দেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে সেন্ট্রাল ভিস্তা, জাপান টেনে দাবি কেন্দ্রের

এই পরিস্থিতিতে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে। অন্তত এমনটাই দাবি কেন্দ্রীয় সরকারের।

দেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে সেন্ট্রাল ভিস্তা, জাপান টেনে দাবি কেন্দ্রের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 06, 2021 | 10:12 PM

নয়া দিল্লি: দেশের বেহাল অর্থনৈতিক অবস্থা। গত অর্থবর্ষে দেশের সামগ্রিক জিডিপি কমেছে ৭.৩ শতাংশ। ৪০ বছরে এই প্রথম মাইনাসে নেমেছে দেশের জিডিপি বৃদ্ধির হার। এই পরিস্থিতিতে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট (Central Vista) অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে। অন্তত এমনটাই দাবি কেন্দ্রীয় সরকারের।

অর্থনীতিতে প্রভাব: কেন্দ্রের দাবি নতুন সংসদ ভবন ও সেন্ট্রাল অ্যাভিনিউ পুনর্গঠনে অনেক দক্ষ-অদক্ষ কর্মীরা কাজের সুযোগ পাবেন। উৎপাদন ক্ষেত্রেও কর্মী নিয়োগ হবে। স্টিল ও অন্যান্য নির্মাণ পণ্যের কারখানা সচল হবে। অর্থনীতিতে এর সামগ্রিক প্রভাব পড়বে বলে দাবি কেন্দ্রের। সমগ্র আবাসন শিল্পে এই বিনিয়োগ, অর্থনীতিতে প্রভাব বিস্তার করবে বলেই মত কেন্দ্রের।

আরও পড়ুন: স্বাস্থ্যখাতের টাকায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট হচ্ছে? কেন্দ্রের উত্তর…

কর্মসংস্থান: কেন্দ্র বিবৃতিতে নতুন সংসদ ভবনের উদাহরণ টেনে জানিয়েছে, শুধু এই নির্মাণ কাজেই অন সাইট ১৭৩০ জন শ্রমিক কাজ করছেন। এছাড়া সাইটে না এসে কাজ করছেন আরও ২ হাজার জন। সেন্ট্রাল অ্যাভিনিউর জন্যও অনসাইট কাজ করছেন ৬৫০ জন। সাইটে না এসে কাজ করছেন আরও ২৫০ জন। স্টিল ও সিমেন্ট উৎপাদনের মাধ্যমে কাজ পাচ্ছেন আরও অনেকে।

আরও পড়ুন: সেন্ট্রাল ভিস্তায় ‘একটাও গাছ কাটা হবে না’, জল্পনা উড়িয়ে দাবি কেন্দ্রের

ইতিহাসে দৃষ্টান্ত: কেন্দ্র বিবৃতিতে একাধিক দেশের ইতিহাস টেনে বোঝানোর চেষ্টা করেছে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের মাধ্যমে দেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে। বিবৃতিতে কেন্দ্রীয় আবাসন মন্ত্রক জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানে তৈরি হয়েছিল বিশ্বের উচ্চতম টোকিও টাওয়ার। সেখানে জাপানের নাগরিকদের জাতীয়বাদ উদ্বুদ্ধ করেছিল। একাধিক ব্যক্তি কাজ পাওয়ায় দ্রুত ঘুরে দাঁড়ায় জাপানের অর্থনীতি। আমেরিকার ক্ষেত্রেও ‘নিউ ডিল’ নামের একটি জনকর্মমুখী ড্রাইভ মার্কিন ৩৪ হাজার নাগরিককে কাজের সুযোগ দিয়েছিল। যা অর্থনীতিকে প্রভাবিত করেছে। ভারতের অর্থনীতির ক্ষেত্রেও ‘টোকিও টাওয়ার’ বা ‘নিউ ডিল’ হয়ে উঠতে পারে সেন্ট্রাল ভিস্তা। এমনটাই ইঙ্গিত কেন্দ্রের।

আরও পড়ুন: আইন ভেঙেই কি চলছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্প? কেন্দ্রের দাবি…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla