JEE Manipulation Case: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জালিয়াতিতে রাশিয়া-যোগ, সিবিআইয়ের হাতে আটক রাশিয়ান নাগরিক

CBI: সিবিআই জানিয়েছে, ধৃত রাশিয়ান ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ তিনি আইলিয়ন নামের সফ্টওয়্যারে জালিয়াতি করেছিলেন। ওই সফ্টওয়্যারে জয়েন্ট এন্টান্স (মেন) পরীক্ষা নেওয়া হয়েছিল।

JEE Manipulation Case: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জালিয়াতিতে রাশিয়া-যোগ, সিবিআইয়ের হাতে আটক রাশিয়ান নাগরিক
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 10:32 PM

নয়াদিল্লি: গত বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এক রাশিয়ান ব্যক্তিকে আটক করল সিবিআই। সোমবার নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয়েছে তাঁকে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে এ কথা জানানো হয়েছে। সিবিআই বিদেশী এক নাগরিকের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছিল। জয়েন্ট এট্রান্সে জালিয়াতির পিছনে তিনিই প্রধান হ্য়াকার বলে সন্দেহ গোয়েন্দা সংস্থার।

ধৃত রাশিয়ান ব্যক্তি আজই বিমানে দিল্লি বিমানবন্দরে এসে নেমেছিলেন। সে সময়ই সিবিআই সতর্ক করে বিমানবন্দরের নিরাপত্তারক্ষীদের। এর পরই তাঁকে আটক করে সিবিআই। এবং জয়েন্ট এন্ট্রান্সের জালিয়াতির বিষয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেন গোয়েন্দারা। সোমবার রাতেই ওই ব্যক্তি সিবিআই হেফাজতে নিতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

সিবিআই জানিয়েছে, ধৃত রাশিয়ান ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ তিনি আইলিয়ন নামের সফ্টওয়্যারে জালিয়াতি করেছিলেন। ওই সফ্টওয়্যারে জয়েন্ট এন্টান্স (মেন) পরীক্ষা নেওয়া হয়েছিল। পরীক্ষার সময় ছাত্রদের কম্পিউটার হ্যাক করতে তিনি সাহায্য করেছিলেন বলেও অভিযোগ। সে জন্য়ই তাঁর বিরুদ্ধে নোটিস জারি করে সিবিআই।

জয়েন্ট এন্ট্রান্সে জালিয়াতির অভিযোগ গত বছর সেপ্টেম্বরে অ্যা্ফিনিটি এডুকেশন প্রাইভেট লিমিটেড সংস্থার তিন ডিরেক্টরকে গ্রেফতার করেছিল সিবিআই। সিদ্ধার্থ কৃষ্ণা, বিশ্বম্ভর মানি এবং গোবিন্দ ভার্সনকে গ্রেফতার করেছিল পুলিশ। এই তিনজনের বিরুদ্ধে পরীক্ষার্থীদের প্রশ্নপত্রের উত্তর তৈরি করে দেওয়ার অভিযোগ ছিল। টাকার বিনিময়ে রীতিমতো কৌশল খাটিয়ে তাঁরা এই কাজ করেছিলেন বলে অভিযোগ। এর পাশাপাশি নয়াদিল্লি, পুণে, জামশেদপুর, ইন্দোর, বেঙ্গালুরুর বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে ২৫টি ল্যাপটপ, ৭টি কম্পিউটার এবং ৩০টি পোস্ট ডেটেড চেক উদ্ধার করে সিবিআই।