ন্যূনতম সহায়ক মূল্য থাকবে আগের মতই, কৃষকদের লিখিত প্রতিশ্রুতি সরকারের

মঙ্গলবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরেকবার বৈঠকের পর বুধবার কেন্দ্রের তরফের নতুন প্রস্তাব দেওয়া হয়েছে চাষিদের।

ন্যূনতম সহায়ক মূল্য থাকবে আগের মতই, কৃষকদের লিখিত প্রতিশ্রুতি সরকারের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 09, 2020 | 7:31 PM

নয়াদিল্লি: আন্দোলনরত কৃষকদের (Farmer Protest) সঙ্গে কেন্দ্রের (Central Government) ছয় দফা বৈঠকের পরও রফাসূত্র মেলেনি। মঙ্গলবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরেকবার বৈঠকের পর বুধবার কেন্দ্রের তরফের নতুন প্রস্তাব দেওয়া হয়েছে চাষিদের। সরকার লিখিতভাবে জানিয়েছে, নতুন কৃষি আইনে (Farm Law) এমএসপি (MSP) অর্থাৎ ন্যূনতম সহায়ক মূল্য আগের মতোই জারি থাকবে। যদিও কৃষকরা কেন্দ্রের কোনও প্রস্তাবই মানতে রাজি নয়। তাঁদের তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকার এই আইন বাতিল না করলে কোনও ভাবেই নিজেদের অবস্থান থেকে তাঁরা সরবে না।

তবে সরকারের লিখিত প্রস্তাব পাওয়ার পর আন্দোলনকারীদের পরবর্তী পদক্ষেপ কী হবে, সেটা বিচার-বিবেচনা করে দেখা যেতে পারে। জানিয়েছে কৃষক সংগঠগুলি।

বুধবার কেন্দ্রীয় তরফে আন্দোলনকারী চাষিদের একটি লিখিত প্রস্তাব পাঠানো হয়। যেখানে কৃষকদের বেশকিছু দাবি-দাওয়া মেনে নেওয়ার ইঙ্গিত সরকার দেখিয়েছে। যেমন মণ্ডি প্রথায় প্রস্তাবিত বদল স্থগিত রাখার কথা সেখানে উল্লেখ করা হয়েছে। লিখিতভাবে আরও জানানো হয়, কৃষকদের দাবি মেনে ইলেকট্রিকসিটি অ্যামেন্ডমেন্ট বিল (২০২০) সংসদে আনা হবে না। যদিও সরকার পূর্বে দাবি করেছিল, এই আইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ মনিটর করতে তাঁদের সুবিধে হবে।

কৃষকদের লাগাতার আন্দোলন নিয়ে এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে ২৪টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা দেখা করতে পারেন বলে জানা গিয়েছে। সেই দলে কংগ্রেস নেতা রাহুল গান্ধী সামিল থাকবেন। এছাড়াও এনসিপির শরদ পাওয়ার, সিপিএমের সীতারাম ইয়েচুরি ও সিপিআই-র ডি রাজা উপস্থিতি থাকবেন।

আরও পড়ুন: বুদ্ধবাবুর কোভিড রিপোর্ট নেগেটিভ, সঙ্কটজনক হলেও সাড়া দিচ্ছেন চিকিৎসায়

যদিও এর আগেই বিরোধীদের তরফে রাষ্ট্রপতিকে আবেদন জানানো হয়েছিল, তিনি যেন বিতর্কিত তিনটি কৃষি বিলে স্বাক্ষর না করেন। বলাই বাহুল্য, রাষ্ট্রপতি সেই তিনটি বিলে সই করার পর তা আইনের রূপ পায় এবং শুরু হয় দেশজুড়ে কৃষক আন্দোলন। এই আন্দোলনে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫ জনের। আইন প্রত্যাহার না করার বিষয়ে একগুঁয়ে মনভাব দেখাচ্ছে সরকার। অন্যদিকে কৃষকরাও নিজেদের দাবি থেকে সরে আসছেন না।

আরও পড়ুন: বিজেপি-তে অন্তর্দ্বন্দ্ব, মুখ্যমন্ত্রী পদে বহাল থাকা নিয়ে গণরায়ের প্রস্তাব বিপ্লব দেবের