Video: কাল খুব বড় দিন, গুরুত্বপূর্ণ বৈঠকে মোদী-গেটস, না দেখলেই বড় ‘মিস’

Bill Gates PM Modi interaction: শুক্রবার (২৯ মার্চ), ভারতের বুকে হতে চলেছে এক অত্যন্ত গুরত্বপূর্ণ বৈঠক। এআই অর্থাৎ, কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে ভারতের উন্নয়ন এবং বিচক্ষণতা এবং ডিজিটাল পেমেন্টের বিষয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রযুক্তিবিদ তথা শিল্প জগতের নেতা বিল গেটস। বৃহস্পতিবার (২৮ মার্চ) দেখা গেল এই বৈঠকের এক ঝলক।

Video: কাল খুব বড় দিন, গুরুত্বপূর্ণ বৈঠকে মোদী-গেটস, না দেখলেই বড় 'মিস'
গেটস মোদীর গুরুত্বপূর্ণ বৈঠকImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 8:29 PM

নয়া দিল্লি: শুক্রবার (২৯ মার্চ), ভারতের বুকে হতে চলেছে এক অত্যন্ত গুরত্বপূর্ণ বৈঠক। এআই অর্থাৎ, কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে ভারতের উন্নয়ন এবং বিচক্ষণতা এবং ডিজিটাল পেমেন্টের বিষয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রযুক্তিবিদ তথা শিল্প জগতের নেতা বিল গেটস। বৃহস্পতিবার (২৮ মার্চ) দেখা গেল এই বৈঠকের এক ঝলক। বৈঠকের কিছু অংশের একটি ভিডিয়ো ক্লিপ প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। তাতে দেখা যাচ্ছে দুই ক্ষেত্রের দুই নেতা ডিজিটাল বিপ্লব, কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, কৃষি, নারী শক্তি অর্থাৎ মহিলাদের ক্ষমতায়ন , জলবায়ু পরিবর্তন এবং দেশ শাসন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করছেন। এই বৈঠক বিকশিত ভারত গঠনের লক্ষ্যে এক বড় পদক্ষেপ বলে, মনে করা হচ্ছে।

সাম্প্রতিক অতীতে, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে দুর্দান্ত সাফল্য অর্জন করেছে। ভারতের ইউপিআই লেনদেন প্রক্রিয়া নিয়ে সারা বিশ্বে আগ্রহ তৈরি হয়েছে। সংযুক্ত আরব আমিরশাহি-সহ বিশ্বের বেশ কয়েকটি দেশেও এই ডিজিটাল অর্থ প্রদান ব্যবস্থা চালু হয়েছে। প্রজাতন্ত্র দিবসের সময়, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রঁকে নিজে হাতে ইউপিআই ব্যবহার করে দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। মোদী ও বিল গেটসের এই বৈঠকে, এই সকল ক্ষেত্রে ভারত আরও কীভাবে প্রযুক্তিকে ব্যবহার করতে পারে, সেই সম্পর্কে বিল গেটসের মতো শিল্প বিশেষজ্ঞের পরামর্শ পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে।

এদিন যে ট্রেলর দেখা গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, মোদীকে বিল গেটস বলছেন, ভারতের প্রযুক্তি নীতির অন্যতম প্রধান বিষয় হল, প্রযুক্তিকে সকলের হাতে হাতে পৌঁছে দেওয়া। জবাবে মোদী বলছেন, যারা গ্রামে গঞ্জে গরু চড়ায় দুধ দোয়ায়, তাদের হাতে তিনি প্রযুক্তিকে পৌঁছে দিতে চেয়েছেন। যারা সাইকেল চালাত, তারাই যাতে ড্রোন চালাতে সক্ষম হয়, এটাই তাঁর স্বপ্ন। কাজেই ক্যালেন্ডারে দাগ দিয়ে রাখুন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিল গেটসের এই আলোচনা, প্রযুক্তি এবং অর্থনৈতিক ক্ষেত্রে ভারতের ভবিষ্যতের আভাস দিতে পারে।