Big Bazaar : ব্যাগের জন্য ‘চার্জ’ করায় প্রায় ৮০ গুণ জরিমানা দেওয়ার নির্দেশ বিগ বাজারকে

Big Bazaar : কাস্টোমারের থেকে বিগ বাজার কর্তৃপক্ষ ১৯ টাকা নিয়েছিল সেই স্টোর থেকে তাঁর কেনা সামগ্রীগুলি নিয়ে যাওয়ার ব্যাগের জন্য। ন্যাশনাল কনসিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন (NCDRC) নির্দেশ দিয়েছে বিক্রেতাদের এই দাবি অন্যায্য। 

Big Bazaar : ব্যাগের জন্য 'চার্জ' করায় প্রায় ৮০ গুণ জরিমানা দেওয়ার নির্দেশ বিগ বাজারকে
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 1:14 AM

মুম্বই : শপিং মলে সামগ্রী কেনার পর বিলিংয়ের সময় জিনিসপত্র নিয়ে আসার ব্যাগের দামও বিলের মধ্যে ধরা হয়ে থাকে। প্রতিদিনই ক্রেতারা এই ঘটনার সম্মুখীন হন। কিন্তু ব্যাগের মূল্য ধার্য করা বেআইনি। এইবার এই ব্যাগের মূল্য ধার্য করার জন্য জরিমানাও দিতে হবে ফিউচার রিটেইল লিমিটেডের অংশ বিগ বাজারকে। মহারাষ্ট্রের একটি জেলার উপভোক্তা বিষয়ক কমিশনের তরফে বিগ বাজারকে একটি কাস্টোমারকে ১৫০০ হাজার টাকার জরিমানা দিতে বলা হয়েছে। সেই কাস্টোমারের থেকে বিগ বাজার কর্তৃপক্ষ ১৯ টাকা নিয়েছিল সেই স্টোর থেকে তাঁর কেনা সামগ্রীগুলি নিয়ে যাওয়ার ব্যাগের জন্য। সেই কারণেই ন্যাশনাল কনসিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন (NCDRC) নির্দেশ দিয়েছে বিক্রেতাদের এই দাবি অন্যায্য।

সম্প্রতি কমিশনের সভাপতি নীলিমা সান্ত এবং সদস্য নীতা কাঙ্কারিয়া এবং মঞ্জুষা চিতলঙ্গের সমন্বয়ে গঠিত বেঞ্চও খুচরো বিক্রেতাদের একটি ব্যক্তিগত দুর্ঘটনা বীমা পলিসির বিস্তারিত তথ্য় প্রদান করার নির্দেশ দিয়েছে যার জন্য তারা গ্রাহককে চার্জ করেছিল। সম্প্রতি একটি অভিযোগ দায়ের করেছিলেন অশ্বিনী ধানাভাট। তিনি নিজেও পেশায় একজন আইনজীবী। ২০২০ সালের ১৭ ডিসেম্বরের ঘটনা। তিনি ঔরঙ্গাবাদের বিগ বাজারে কিছু কেনাকাটা করেন। সেইসব সামগ্রীর টাকা মিটিয়ে দেওয়ার পরেও সেই সামগ্রী নিয়ে যাওয়ার জন্য বিগ বাজারের তরফে দেওয়া ব্যাগের জন্য তাঁকে আলাদা করে টাকা দিতে বলা হয়। তিনি আরও অভিযোগ করেছেন যে, সেই স্টোরের ডিসপ্লেতে এমন কিছু লেখা ছিল না যে ব্যাগের জন্য আলাদা করে টাকা দিতে হবে।

তিনি অভিযোগ করেছেন যে ২০২০ সালের ১৭ ডিসেম্বর  এবং ২১ ডিসেম্বর একই আউটলেটে একটি ভিন্ন চালানে আরেকবার তাঁকে একটি ‘ব্যক্তিগত দুর্ঘটনা বীমা’ পলিসির জন্য যথাক্রমে ২.৩৩ টাকা এবং ২.৩৬ টাকা চার্জ করা হয়েছিল। ২০২১ সালের জানুয়ারিতে দায়ের করা অভিযোগে তিনি জানিয়েছেন যে বীমা পলিসির জন্য চার্জ নেওয়ার ব্যাপারে তাঁর অনুমতি নেওয়া হয়নি বা তাঁকে দেওয়া পলিসির কোনও বিবরণ ছিল না। এরপর এই অভিযোগ জালনা কমিশনে ফাইল করা হয়। এই অভিযোগের ভিত্তিতে ন্যাশনাল কনসিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন নির্দেশে বিগ বাজারকে স্পষ্টভাবে এই রীতি অনুসরণ করতে কঠোরভাবে নির্দেশ দেওয়া হয়েছে। এনসিডিআরসি জানিয়েছে, কেনা সামগ্রী বয়ে নিয়ে যাওয়ার জন্য যাবতীয় ব্যাগের খরচ বিক্রেতাকেই বহন করতে হবে। এই নির্দেশে বলা হয়েছে, “আমরা এটা আশা করতে পারি না যে গ্রাহকের দ্বারা কেনা প্রতিটি সামগ্রীর জন্য তাঁকে আলাদা ক্যারি ব্যাগ বহন করতে হবে কারণ গ্রাহককে তাঁর নিজের ব্যাগ নিয়ে দোকানে প্রবেশ করতে দেওয়া হয় না। তাই সামগ্রীর পাশাপাশি ব্যাগ কেনা ছাড়া কোনো উপায় থাকে না। ক্রেতাকে স্টোরে নিজের ক্যারি ব্যাগ নিতে না দিয়ে এবং নিজেদের ক্যারি ব্যাগ ইচ্ছাকৃতভাবে চাপিয়ে দিয়ে অন্যায্য় ব্যবসায়িক অনুশীলনে লিপ্ত হচ্ছে স্টোরগুলি।” এই কাজ বিগ বাজারকে এই কাজ সম্পূর্ণরূপে বন্ধ করার নির্দেশ দিয়েছে। জালনা কনসিউমার কমিশন নির্দেশে ওই ক্রেতাকে ১৫০০ টাকা জরিমানা দেওয়ার কথাও বলা হয়েছে বিগ বাজার কর্তৃপক্ষকে।

আরও পড়ুন : Bhopal News : বাড়িওয়ালার হুকুম; সরাতে হবে মোদীর ছবি, কারণ শুনে কপালে হাত