Kalyan Banerjee: কাচের বোতল ভেঙে বরখাস্ত কল্যাণ, ঠিক কী ঘটেছিল ওয়াকফ বৈঠকে?

Kalyan Banerjee: ওয়াকফ বিল নিয়ে যৌথ সংসদীয় কমিটির বৈঠকে তুলকালাম। কাচের বোতল ভেঙে নিজেই আহত তৃণমূল কংগ্রেস সাংসদ কল্য়াণ বন্দ্যোপাধ্যায়। তার আগে তীব্র বাদানুবাদে জড়িয়েছিলেন বিজেপি সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে। তাঁর বিরুদ্ধে অসংসদীয় শব্দ প্রয়োগের অভিযোগও রয়েছে। ঠিক কী ঘটেছিল ওয়াকফ বৈঠকে?

Kalyan Banerjee: কাচের বোতল ভেঙে বরখাস্ত কল্যাণ, ঠিক কী ঘটেছিল ওয়াকফ বৈঠকে?
কল্যাণের হাতে চারটি সেলাই পড়েছে বলে জানা গিয়েছেImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 6:25 PM

নয়া দিল্লি: ওয়াকফ বিল নিয়ে যৌথ সংসদীয় কমিটির বৈঠকে তুলকালাম। কাচের বোতল ভেঙে নিজেই আহত তৃণমূল কংগ্রেস সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তার আগে তিনি তীব্র বাদানুবাদে জড়িয়েছিলেন বিজেপি সাংসাদ তথা কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। কমিটির চেয়ারপার্সন, বিজেপি সাংসদ জগদম্বিকা পালের সম্পর্কে অসংসদীয় শব্দ প্রয়োগের অভিযোগও রয়েছে। শেষ পর্যন্ত, এই ঘটনার জেরে কমিটি থেকে বরখাস্ত করা হয়েছে কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু, ঠিক কী ঘটেছিল ওয়াকফ বৈঠকে? কীভাবে আহত হলেন কল্যাণ? কেন তাঁকে বরখাস্ত হতে হল?

সূত্রর খবর, এদিন জগদম্বিকা পালের সভাপতিত্বে, ওয়াকফ বিল সম্পর্কে অবসরপ্রাপ্ত বিচারপতি এবং আইনজীবীদের মতামত শুনছিল কমিটি। ওড়িশার কটকের ‘জাস্টিস ইন রিয়েলিটি’ এবং ‘ওড়িশা বাণী মণ্ডলী’র উপস্থাপনা চলাকালীন, চেয়ারপার্সনের অনুমতি না নিয়েই নিজের মতামত প্রকাশ করতে যান কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তারও আগে অনুমতি না নিয়ে তিনবার কথা বলেছিলেন কল্যাণ এবং উপস্থাপনা চলাকালীন তিনি আরও একবার বলার সুযোগ চেয়েছিলেন। বারবার তিনি এইভাবে উপস্থাপনায় বাা দেওয়ায়, আপত্তি তোলেন বিজেপি সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কল্যাণের বিরুদ্ধে অভিযোগ, এতেই উত্তেজিত হয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে অত্যন্ত কটু ভাষা ব্যবহার করেন তৃণমূল সাংসদ। তবে এরপর উভয় পক্ষ থেকেই অকথ্য ভাষায় গালিগালাজ করা হয় বলে সূত্রের খবর।

কল্যাণের ভাঙা কাচের বোতল

এর থেকে বিজেপি সাংসদ এবং বিরোধী দলের সাংসদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হয়। প্রায় হাতাহাতির পরিস্থিতি তৈরি হয়। সেই সময় কল্যাণ বন্দ্যোপাধ্যায় বৈঠকস্থলে রাখা একটি কাচের জলের বোতল হাতে তুলে নিয়ে টেবিলে ছুড়ে মারেন। বোতলটি ভেঙে চুরচুর হয়ে যায়। বোতল ভাঙা কাচে তিনি নিজেই আহত হন। তাঁর ডানহাতের বুড়া আঙুল ও তর্জনিতে আঘাত লাগে। বিজেপি সদস্যদের অভিযোগ, এরপর কল্যাণ বন্দ্যোপাধ্যায় ভাঙা বোতলটি চেয়ারম্যান জগদম্বিকা পালের দিকে ছুড়ে দেন। এই ঘটনার জেরে বৈঠক কিছু সময়ের জন্য স্থগিত করতে হয়। চিকিৎসা করিয়ে বৈঠকে ফের যোগ দিয়েছিলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তবে, বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে তাঁকে কমিটি থেক বরখাস্ত করার প্রস্তাব দেন। এই প্রস্তাবের উপর ভোটাভুটি হয়। ৯ জন সাংসদ কল্যাণকে বরখাস্ত করার পক্ষে ভোট দেন, ৮ জন বিপক্ষে।

পরে, বৈঠকস্থল ছেড়ে দিল্লির বাসভবনে ফিরে যান তৃণমূল সাংসদ। তবে, ঘটনার বিষয়ে তিনি সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেননি। যৌথ সংসদীয় কমিটির বৈঠকের আলোচনা বাইরে বলা যায় না বলে, এড়িয়ে যান।