Delhi Air Pollution: দূষণের মাত্রা কমতেই শিথিল বিধিনিষেধ, নিত্য়নতুন রোগ নিয়ে ভিড় বাড়ছে চিকিৎসকের চেম্বারে!

Restriction in Delhi: রবিবার জারি করা নয়া নির্দেশিকায়  জানানো হয়েছে, আজ থেকে দিল্লিতে পুনরায় ট্রাক প্রবেশ করতে পারবে। ভারত স্টেজ ৬ বা বিএস ৬ ডিজেল চালিত গাড়ির চলাচলের উপরে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তাও তুলে দেওয়া হয়েছে।

Delhi Air Pollution: দূষণের মাত্রা কমতেই শিথিল বিধিনিষেধ, নিত্য়নতুন রোগ নিয়ে ভিড় বাড়ছে চিকিৎসকের চেম্বারে!
এদিন সকালে দিল্লির আকাশ।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 7:59 AM

নয়া দিল্লি: কঠোর নিয়ম জারি হতেই কমল দূষণের মাত্রা। দিল্লিতে বাতাসের গুণমান ‘বিপদজনক’ থেকে ‘অত্যন্ত খারাপ’ পর্যায়ে নেমে দাঁড়াল। দূষণের মাত্রা সামান্য কমতেই কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের তরফে নিয়মবিধিও কিছুটা শিথীল করা হল। মাত্রাতিরিক্ত দূষণের কারণে চার স্তরীয় অ্যাকশন প্ল্যান গ্রহণ করেছিল বাতাসের গুণমান নিয়ন্ত্রক কেন্দ্রীয় প্যানেল, সেই বিধিনিষেধই এবার সামান্য শিথিল করা হল। দিল্লিতে ট্রাক ঢুকতে দেওয়ার অনুমতি দেওয়া হল।

কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের তরফে জানানো হয়েছে, দূষণ নিয়ন্ত্রণে যে গ্রেড ৪ অ্যাকশন প্ল্যান গ্রহণ করা হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। বর্তমানে দিল্লি ও সংলগ্ন এলাকাগুলিতে তৃতীয় স্তরের বিধিনিষেধ জারি থাকবে। আগামী কয়েকদিনে বাতাসের গুণমান ও দূষণ পরিস্থিতি কেমন থাকে, তার উপর নির্ভর করেই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

রবিবার জারি করা নয়া নির্দেশিকায়  জানানো হয়েছে, আজ থেকে দিল্লিতে পুনরায় ট্রাক প্রবেশ করতে পারবে। ভারত স্টেজ ৬ বা বিএস ৬ ডিজেল চালিত গাড়ির চলাচলের উপরে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তাও তুলে দেওয়া হয়েছে। বাতাসের গুণমান নিয়ন্ত্রক প্যানেলের তরফে চিঠিতে জানানো হয়েছে, বর্তমানে দিল্লির বাতাসের গুণমান ৩৩৯, যা চতুর্থ স্তরের বিধিনিষেধ জারির জন্য নির্দিষ্ট মাত্রার থেকে ১১১ পয়েন্ট কম। এছাড়া আবহাওয়া দফতর সূত্রেও বাতাসে দূষণের পরিমাণ বাড়ার কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। এই কারণে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। তবে দিল্লির বাতাসের গুণমান উন্নত করতে ও দূষণ প্রতিরোধে যে পদক্ষেপগুলি করা হয়েছে ও বিধিনিষেধ জারি করা হয়েছে, তা এখনও জারি থাকবে।

ডিজেল চালিত গাড়ি ও ট্রাকের প্রবেশে অনুমতি দেওয়া হলেও, এখনও একাধিক বিধিনিষেধ কার্যকর রয়েছে। নির্মাণ ও ভাঙার কাজে যে বিধিনিষেধ জারি করা হয়েছিল , তা এখনও জারি থাকবে। অত্য়াবশ্য়কীয় কাজ ছাড়া অর্থাৎ হাইওয়ে, উড়ালপুল, ওভারব্রিজ, পাইপলাইন সহ যাবতীয় নির্মাণ কাজ ছাড়া বাকি কাজ বন্ধ থাকবে। ইটভাঁটাগুলিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক স্কুলগুলিও আগামী ৮ নভেম্বর অবধি বন্ধ থাকবে। ক্লাসের বাইরের কোনও প্রকার কার্যক্রমও আয়োজন করতে পারবে না স্কুল কর্তৃপক্ষ।