্তনাদে। বন্দুকের জোরে নিরস্ত্রদের কণ্ঠরোধের চেষ্টা। উত্তপ্ত বাংলাদেশ। কোটা বা সংরক্ষণের বিরোধিতা করে আন্দোলনে পথে নেমেছেন ছাত্ররা। সপ্তাহ খানেক ধরে চলা এই আন্দোলন যত সময় এগিয়েছে, ততই উত্তপ্ত হয়ে উঠেছে। ঢাকা,  চট্টগ্রাম, রংপুর সহ দেশজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা সংরক্ষণ প্রত্যাহারের দাবিতে পথে নেমেছেন। বন্দুকের নলের সামনে বুক চিতিয়ে দাঁড়িয়েছেন। সংঘর্ষে, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে কমপক্ষে ১১৫ জনের। উত্তপ্ত এই পরিস্থিতিতে বাংলাদেশে আটকে বহু ভারতীয় পড়ুয়া। তাদের নিরাপদভাবে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে। তবে বাংলাদেশে এত সংখ্যক ভারতীয় পড়ুয়ার আটকে থাকার তথ্য় সামনে আসার পরই একটি প্রশ্ন ঘুরে-ফিরে আসছে- বাংলাদেশে কী পড়তে যায় ভারতীয়রা?

শুধু ভারতীয়রা নয়, প্রতিবেশী নেপাল, ভূটান থেকেও বহু পড়ুয়া বাংলাদেশে যান উচ্চশিক্ষার জন্য। বাংলাদেশে অশান্তি শুরু হতেই তারা আতঙ্কে দেশে ফিরছেন। নেপাল, ভূটানের পড়ুয়ারা দেশে ফিরতে না পেরে, ভারতেই আশ্রয় নিয়েছেন। বিদেশ মন্ত্রকের তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে এখনও পর্যন্ত ১০০০ পড়ুয়া ভারতে ফিরে এসেছেন। আটকে রয়েছেন আরও ৪০০০-র বেশি পড়ুয়া। সীমান্ত দিয়ে নেপালি পড়ুয়ারাও ভারতে আশ্রয় নিয়েছেন প্রাণ বাঁচাতে। তারা ভাগ করে নিয়েছেন হিংসা, সংঘর্ষের ভয়াবহ চিত্র।

বাংলাদেশে কী পড়তে যান ভারতীয়রা?

শিক্ষা ব্যবস্থায় ভারতকে কড়া টক্কর দিচ্ছে বাংলাদেশও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম রয়েছে বিশ্বজুড়ে। তবে ভারত বা প্রতিবেশী অন্যান্য় দেশ থেকে যে পড়ুয়ারা বাংলাদেশে পড়তে চান, তাদের মধ্যে অধিকাংশই মেডিক্যাল পড়তে যান। পাশাপাশি নার্সিং পড়ুয়ার সংখ্যাও প্রচুর। ভারতে মূলত উত্তর প্রদেশ, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, মেঘালয়ের পড়ুয়ারা বাংলাদেশে মেডিক্যাল পড়তে যান। নেপাল, ভূটানের ছাত্র-ছাত্রীদেরও বাংলাদেশই প্রথম পছন্দ মেডিক্যাল পড়ার জন্য।

 বাংলাদেশেই কেন মেডিক্যাল পড়তে যান পড়ুয়ারা?

খরচ- ভারতেও তো এত মেডিক্য়াল কলেজ রয়েছে। তবে বাংলাদেশে কেন যান পড়ুয়ারা? এর প্রধান কারণ হল পড়াশোনার খরচ। এ দেশে  এমবিবিএস পড়া যথেষ্ট ব্যয়বহুল। ৫ লক্ষ টাকা থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত পৌঁছয় কোর্স ফি। বেসরকারি মেডিক্যাল কলেজের খরচ তো প্রায় কোটি ছুঁইছুঁই। সেখানেই তুলনামূলকভাবে বাংলাদেশে পড়ার খরচ অনেক কম। বাংলাদেশে মেডিক্য়াল পড়ার খরচ আনুমানিক ২৫ লক্ষ টাকা। প্রতি বর্ষ বা সেমেস্টারে ২৫ হাজার থেকে ৩৫ হাজার টাকা ব্যয় হয়। ভর্তি হতে লাগে না কোনও অ্য়াডমিশন ফি বা ডোনেশন। বাংলাদেশের এমবিবিএস ডিগ্রি ভারতে গৃহীত হওয়ায় পরবর্তী সময়ে দেশে ফিরে প্রাকটিস করতেও সমস্যা হয় না।

আন্তর্জাতিক স্বীকৃতি- 

বাংলাদেশের সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজগুলি এনএমসি স্বীকৃত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু(WHO)-র স্বীকৃতিও রয়েছে অধিকাংশ বিশ্ববিদ্য়ালয়ে। ফলে এই বিশ্ববিদ্যালয়গুলি থেকে ডিগ্রি অর্জন করলে, বিদেশে চাকরি পেতে কোনও অসুবিধা হয় না।

ভাষার সুবিধা-

বাংলাদেশে ইংরাজিতেই মেডিক্যাল পড়ানো হয়। প্রতিবেশী দেশের মাতৃভাষা যেহেতু বাংলা, তাই ভারতীয় পড়ুয়াদের নতুন ভাষা শেখার প্রয়োজনও পড়ে না। পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতেও বিশেষ কোনও সমস্য়া হয় না পড়ুয়াদের। মূলত এই কারণগুলির জন্যই ভারত ও প্রতিবেশী দেশগুলি থেকে বহু পড়ুয়ারা বাংলাদেশে পড়তে যান।