Azad Hind Formation Anniversary: আজাদ হিন্দ ফৌজের জন্মজয়ন্তীতে ফিরে দেখা কিছু মূহুর্ত

Subhash Chandra Bose, ক্যাপ্টেন-জেনারেল মোহন সিংই প্রথম ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর ভারতীয় যুদ্ধবন্দীদের নিয়ে সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ প্রতিষ্ঠা করেছিলেন। কিন্তু নানা কারণে সেটা ভেঙে যায়। দক্ষিণ পূর্ব এশিয়ায় (South East Asia) বসবাসকারী ভারতীয়দের সাহায্যে তিনি নেতাজি সুভাষ ইন্ডিয়ান ন্যাশানাল আর্মি প্রতিষ্ঠা করেন এবং নিজের কাঁধে এই গুরু দায়িত্ব তুলে নিয়েছিলেন।

Azad Hind Formation Anniversary: আজাদ হিন্দ ফৌজের জন্মজয়ন্তীতে ফিরে দেখা কিছু মূহুর্ত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 9:22 PM

কলকাতা: প্রত্যেক বছরই ২১ অক্টোবর, দেশজুড়ে আজাদ হিন্দ ফৌজ সরকারের (Azad Hind Fauj) প্রতিষ্ঠা দিবস পালিত হয়। এই দিনেই আজাদ হিন্দ সরকার নামে ভারতের প্রথম স্বাধীন অস্থায়ী সরকার ঘোষণা করা হয়েছিল। ১৯৪২ সালের ২১ অক্টোবর নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose), মোহন সিং (Mohan Singh) প্রতিষ্ঠিত আজাদ হিন্দ ফৌজ বা ভারতের জাতীয় সেনা বাহিনীকে (Indian National Army) পুনরায় সক্রিয় করেছিলেন। জাপান, জার্মানি, ইতালি, ক্রোয়েশিয়া, ইন্দোনেশিয়া, সহ বেশ কিছু দেশ আজাদ হিন্দ সরকারকে স্বীকৃতি দিয়েছিল। ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ চলাকলীন ভারতের পূর্ণ স্বাধীনতার লক্ষ্যমাত্রা নিয়ে আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠিত হয়।

স্বাধীনতা আন্দোলনে দেশের অন্যতম সেরা যোদ্ধা নেতাজি সুভাষচন্দ্র বসু ব্রিটিশ শাসন (British rule) মেনে নেওয়ার তীব্র বিরোধী ছিলেন। জাতীয় কংগ্রেসের (Indian National Congress) সদস্য হিসেবে প্রথম নেতাজি স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহন করেছিলেন। চরম ব্রিটিশ বিরোধী হিসেবে পরিচিত নেতাজি সুভাষচন্দ্র বসু, ১৯৩৮ সালে কংগ্রেসের সর্ব ভারতীয় সভাপতি নিযুক্ত হন। কিন্তু তৎকালীন কংগ্রেস শীর্ষনেতা মহাত্মা গান্ধী (Mahatma Gandhi) ও জওহরলাল নেহেরুর (Jawaharlal Nehru) সঙ্গে নেতাজির তীব্র মতবিরোধ হয়।

একজন চরমপন্থী নেতা (Extremist leader) হিসেবে নেতাজি ইংরেজদের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলন চাইতেন। কিন্তু গান্ধীজি মনে করতেন অহিংসার দ্বারাই স্বাধীনতা পাওয়া সম্ভব। এই মত পার্থক্য তীব্র আকার ধারণ করে। এই কারণ নেতাজি কংগ্রেস ত্যাগ করে, নতুন রাজনৈতিক দল ফরওয়ার্ড ব্লক (Forward Block) গঠন করেন।

ক্যাপ্টেন-জেনারেল মোহন সিংই প্রথম ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর ভারতীয় যুদ্ধবন্দীদের নিয়ে সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ প্রতিষ্ঠা করেছিলেন। কিন্তু নানা কারণে সেটা ভেঙে যায়। দক্ষিণ পূর্ব এশিয়ায় (South East Asia) বসবাসকারী ভারতীয়দের সাহায্যে তিনি নেতাজি সুভাষ ইন্ডিয়ান ন্যাশানাল আর্মি প্রতিষ্ঠা করেন এবং নিজের কাঁধে এই গুরু দায়িত্ব তুলে নিয়েছিলেন।

১৯৪৪ সালে ব্রিটিশ সেনা বাহিনীর কোহিমা (Kohima) ও ইম্ফল (Imphal) এলাকায় সঙ্গে আজাদ হিন্দ বাহিনীর মুখোমুখি সংঘর্ষ হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের (World War II) সময় জাপান (Japan) ও নেতাজির ইন্ডিয়ান ন্যাশানাল আর্মির যৌথ বাহিনীকে, লন্ডনে (London) অবস্থিত ন্যাশনাল আর্মি মিউজিয়ামের (national army museum) একটি প্রতিযোগিতায় ব্রিটিশ সেনা বাহিনীর সঙ্গে লড়াইতে মুখোমুখি হওয়া সর্বকালের শ্রেষ্ঠ যুদ্ধ হিসেবে ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন টুইটারকে ‘ট্রাম্প কার্ড’, নিষিদ্ধ করায় আস্ত সোশ্যাল সাইট আনতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প

আরও পড়ুন Photo Gallery: ১০০ সৌধে জ্বলে উঠল আলো, টিকাকরণের সাফল্যে যোদ্ধাদের কুর্নিশ জানাচ্ছে দেশ

আরও পড়ুন Coal Crunch in India: বৃষ্টির কারণে কয়লা সংকট দূর করতে নতুন পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের