‘উড়ানমন্ত্রী হিসাবে প্রথম কাজ হল…’, সিন্ধিয়ার ঘাড়ে কী দায়িত্ব দিল বম্বে হাইকোর্ট?

বম্বে হাইকোর্ট জানায়, ২০১৬ সালে বিমানবন্দরের নামকরণ নিয়ে একটি নীতি আনা হয়েছিল যেখানে বলা হয়েছিল, ব্যক্তি নয়, শহরের নামে বিমানবন্দরগুলির নাম রাখা হবে যাত্রী সুবিধার জন্য।

'উড়ানমন্ত্রী হিসাবে প্রথম কাজ হল...', সিন্ধিয়ার ঘাড়ে কী দায়িত্ব দিল বম্বে হাইকোর্ট?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 7:04 AM

নয়া দিল্লি: অসামরিক উড়ানমন্ত্রী পদে দায়িত্ব নেওয়ার দুদিন কাটতে না কাটতেই ঘাড়ে এসে পড়ল গুরু দায়িত্বভার। তাও আবার কেন্দ্র নয়, বম্বে হাইকোর্টই মন্ত্রী হিসাবে প্রথম কাজ দিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া(Jyotiraditya Scindia)-কে। তাঁর প্রথম কাজ, বিমানবন্দরের নাম রাখা ও পরিবর্তনের জন্য একক কেন্দ্রীয় নীতি।

শুক্রবার বম্বে হাইকোর্টে (Bombay High Court) একটি জনস্বার্থ মামলার (PIL) শুনানিতে প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি জিএস কুলকাকার্নির বেঞ্চের তরফে বলা হয়, “যদি কোনও নীতি খসড়া অবস্থায় পড়ে থাকে, তবে দ্রুত তা আইনে পরিণত করার কাজ শুরু করুন। আপনাদের কাছে এখন নতুন মন্ত্রী রয়েছে। নতুন উড়ানমন্ত্রক এই দায়িত্ব পালন করুক। উড়ানমন্ত্রীর প্রধান কাজ হোক এটাই।”

আদালতের তরফে কোনও নীতি বা খসড়া বিল রয়েছে কিনা জানতে চাওয়ার পাশাপাশি গত মাসে মহারাষ্ট্রে নভি মুম্বইয়ের বিমানবন্দরের নামকরণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে সংশয় ও বিরোধ দেখা যায়, সেই প্রসঙ্গেও বলা হয়। বিচারপতি বলেন, “করোনাবিধি ভেঙে ২৫ হাজারেরও বেশি মানুষের জমায়েত হওয়ায় গত মাসেই আমরা রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিলাম। এইধরনের ঘটনা আমরা মানব কেন?”

উল্লেখ্য, গত মাসেই নভি মুম্বইয়ের বহু কৃষক ও মৎস্যজীবী বিমানবন্দরের নামকরণ নিয়ে বিক্ষোভ দেখান। তাদের দাবি, এই নতুন বিমানবন্দর প্রয়াত সাংসদ ডিবি পাটিলের নামে নামাঙ্কিত করতে হবে। এ দিকে, রাজ্য সরকার ও সিআইডিসিও-র তরফে জানানো হয়, বিমানবন্দরটি শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরের নামে রাখা হবে।

বম্বে হাইকোর্ট জানায়, ২০১৬ সালে বিমানবন্দরের নামকরণ নিয়ে একটি নীতি আনা হয়েছিল যেখানে বলা হয়েছিল, ব্যক্তি নয়, শহরের নামে বিমানবন্দরগুলির নাম রাখা হবে যাত্রী সুবিধার জন্য। কিন্তু সেই খসড়া নীতির বর্তমান অবস্থা কী, তা জানা নেই। এই মামলার পরবর্তী শুনানি হবে ১৬ জুলাই।

আরও পড়ুন: চোখ পড়েনি লাইনে ফাটল, ব্রিজে উঠতেই নদীতে পড়ে গেল ট্রেনের পরপর ১৬টি কামরা