BBC Modi Documentary Row: ‘ভারতের বিরুদ্ধে তথ্য-যুদ্ধ চালাচ্ছে বিবিসি’, পাশে রাশিয়াও

Russia on BBC Modi Documentary Row: ভারতের বিরুদ্ধে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসি 'তথ্য যুদ্ধ' চালাচ্ছে বলে অভিযোগ করল রুশ বিদেশ মন্ত্রক।

BBC Modi Documentary Row: 'ভারতের বিরুদ্ধে তথ্য-যুদ্ধ চালাচ্ছে বিবিসি', পাশে রাশিয়াও
ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসি-র বিরুদ্ধে 'তথ্য যুদ্ধ' চালানোর অভিয়োগ করলেন রুশ বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 12:11 AM

মস্কো: ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসি-র বিরুদ্ধে ‘তথ্য যুদ্ধ’ চালানোর অভিয়োগ করল রুশ বিদেশ মন্ত্রক। সোমবার (৩০ জানুয়ারি) রুশ বিদেশ মন্ত্রক জানিয়েছে, শুধুমাত্র রাশিয়ার বিরুদ্ধেই নয় স্বাধীন নীতি অনুসরণ করে এরকম অন্যান্য বৈশ্বিক শক্তিকেন্দ্রগুলির বিরুদ্ধেও তথ্য যুদ্ধ চালাচ্ছে বিবিসি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিষয়ে বিবিসির তৈরি দুই এপিসোডের ডকুমেন্টারি সিরিজ নিয়ে বিতর্কের মধ্য়েই রুশ বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এই মন্তব্য করেছেন। সরাসরি তথ্যচিত্রটির কথা উল্লেখ করে জাখারোভা জানিয়েছেন, এই বিবিসি যে তথ্য যুদ্ধ চালাচ্ছে, এই তথ্যচিত্রটি তারই একটি উদাহরণ। রাশিয়ার আরও দাবি, বিবিসি কোনও স্বাধীন সম্প্রচারকারী নয়। বিবিসির আওতায় সাংবাদিকতার মৌলিক প্রয়োজনীয়তাও পূরণ হয় না। তিনি আরও বলেন, বিবিসিকে কিছু গোষ্ঠী তাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

আগেই ভারতীয় বিদেশ মন্ত্রক, বিবিসি ডকুমেন্টারি সিরিজটিকে “প্রোপাগান্ডার অংশ” বলে সমালোচনা করেছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছিলেন, এই তথ্যচিত্রটি বস্তুনিষ্ঠ নয় এবং এর মধ্যে ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন রয়েছে। বিবিসির দাবি, কঠোর গবেষণার পর, এই তথ্যচিত্র তরি করা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকও ব্রিটিশ সংসদে বিবিসির ডকুমেন্টারির সঙ্গে তিনি একমত নন বলে জানিয়েছেন। তিনি সাফ জানিয়েছেন, ভারতীয় প্রধানমন্ত্রীর যে চরিত্রায়ন করা হয়েছে, তা তিনি মানেন না।

এদিকে এই তথ্যচিত্রের প্রদর্শন ঘিরে ভারতে বড় মাপের রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। সরকারের পক্ষ থেকে এই তথ্যচিত্রের প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে একাধিক বিরোধী নেতা তথ্যচিত্রটির বিকল্প লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকেও তথ্যচিত্রটি প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। যা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলিতে কর্তৃপক্ষের সঙ্গে শিক্ষার্থীদের নিয়মিত দড়ি টানাটানি চলছে। তথ্যচিত্রটিকে নিষিদ্ধ করা নিয়ে আইনি অঙ্গনেও লড়াই ছড়িয়ে পড়েছে। সোমবারই সুপ্রিম কোর্ট, বিবিসি-র তৈরি তথ্যচিত্রটি নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার শুনানি করতে সম্মত হয়েছে।