Dengue Outbreak: ৫ দিনেই ডেঙ্গিতে আক্রান্ত ২৭০ জন, তড়িঘড়ি স্কুল-কলেজ বন্ধের নির্দেশ এই জেলায়

Dengue Cases in Assam: প্রশাসনের তরফে জানানো হয়েছে, এলাকায় ক্রমাগত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Dengue Outbreak: ৫ দিনেই ডেঙ্গিতে আক্রান্ত ২৭০ জন, তড়িঘড়ি স্কুল-কলেজ বন্ধের নির্দেশ এই জেলায়
বাড়ছে ডেঙ্গির দাপট।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 9:14 AM

গুয়াহাটি: বর্ষা বিদায় নিলেও, দাপট কমেনি ডেঙ্গির (Dengue)। বরং দিন-প্রতিদিন ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। জমা জলে জন্মানো এই মশার কামড় খেয়ে জ্বর, মাথাব্যাথা, খিঁচুনি সহ একাধিক সমস্যা নিয়ে বিছানায় জর্জরিত রোগীরা। ক্রমাগত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে চলায় এবার কঠোর সিদ্ধান্ত নিল অসম সরকার (Assam)। কারবি আঙ্গলং জেলার দিপুতে বন্ধ করে দেওয়া হল স্কুল-কলেজ। ডেঙ্গি সংক্রমণে রাশ টানতেই রবিবার প্রশাসনের তরফে এই নির্দেশিকা প্রকাশ করা হয়।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, এলাকায় ক্রমাগত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত আগামী এক সপ্তাহ দিপু পুরসভার সমস্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

হু হু করে বাড়ছে ডেঙ্গি সংক্রমণ-

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, বিগত ৫ দিনেই কারবি আঙ্গলং জেলায় নতুন করে ২৭০ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। হঠাৎ করেই আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় সুরক্ষাবশত আগামী এক সপ্তাহের জন্য স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিপু পুরসভা ও গ্রেটার দিপু শহরে আজ, সোমবার থেকে আগামী শনিবার অবধি স্কুল বন্ধ থাকবে। এছাড়া ডেঙ্গি প্রতিরোধেও একাধিক নির্দেশিকাও জারি করা হয়েছে।

জাতীয় স্বাস্থ্য মিশনের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, গত ১ নভেম্বর থেকে ৫ নভেম্বরের মধ্যে রাজ্যে ২৮৫ জন ডেঙ্গি আক্রান্তের খোঁজ মিলেছে। এরমধ্যে কারবি আঙ্গলং জেলা থেকেই ২৭১ জন আক্রান্তের খোঁজ মিলেছে। এছাড়া কামরূপ মেট্রোপলিটনে আটজন. নালবারিতে দুইজন ও চারাইদেও, কামরুপ গ্রামীণ, নাগাঁও ও হোজাই জেলা থেকে একজন করে আক্রান্তের খোঁজ মিলেছে বিগত ৫ দিনে।

কারবি জেলায় ডেঙ্গির বাড়বাড়ন্তের খবর পেয়েই অসমের জাতীয় স্বাস্থ্য মিশনের ডিরেক্টর এমএস লক্ষ্মীপ্রিয়া রবিবার কারবি আঙ্গলংয়ে যান এবং গোটা পরিস্থিতি খতিয়ে দেখেন। ডেঙ্গি প্রতিরোধে জেলা প্রশাসনকে যাবতীয় সাহায্যের কথাও জানিয়েছেন তিনি। রোগীদের চিকিৎসায় যাতে কোনও গাফিলতি না হয়, তা নিশ্চিত করার নির্দেশও দেন তিনি।