CBI Arrest: ১৫০০ কোটি টাকার ব্যাঙ্ক দুর্নীতি, বস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার সিবিআইয়ের

সিবিআই আধিকারিক জানিয়েছেন, ব্যাঙ্ক থেকে অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমে তারা দেখতে পান ক্রেডিট লিমিটের ঊর্ধ্বে বিপুল পরিমাণ অর্থ স্টক ও অন্যান্য পণ্য তৈরিতে বিনিয়োগ করা হয়েছে।

CBI Arrest: ১৫০০ কোটি টাকার ব্যাঙ্ক দুর্নীতি, বস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার সিবিআইয়ের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 9:07 PM

লুধিয়ানা: পঞ্জাবের লুধিয়ানাতে এবার সিবিআই হানা (CBI Raid)। লুধিয়ানার এসইএল টেক্সটাইল কোম্পানির (SEL Textile Company) ডিরেক্টর নীরজ সালুজাকে গ্রেফতার করেছে পুলিশ। সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ১ হাজার ৫৩০ কোটি টাকা প্রতারণা মামলায় ওই ব্যবসায়ীকে গ্রেফতার করেছে সিবিআই। সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (Central Bureau Of Investigation) ওই সুতো ও ফ্যাব্রিক প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে মামলা রুজু করেছিল। ওই সংস্থার পঞ্জাবের মালৌট ও নওয়ানশাহরে ইউনিট রয়েছে বলেই জানা গিয়েছে। এর পাশাপাশি রাজস্থান ও হরিয়ানাতেও সংস্থার ইউনিট রয়েছে। ২০২০ সালের ৬ অগস্ট সংস্থার কর্ণধারদের বিরুদ্ধে ব্যাঙ্কের তরফে মামলা রুজু করা হয়েছিল।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, নীরজ সালুজাকে শনিবার মোহালির বিশেষ আদালতে পেশ করা হবে। এক বিবৃতিতে সিবিআই মুখপাত্র জানিয়েছেন, “ব্যাঙ্ক থেকে বিপুল পরিমাণ অর্থ ঋণ নিয়ে ওই সংস্থার ডিরেক্টর তা অন্য খাতে ব্যবহার করেছেন। এর পাশাপাশি ঋণের টাকা থেকে বাড়তি বিল দেখিয়ে অনামী সংস্থা থেকে মেশিন কিনেছেন অভিযুক্ত ব্যক্তি।” সিবিআই সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে তদন্ত চালানোর পর অভিযুক্ত ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে।

সিবিআই আধিকারিক জানিয়েছেন, ব্যাঙ্ক থেকে অভিযোগ পাওয়ার পর তদন্তে নেমে তারা দেখতে পান ক্রেডিট লিমিটের ঊর্ধ্বে বিপুল পরিমাণ অর্থ স্টক ও অন্যান্য পণ্য তৈরিতে বিনিয়োগ করা হয়েছে। ব্যাঙ্ক থেকে প্রাপ্ত অর্থ অভিযুক্তরা অপব্যবহার করেছেন বলেই জানা গিয়েছে এবং পণ্য বিক্রি করে পাওয়া অর্থ ব্যাঙ্কে জমা করা হয়নি। এই ব্যাঙ্ক জালিয়াতির তদন্তে নেমে সংস্থার ডিরেক্টর সহ বিভিন্ন ব্যক্তিকে জেরা করেছিল সিবিআই। সিবিআই আধিকারিকদের প্রশ্ন এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন সংস্থার ডিরেক্টর। তদন্তে অসহযোগিতা ও প্রতারণার কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন মামলায় বেশ কয়েকদিন ধরে সক্রিয় হয়ে উঠেছে সিবিআই। সম্প্রতি সাইবার ক্রাইম মামলায় দেশের মোট ১০৫টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিলেন সিবিআই আধিকারিকরা।