Budget 2021: দেশকে স্বাবলম্বী করে তুলবে আজকের বাজেট: প্রধানমন্ত্রী

সাধারণ বাজেটকে (Budget 2021) 'আত্মনির্ভর ভারতের জন্য উৎসাহী' বলে আখ্যা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতকে 'স্বাবলম্বী' করে তুলতে এই বাজেট প্রকৃত ভূমিকা নেবেন বলেও মনে করছেন প্রধানমন্ত্রী।

Budget 2021: দেশকে স্বাবলম্বী করে তুলবে আজকের বাজেট: প্রধানমন্ত্রী
Budget 2021: ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 8:42 PM

নয়া দিল্লি: প্রত্যাশার পাহাড় মাথায় নিয়ে সাধারণ বাজেট (Budget 2021) পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala SitharamanModi)। সংসদে বাজেট পেশ হওয়ার পর একে ‘আত্মনির্ভর ভারতের জন্য উৎসাহী’ বলে আখ্যা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি বছরের সাধারণ বাজেট আত্মনির্ভর ভারতের স্বার্থে নতুন দৃষ্টিভঙ্গি এবং সুযোগ-সুবিধাগুলিকে অগ্রাধিকার দেবে। ভারতকে ‘স্বাবলম্বী’ করে তুলতে এই বাজেট প্রকৃত ভূমিকা নেবেন বলেও মনে করছেন প্রধানমন্ত্রী। একটি ভিডিযো বার্তার মাধ্যমে এই বার্তা দিয়েছেন নরেন্দ্র মোদী।

যে পরিস্থিতিতে এই বাজেট পেশ করা হয়েছে তা এককথায় ‘অভূতপূর্ব’। এমনটাই মনে করছেন প্রধানমন্ত্রী। মোদীর কথায়, “এই বাজেটে পূর্ণাঙ্গ উন্নয়নের দিকে লক্ষ্য রাখা হয়েছে। কোভিড পরিস্থিতির জন্য সংস্কারগুলি হোক বা আত্মনির্ভরতার শপথ, আমরা এই বাজেটের মাধ্যমে কয়েক ধাপ এগিয়ে গিয়েছি।” এই বাজেটকে ‘পার্শ্বপ্রতিক্রিয়াহীন’ বলে জানিয়ে তিনি অর্থমন্ত্রকের গোটা দলকে শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পডুন: Budget 2021: বিমায় ‘মাস্টার স্ট্রোক’ নির্মলার! বেজায় খুশি বাজার

বাজেটে কৃষকদের মুনাফার দিকেও নজর দেওয়া হয়েছে বলে দাবি করেছেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, “চাষিদের লাভ বাড়ানোর দিকে আজকের বাজেটে নজর দেওয়া হয়েছে। এখন থেকে আরও সহজে কৃষকরা লোন পেতে সক্ষম হবেন।” মোদী আরও বলেন, “অনেকেই ভেবেছিলেন আমরা সাধারণ মানুষের কাঁধে করের বোঝা চাপাবো। কিন্তু আমরা একটা স্বচ্ছ বাজেট তৈরির দিকে নজর দিয়েছি।” অগ্রগতির দরজা যাতে খুলে দেওয়া যায় আমরা মূলত সেদিকেই নজর দিয়েছি আজকের বাজেটে। যুবাদের জন্য নতুন সুযোগ, পরিকাঠামো ও প্রযুক্তি তৈরির দিকেও নজর রাখা হয়েছে এই বাজেটে, বলেন মোদী।

আরও পডুন: Budget 2021: বাংলার প্রাপ্তি: বাজেটে কী কী পেল বাংলা?