Bangladeshi: বৌদ্ধ সন্ন্যাসী সেজে আট বছর ধরে ভারতে লুকিয়ে ছিল বাংলাদেশি!

Bangladeshi: তদন্ত করে কর্তৃপক্ষ জানতে পেরেছে তার কোনও বৈধ পাসপোর্ট বা ভিসা নেই। ভারতে থাকার জন্য সে জাল নথি তৈরি করিয়েছিল। এর আগেও একবার তার বিরুদ্ধে লুকআউট সার্কুলার জারি করা হয়েছিল। আপাতত, তাকে গয়া মগধ মেডিকেল থানার হাতে তুলে দিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

Bangladeshi: বৌদ্ধ সন্ন্যাসী সেজে আট বছর ধরে ভারতে লুকিয়ে ছিল বাংলাদেশি!
বৌদ্ধ সন্নাসী সেজে লুকিয়ে ছিল এই বাংলাদেশি নাগরিক, ধরা পড়ল গয়া বিমানবন্দরেImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 4:21 PM

পটনা: গত আট বছর ধরে বৌদ্ধ সন্ন্যাসীর ভেক ধরে অবৈধভাবে ভারতে বসবাস করছিল বাংলাদেশি নাগরিক, বাবু জো বড়ুয়া ওরফে রাজীব দত্ত। বিহারের গয়ার এক মঠে থাকত সে। গত শুক্রবার, গয়া বিমানবন্দর থেকে থাইল্যান্ডের বিমান ধরার চেষ্টা করতেই ধরা পড়ে গিয়েছে সে। বিমানবন্দরের নিরাপত্তা কর্মীরা তাকে আটক করে। তদন্ত করে কর্তৃপক্ষ জানতে পেরেছে তার কোনও বৈধ পাসপোর্ট বা ভিসা নেই। ভারতে থাকার জন্য সে জাল নথি তৈরি করিয়েছিল। এর আগেও একবার তার বিরুদ্ধে লুকআউট সার্কুলার জারি করা হয়েছিল। আপাতত, তাকে গয়া মগধ মেডিকেল থানার হাতে তুলে দিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

গয়ার সিনিয়র পুলিশ সুপার, আশিস ভারতী বলেছেন, “একজন বাংলাদেশি নাগরিক বিহারের গয়া জেলায় আট বছর ধরে কোনও ভিসা বা পাসপোর্ট ছাড়াই বসবাস করছিলেন। তিনি গয়া আন্তর্জাতিক বিমানবন্দর থেকে থাইল্যান্ডে পালানোর চেষ্টা করছিলেন। তার কাছ থেকে উদ্ধার হওয়া সকল নথিই জাল। তাকে গয়া বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছে।” পুলিশ আরও জানিয়েছে, জাল ভারতীয় পাসপোর্ট দেখিয়ে সে থাইল্যান্ডে যাওয়ার চেষ্টা করেছিল। তাকে পরীক্ষা করার সময়, তার আচার-আচরণ দেখে সন্দেহ হয় নিরাপত্তারক্ষীদের। ফলে, তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হয়। জেরার মুখে, সে জানায় গত আট বছর ধরে বৌদ্ধ ভিক্ষু হিসেবে গয়ার মঠে থাকত সে। আসলে সে বাংলাদেশি নাগরিক।

তাকে গ্রেফতার করার পর, কর্তৃপক্ষ তার কাছ থেকে বিভিন্ন নামের একাধিক দেশের পাসপোর্ট পেয়েছে। সেই সঙ্গে, একটি জাল আধার কার্ড এবং একটি জাল প্যান কার্ড-সহ বিভিন্ন ভারতীয় নথিও পেয়েছে। এছাড়া, তার কাছ থেকে ১৫৬০ থাই ভাট, ৫ ইউরো, ৪১১ মার্কিন ডলার-সহ বেশ কিছু বিদেশী মুদ্রাও উদ্ধার করা হয়েছে। ছিল ৩৮০০ ভারতীয় টাকাও। মগধ মেডিকেল থানায় অভিযুক্ত বাংলাদেশি নাগরিকের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার উপযুক্ত ধারায় এবং ভারতীয় পাসপোর্ট আইনের প্রাসঙ্গিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তির বিরুদ্ধে আরও আরও তদন্ত করা হচ্ছে।