Indian Students in Bangladesh: বাংলাদেশে আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, বিদেশ মন্ত্রক করল এই বড় পদক্ষেপ

Bangladesh Protest: বিদেশ মন্ত্রকের তরফে বাংলাদেশের এই অশান্তিকে 'অভ্যন্তরীণ বিষয়' বলেই বর্ণনা করা হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ৭৭৮জন ভারতীয় পড়ুয়া বাংলাদেশ থেকে দেশে ফিরে এসেছেন স্থলপথ ধরে। প্রায় ২০০-র কাছাকাছি পড়ুয়া ঢাকা ও চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে ভারতে ফিরে এসেছেন।

Indian Students in Bangladesh: বাংলাদেশে আটকে হাজার হাজার ভারতীয় পড়ুয়া, বিদেশ মন্ত্রক করল এই বড় পদক্ষেপ
বাংলাদেশের রাস্তায় নামল সেনা।Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Jul 20, 2024 | 7:24 PM

নয়া দিল্লি: সময় যত গড়াচ্ছে, ততই খারাপ হচ্ছে বাংলাদেশের পরিস্থিতি। আপাতত বিচ্ছিন্ন দ্বীপে পরিণত হয়েছে বাংলাদেশ। জারি হয়েছে কার্ফু, বন্ধ ইন্টারনেট পরিষেবাও। কোটা বিরোধী ছাত্র আন্দোলন দেশজুড়ে গণ আন্দোলনে পরিণত হচ্ছে। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১১৫ জন। এই পরিস্থিতিতেই বাংলাদেশ থেকে ফিরতে শুরু করেছেন ভারতীয় পড়ুয়ারা। প্রায় ১০০০ পড়ুয়া ইতিমধ্যেই প্রতিবেশী দেশ থেকে ফিরে এসেছেন। কিন্তু উদ্বেগ এখনও কাটছে না, কারণ আটকে রয়েছেন আরও প্রায় ৪০০০ পড়ুয়া। জানা গিয়েছে, বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকারও আটকে রয়েছেন বাংলাদেশে।

বিদেশ মন্ত্রকের তরফে বাংলাদেশের এই অশান্তিকে ‘অভ্যন্তরীণ বিষয়’ বলেই বর্ণনা করা হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ৭৭৮জন ভারতীয় পড়ুয়া বাংলাদেশ থেকে দেশে ফিরে এসেছেন স্থলপথ ধরে। প্রায় ২০০-র কাছাকাছি পড়ুয়া ঢাকা ও চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে ভারতে ফিরে এসেছেন। ভারতীয় হাই কমিশনের তরফে ১৩ জন নেপালি পড়ুয়াকেও আপাতত ভারতে আশ্রয় দিয়েছে।

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “ঢাকায় ভারতীয় হাই কমিশন এবং অ্যাসিস্টেন্ট হাই কমিশনের সঙ্গে যোগাযোগ রাখছে। ৪০০০-রও বেশি পড়ুয়া, যারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়েন, তারা আটকে রয়েছেন। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। যাবতীয় সাহায্যের ব্যবস্থা করা হচ্ছে।”

মূলত বেনাপোল-পেট্রাপোল, গেদে-দর্শনা ও আখুরা-আগরতলা সীমান্ত দিয়ে পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে। তারা যাতে সুরক্ষিতভাবে দেশে ফিরে আসতে পারেন, তার জন্য বিএসএফ ও ইমিগ্রেশন ব্যুরোর সঙ্গেও ক্রমাগত যোগাযোগ রাখছে বিদেশ মন্ত্রক।

বর্তমানে বাংলাদেশে যে ভারতীয়রা রয়েছেন, তাদের জন্য়ও বিদেশ মন্ত্রকের তরফে অ্যাডভাইজারি বা নির্দেশিকা জারি করা হয়েছে। যথাসম্ভব ভ্রমণ এড়াতে এবং বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।