T Raja Singh: ‘পার্টির সাংবিধানিক বিধি লঙ্ঘন’, টি রাজা সিং-কে বরখাস্ত করল বিজেপি

BJP suspends Telangana MLA T Raja Singh: মঙ্গলবার (২৩ অগস্ট) বিতর্কিত মন্তব্য করে গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টার মধ্য়েই তেলঙ্গানার বিধায়ক টি রাজা সিংকে বরখাস্ত করল বিজেপি।

T Raja Singh: 'পার্টির সাংবিধানিক বিধি লঙ্ঘন', টি রাজা সিং-কে বরখাস্ত করল বিজেপি
গ্রেফতার হওয়ার কয়েক ঘণ্টার মধ্য়েই তেলঙ্গানার বিধায়ক টি রাজা সিংকে বরখাস্ত করল বিজেপি
Follow Us:
| Updated on: Aug 23, 2022 | 4:18 PM

হায়দরাবাদ: মঙ্গলবার (২৩ অগস্ট) বিতর্কিত মন্তব্য করে গ্রেফতার হওয়ার কয়েক ঘন্টার মধ্য়েই বিজেপি বিধায়ক টি রাজা সিংকে বরখাস্ত করল দল। বিজেপি কেন্দ্রীয় শৃঙ্খলা কমিটির পক্ষ থেকে এদিন একটি আদেশ জারি করা হয়েছে। সেই আদেশে বলা হয়েছে, “আপনি বিভিন্ন বিষয়ে দলের অবস্থানের বিপরীত মতামত প্রকাশ করেছেন, যা ভারতীয় জনতা পার্টির সংবিধানের বিধি লঙ্ঘন করেছে।” এর আগে বিজেপি মুখপাত্র নূপুর শর্মাও একই ধরনের মন্তব্য করায়, তাঁকেও বরখাস্ত করেছিল দল।

বিজেপি কেন্দ্রীয় শৃঙ্খলা কমিটির জারি করা আদেশে টি রাজা সিংকে বলা হয়েছে, “তদন্ত চলাকালীন আপনাকে অবিলম্বে পার্টি থেকে এবং আপনার দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে। কেন আপনাকে দল থেকে বহিষ্কার করা হবে না, অনুগ্রহ করে এই নোটিস জারির তারিখ থেকে ১০ দিনের মধ্যে আপনাকে তার কারণ দেখাতে হবে। আপনার বিশদ উত্তর অবশ্যই ২০২২ সালের ২২ সেপ্টেম্বরের মধ্যে নিম্নস্বাক্ষরকারীর কাছে পৌঁছতে হবে।”

সোমবার, বিকেলে বরখাস্ত হওয়া বিজেপি বিধায়ক, স্ট্যান্ড-আপ কমেডিয়ান মুন্নাওয়ার ফারুকির সমালোচনা করে একটি ১০ মিনিটের ভিডিয়ো প্রকাশ করেছিলেন। ওই ভিডিয়োতেই টি রাজা সিং বিতর্কিত মন্তব্য করেছেন বলে অভিযোগ। একাধিক প্রতিবেদন অনুসারে, নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যরই পুনরাবৃত্তি করেছেন তিনি। এই মন্তব্যের পরই সোমবার রাতে হায়দরাবাদ শহরের একাধিক থানার বাইরে বিক্ষোভ দেখান বেশ কয়েকটি মুসলিম সংগঠন। তারা টি রাজা সিং-এর গ্রেফতারির দাবি জানান। এরপরই মঙ্গলবার সকালে হায়দরাবাদ পুলিশ তাঁকে গ্রেফতার করে। তবে, তাঁর বিরুদ্ধে আরও কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বেশ কয়েকটি সংগঠন।

হায়দরাবাদ পুলিশ জানিয়েছে, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম অঞ্চলের বেশ কয়েকটি থানায় টি রাজা সিংয়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। বিজেপি বিধায়কের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ রয়েছে। এছাড়া, ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা তৈরি, ইচ্ছাকৃতভাবে কোনও ধর্ম বা ধর্মীয় বিশ্বাসের অবমাননা, অপরাধমূলক হুমকি দিয়ে ধর্মীয় অনুভূতিকে আঘাত করার মতো ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় টি রাজা সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

তবে, বরখাস্ত হওয়া বিজেপি বিধায়ক তাঁর গ্রেফতারির সময়ে দাবি করেছেন, তিনি কোনও ধর্মীয় গোষ্ঠীর ভাবাবেগে আঘাত দেননি। তিনি দাবি করেছেন, তাঁর ভিডিয়ো ছিল শুধুমাত্র কমেডিয়ান মুন্নাওয়ার ফারুকির বিরুদ্ধে। তিনি দাবি করেছেন, ইউটিউবের যে ভিডিয়োটি নিয়ে বিতর্ক হয়েছে, তার একটি দ্বিতীয় অংশও রয়েছে। তা তিনি পরে আপলোড করবেন। তিনি বলেছেন, “তারা ইউটিউব থেকে আমার ভিডিয়ো সরিয়ে দিয়েছে। পুলিশ কি করবে জানি না। আমার ভিডিয়োটির দ্বিতীয় অংশ প্রকাশিত হলে, তা অবশ্যই আপলোড করা হবে। আমি এটা ধর্মের জন্য করছি। আমি ধর্মের জন্য মরতেও প্রস্তুত।”