Booster Dose: সোমবার থেকে শুরু বুস্টার ডোজ়, গুরুত্বপূর্ণ তথ্যগুলি জানুন

Booster Dose: প্রথম বা দ্বিতীয়বার যে ডোজ় নিয়েছেন, সেটাই দেওয়া হবে বুস্টার ডোজ় হিসেবে। কোনও ভ্যাকসিনের মিশ্রণ থাকবে না।

Booster Dose: সোমবার থেকে শুরু বুস্টার ডোজ়, গুরুত্বপূর্ণ তথ্যগুলি জানুন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 10:35 AM

নয়া দিল্লি : নতুন বছরের শুরুতেই ছোটদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। আর এবার টিকাকরণের আরও এক নতুন পর্যায় শুরু হচ্ছে। সোমবার থেকে দেশ জুড়ে শুরু বুস্টার ডোজ় বা প্রিকশন ডোজ় দেওয়ার পর্ব। গত বছরের শেষে করোনার ভ্যাকসিনের এই তৃতীয় ডোজ় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, সোমবার থেকে শুরু হচ্ছে সেই প্রক্রিয়া।

কারা পাবেন প্রিকশন ডোজ়?

মূলত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, যাঁরা করোনার প্রথম সারির যোদ্ধা হিসেবে চিহ্নিত, তাঁদের এই প্রিকশন ডোজ় দেওয়া হবে। এ ছাড়া ৬০ বছরের বেশি বয়স হলে ও কো-মর্বিডিটি অর্থাৎ ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মতো কোনও অসুস্থতা থাকলে তাঁদের এই প্রিকশন ডোজ়  দেওয়া হবে। এখনও পর্যন্ত সস প্রাপ্তবয়স্কদের কবে প্রিকশন ডোজ় দেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হয়নি।

দ্বিতীয় ডোজ়ের ৯ মাস পর

যাদের দ্বিতীয় ডোজ় নেওয়ার পর ৯ মাস কেটে গিয়েছে, তাঁদের এই বুস্টার ডোজ় দেওয়া হবে। অর্থাৎ যাঁদের এখনও ৯ মাস হয়নি, তাঁদের অপেক্ষা করতে হবে।

রেজিস্টার করার প্রয়োজন নেই

প্রিকশন ডোজ়ের ক্ষেত্রে এক বিশেষ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই প্রিকশন ডোজ় নেওয়ার জন্য কো-উইন অ্যাপে রেজিস্টার করার কোনও প্রয়োজন নেই। সরাসরি টিকা কেন্দ্রে গিয়ে টিকা নিতে হবে। টিকাকরণ কেন্দ্রে গিয়েই সরাসরি অ্যাপয়েন্টমেন্ট করা যাবে। এভাবেই নিজেদের তৃতীয় ডোজ় নিতে পারবেন কোনও ব্যক্তি।

কোন ভ্যাকসিন দেওয়া হবে?

কোনও ব্যক্তি প্রথম দুই ডোজ়ের ক্ষেত্রে যে ভ্যাকসিন নিয়েছেন, এ ক্ষেত্রেও সেই ভ্যাকসিনই দেওয়া হবে। অর্থাৎ যিনি কোভ্যাক্সিন নিয়েছেন তাঁকে কোভ্যাক্সিন, যিনি কোভিশিল্ড নিয়েছেন তাঁকে কোভিশিল্ড দেওয়া হবে প্রিকশন ডোজ় হিসেবে।

ইউকে-র বিজ্ঞানীরা একটি গবেষণায় দেখেছেন তৃতীয় ডোজ় নিলে ওমিক্রনের ক্ষেত্রে, তা খুব কার্যকর হয়। হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনাও কমে যায়।

কোনও কোমর্বিডিটি সার্টিফিকেট লাগছে না

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ অনুসারে, এই ডোজ় নেওয়ার ক্ষেত্রে ৬০ বছরের উর্ধ্বে যাদের কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের কো-মর্বিডিটি প্রমাণ করার জন্য কোনও প্রেসক্রিপশন দেখাতে হবে না। ষাটোর্ধ্ব ব্যক্তি টিকা নিতে চাইলে তাঁকে নিজেকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। প্রিকশন ডোজ় দেওয়ার সময় প্রমাণ হিসেবে কোনও নথি দেখা হবে না।

কলকাতায় বুস্টার ডোজ় পাবেন কী ভাবে?

কলকাতাবাসীর জন্য বুস্টার ডোজ় পাওয়ার ক্ষেত্রে বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরনিগম। কলকাতা পুরনিগমের নতুন একটি পোর্টাল তৈরি হয়েছে, সেখানেই টিকা পাওয়ার যোগ্যতা থাকলে নাম নথিভুক্ত করতে পারবেন কোনও ব্যক্তি। নাম নথিভুক্ত করার পর তাঁদের কাছে পুরসভার তরফ থেকে এসএমএস পাঠানো হবে। কবে এই ডোজ় তাঁদের দেওয়া হবে, তা ওই এসএমএস-এর মাধ্যমেই জানতে পারবেন তাঁরা।

আরও পড়ুন : Covid Bulletine: বাংলায় বড় লাফ করোনার! দৈনিক সংক্রমণ ২৪ হাজার পার, কলকাতায় ৯ হাজার ছুঁই ছুঁই