Nawab Malik: ‘আপনার দাবি যে সত্যি, তার প্রমাণ দিন’ আদালতের নির্দেশে বিপাকে নবাব মালিক

Nawab Malik Defamation Case: মানহানির মামলার শুনানিতে বম্বে হাইকোর্টের তরফে নবাব মালিককে নির্দেশ দেওয়া হয় তিনি যে দাবি করেছেন সমীর ওয়াংখেড়ে আদতে মুসলিম এবং টুইটারে তিনি যে জন্ম শংসাপত্রটি পোস্ট করেছিলেন, তা আসল, তার প্রমাণ দিতে।  

Nawab Malik: 'আপনার দাবি যে সত্যি, তার প্রমাণ দিন' আদালতের নির্দেশে বিপাকে নবাব মালিক
ফের বিতরেকে নবাব মালিক। এবার অভিযোগ দায়ের করলেন সমীর ওয়াংখেড়ের স্ত্রী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 10:42 AM

মুম্বই: মানহানির মামলায় এবার চাপে পড়লেন মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক (Nawab Malik)। এনসিবি অফিসার সমীর ওয়াংখেড়ে(Sameer Wankhede)-র বিরুদ্ধে তোলাবাজি ও ঘুষ নেওয়ার অভিযোগ করার পরই তাঁর বিরুদ্ধে মানহানি(Defamation)-র মামলা  করেছিলেন সমীর ওয়াংখেড়ের বাবা। বুধবার সেই মামলার শুনানিতে বম্বে হাইকোর্ট(Bombay High Court)-র তরফে নবাব মালিককে নির্দেশ দেওয়া হল তিনি যে দাবি করেছেন সমীর ওয়াংখেড়ে আদতে মুসলিম এবং টুইটারে তিনি যে জন্ম শংসাপত্রটি পোস্ট করেছিলেন, তা আসল, তার প্রমাণ দিতে।

শনিবার বম্বে হাইকোর্টে তিনি এনসিপি নেতা তথা মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিকের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন সমীর ওয়াংখেড়ের বাবা ধ্যানদেব ওয়াংখেড়ে। নবার মালিকের কাছ থেকে ১ কোটি ২৫ লাখ টাকার ক্ষতিপূরণও চেয়েছেন তিনি। এই বিষয়ে সমীর ওয়াংখেড়ের আইনজীবী আরশাদ শেখ জানান, নবাব মালিক বিগত কয়েক সপ্তাহ ধরেই ওয়াংখেড়ে ও তাঁর পরিবারের উপর ব্যক্তিগত আক্রমণ করছেন, তাদের ধর্মীয় বিশ্বাস নিয়ে প্রশ্ন তুলছেন। পরিবারের সকলকে জালিয়াতও বলেছেন নবাব মালিক।

এরপরই বুধবার নবাব মালিককে আদালতে মামলার শুনানির জন্য জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়। গতকাল মামলার শুনানির শুরুতেই আদালতের তরফে নবাব মালিককে প্রশ্ন করা হয়, “একটি জাতীয় স্তরের রাজনৈতিক দলের মুখপাত্র হিসাবে এবং দায়িত্ববান নাগরিক হিসাবে আপনি কী সমস্ত তথ্য যাচাই করেই টুইট করেন? আমরা চাই আপনি একটি হলফনামা জমা দিন যে আপনার শেয়ার করা সমস্ত তথ্য সত্যি। এক পাতার হলফনামা হলেও আমাদের সমস্যা নেই।”

অন্যদিকে, সমীর ওয়াংখেড়ের প্রসঙ্গে আদালতের তরফে জানানো হয়, একজন সরকারি কর্মচারী হিসাবে তাঁর বিরুদ্ধে তদন্তের অধিকার রয়েছে। মামলাকারী ধ্যানদেব ওয়াংখেড়ের উপরই নির্ভর করছে যে তিনি মন্ত্রীর আনা সমস্ত অভিযোগ মিথ্যা কিনা, তা প্রমাণ করার।

বিচারপতি মাধব জামদারের বেঞ্চের তরফে বলা হয়, “আপনাকে প্রমাণ করতে হবে যে অভিযুক্ত ব্যক্তি যা কিছু বলেছেন, তা মিথ্যা। আপনার ছেলে কোনও বিশেষ ব্যক্তি নন। তিনি একজন সরকারী কর্মচারী এবং যেকোনও সাধারণ মানুষ প্রশ্ন তুলতেই পারেন। আমাদের প্রত্যেকটি টুইট দেখান এবং প্রমাণ করুন যে সেগুলি মিথ্যা অভিযোগ।”

ওয়াংখেড়ে পরিবারের আইনজীবী আরশাদ শেখ নবাব মালিকের একটি টুইটের ছবি আদালতে জমা দেন, যেখানে সমীর ওয়াংখেড়ের বোনের ছবি পোস্ট করে নবাব মালিক লিখেছিলেন “লেডি ডন”। আরও একটি টুইট যেখানে সমীর ওয়াংখেড়ের নামের মাঝে দাউদের নাম উল্লেখ করেছিলেন নবাব মালিক, সেই টুইটটিও দেখানো হয়।

নবাব মালিক যে জন্ম শংসাপত্রটি পোস্ট করেছিলেন, তা ভুয়ো বলে দাবি করে আইনজীবী বলেন, “আপনি কোনও মাদক পাচারকারীর চ্যাটের উপর ভিত্তি করে একজনের নাম খারাপ করছেন। এটা কি কোনও আইনগত বা নীতীগতভাবে সঠিক?” আজ এই মামলার পুনরায় শুনানি রয়েছে।

আরও পড়ুন: Health Ministry Meeting: ঘরে ঘরে পৌঁছে দিতে হবে করোনা টিকা, সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর