Free Dish TV: রেশন, বাড়ির পর এবার বিনামূল্য ডিশ টিভি দেবে কেন্দ্র; জানুন কারা পাবেন এই সুবিধা

Free Dish TV: বাড়ি বাড়ি ডিশ টিভি দেওয়ার উদ্যোগ নিল কেন্দ্র। এই প্রকল্পে খরচ হবে

Free Dish TV: রেশন, বাড়ির পর এবার বিনামূল্য ডিশ টিভি দেবে কেন্দ্র; জানুন কারা পাবেন এই সুবিধা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 8:06 PM

নয়া দিল্লি: দেশে এখনও একটা বড় সংখ্যক মানুষ বসবাস করেন যাঁরা দিন আনে দিন খায়। নুন আনতে পান্তা ফুরোয়- প্রবাদ বাক্যটি তাঁদের জন্য খুব একটা ভুল নয়। বাড়িতে ডিশ টিভি তো দূরের কথা, দিনে তিন বেলা দিনে তিনবার পেট ভরে খাবার খাওয়া যেন তাঁদের কাছে বিলাসিতার সমান। তাঁদের পেট ভরার জন্য যেমন রেশন রয়েছে তেমনি চিকিৎসার জন্য রয়েছে আয়ুষ্মান ভারত। এবার তাঁদের প্রশান্তি ও বিনোদনের দায়িত্ব নিল মোদী সরকার। চাল,ডাল রেশনের পাশাপাশি এবার বাড়ি বাড়ি বিনামূল্যে ডিশ টিভি পৌঁছে দেওয়ার উদ্যোগ নিল নরেন্দ্র মোদী সরকার।

ব্রডকাস্টিং ইনফ্রাস্ট্রাকচার ও নেটওয়ার্ক ডেভেলপমেন্ট (BIND) প্রকল্প নিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রস্তাবে সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হবে ২,৫৩৯.৬১ কোটি টাকা। এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার বিনামূল্যে মোট ৮ লক্ষ ডিডি ফ্রি সেট-টপ বক্স দিতে চলেছে। আর এই প্রকল্পের সুবিধা পাবেন গ্রামে,আদিবাসী ও সীমান্ত এলাকায় বসবাসকারী সাধারণ মানুষরা। ফলে কেন্দ্রের এই পদক্ষেপে উপকৃত হবেন প্রত্যন্ত গ্রাম ও সীমান্তের কাছে এলাকায় বসবাসকারী ৮ লক্ষ নাগরিক।

এদিকে এই প্রকল্পের আওতায় অল ইন্ডিয়া রেডিয়ো (AIR) ও দূরদর্শন (DD)-র কাঠামোগত উন্নয়ন করা হয়েছে। মূলত কেন্দ্রীয় তথ্য় ও সম্প্রচার মন্ত্রকের BIND স্কিমের আওতায় প্রসার ভারতী একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সাহায্য পাবে। যা দিয়ে প্রসার ভারতীর সম্প্রচারের অবকাঠামো, কন্টেন্ট ডেভেলপমেন্ট ও সংস্থা সম্পর্কিত বিভিন্ন কাজ করা হবে। প্রসঙ্গত, কেবল টিভি, সেট টপ বক্সের জমানায় দূরদর্শন দেখা প্রায় ভুলেই গিয়েছে নাগরিকরা। ফলে দূরদর্শন ও অল ইন্ডিয়া রেডিয়োর দর্শক ও শ্রোতার সংখ্যা ক্রমশ কমেই চলেছে। এই আবহে দুই সংস্থাকে ফের চাঙ্গা করে তুলতে চাইছে সরকার। কেন্দ্রের তরফে এই প্রকল্পের বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে দূরদর্শনে কন্টেন্টের মান উন্নত হবে।