Kalyan Banerjee: বোতল-কাণ্ডের জেরে সাংসদ পদ খোয়াবেন কল্যাণ? বড় পদক্ষেপ বিজেপির

Kalyan Banerjee: মঙ্গলবার (২২ অক্টোবর), ওয়াকফ বিল সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির বৈঠকে তৈরি হয়েছিল ধুন্ধুমার পরিবেশ। কাচের বোতল ভেঙে নিজেই আহত হন তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই তাঁকে বরখাস্ত করা হয়েছে ওই কমিটি থেকে। এবার, লোকসভা থেকেও সাসপেন্ড হতে পারেন তৃণমূল সাংসদ।

Kalyan Banerjee: বোতল-কাণ্ডের জেরে সাংসদ পদ খোয়াবেন কল্যাণ? বড় পদক্ষেপ বিজেপির
মঙ্গলবার কাচের বোতল ভেঙে আহত হয়েছিলেন কল্যাণ বন্দ্যোপাধ্য়ায়Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Oct 23, 2024 | 7:27 PM

নয়া দিল্লি: মঙ্গলবার (২২ অক্টোবর), ওয়াকফ বিল সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির বৈঠকে তৈরি হয়েছিল ধুন্ধুমার পরিবেশ। উত্তেজনায় একটি কাচের বোতল, টেবিলে মেরে ভেঙে ফেলেন তৃণমূল কংগ্রেস সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। বিজেপি সাংসদদের আরও অভিযোগ, ওই ভাঙা বোতল তিনি কমিটির সবাপতি, জগদম্বিকা পালের দিকে ছুড়ে মারার চেষ্টা করেন। ভাঙা বোতলে হাত কেটে গিয়েছিল কল্যাণের। কিন্তু, ওই আচরণ এবং অসংসদীয় কথা বলার দায়ে তাঁকে তৃণমূল সাংসদকে ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে ওই কমিটি থেকে। এবার, লোকসভা থেকেও সাসপেন্ড হতে পারেন তৃণমূল সাংসদ। এই দাবি জানিয়ে, বুধবার (২৩ অক্টোবর), লোকসভার স্পিকার ওম বিড়লাকে একটি চিঠি দিয়েছেন ওয়াকফ বিল সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির বিজেপি সাংসদরা।

চিঠিতে, বিজেপি সাংসদরা জানিয়েছেন, যৌথ সংসদীয় কমিটির বৈঠকে কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের ওই আচরণের জন্য তাঁর লোকসভার সদস্যপদ প্রত্যাহার করার কথা বিবেচনা করা উচিত। বিষয়টি এথিক্স প্যানেলের পাঠানোর আহ্বান জানিয়েছেন তাঁরা। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগের লোকসভায় ঘুষের বিনিময়ে প্রশ্ন করার অভিযোগে এথিক্স প্যানেলের মুখোমুখি হতে হয়েছিল তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে। শেষ পর্যন্ত প্যানেলের সুপারিশে মহুয়া মৈত্রর সাসংদ পদ খারিজ করা হয়েছিল। ২০২৪-এর লোকসভা নির্বাচনে অবশ্য তিনি ফের জিতে লোকসভায় ফিরে এসেছেন।

ওয়াকফ বিল সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির বৈঠকের একদিন পরই এই চিঠি দিলেন বিজেপি সাংসদরা। বৈঠকে বিজেপি সাংসদদের সঙ্গে তীব্র বাদানুবাদে জড়িয়ে পড়েছিলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে বিজেপি সাংসদ তথা কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে প্রায় তাঁর হাতাহাতির পরিস্থিতি তৈরি হয় বলে জানা গিয়েছে। এরপরই, একটি কাচের জলের বোতল ভেঙে, কমিটির সভাপতির ডেস্কের দিকে ছুড়ে দিয়েছিলেন তৃণমূল সাংসদ, এমনটাই বিজেপি সাংসদদের অভিযোগ। সেই সময়ই ভাঙা কাচে কল্যাণের আঙ্গুল কেটে যায়। তাঁর ডান হাতের বুড়ো আঙুল এবং কনিষ্ঠায় মোট ৬টি সেলাই পড়ে। এই ঘটনার জেরে কিছুক্ষণের জন্য বৈঠক স্থগিত রাখা হয়েছিল। পরে, বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের প্রস্তাবে ভোটাভুটি করে, ওয়াকফ (সংশোধন) বিলের যৌথ সংসদীয় কমিটি থেকে একদিনের জন্য বরখাস্ত করা হয় তৃণমূল সাংসদকে।