কেন্দ্রের ব্যানের খাঁড়া এবার পড়তে চলেছে চিনা টেলিকম সরঞ্জাম বিক্রেতাদের উপরও

এর আগে গতমাসেই কেন্দ্রীয় সরকার ৯৩টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করে। এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে টেলিকম সরঞ্জাম বিক্রেতারাও।

কেন্দ্রের ব্যানের খাঁড়া এবার পড়তে চলেছে চিনা টেলিকম সরঞ্জাম বিক্রেতাদের উপরও
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Dec 16, 2020 | 5:47 PM

নয়া দিল্লি: অ্যাপের পর এবার সরকারি কোপে চিনা টেলিকম পণ্য উৎপাদক ও বিক্রেতা সংস্থাও। বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, নির্দিষ্ট কিছু সংস্থাকে বিশ্বাসযোগ্যতার অভাবে ‘কালো তালিকা’ভুক্ত (Blacklisted) করা হতে পারে। শীঘ্রই টেলিকম সেক্টরে (Telecom Sector) একটি তালিকা পাঠানো হবে। সেখানে কোন কোন সংস্থার থেকে পণ্য কেনা যাবে, তা উল্লেখ করা থাকবে।

কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) জানান, টেলিকম সেক্টরের সুরক্ষা বৃদ্ধিতেই ক্যাবিনেট কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। টেলিকম পণ্য ও পরিষেবার সুরক্ষার বিষয়টি বিশ্লেষণ করে তিনি বলেন,”বেশ কিছু বিশ্বস্ত সূত্র রয়েছে এবং কিছু অবিশ্বস্ত সূত্রও রয়েছে।”

জাতীয় সুরক্ষার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করে তিনি বলেন,”সরবরাহ চেইন সুরক্ষিত রাখতে সরকার টেলিকম পরিষেবাদাতাদের জন্য সুরক্ষিত ও বিশ্বস্ত পণ্যগুলির ঘোষণা করবে। তবে অপারেটরদের কাছে যে টেলিকম সরঞ্জামগুলি রয়েছে, তা প্রভাবিত হবে না।”

আরও পড়ুন: সংঘর্ষ বিরতি লঙ্ঘনের কড়া জবাব, জম্মু-কাশ্মীরে গুলির লড়াইয়ে খতম ২ পাক সেনা

এর আগে গতমাসেই কেন্দ্রীয় সরকার ৯৩টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করে (Application Ban)। দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্র ও জনশৃঙ্খলার নিরাপত্তা রক্ষার প্রতি এই অ্যাপগুলি ক্ষতিকর, এই কারণ দর্শিয়ে তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of actual Control)-এ ভারত-চিন দ্বৈরথ শুরু হওয়ার পর থেকেই চিনা পণ্য বয়কট করার ডাক দেয় দেশবাসী। ভারত সরকারও একের পর এক চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করে। এবার সেই তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে টেলিকম সরঞ্জাম বিক্রেতারাও।

আরও পড়ুন: ভ্যাকসিন নিলেও শারীরিক অবস্থার অবনতি হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রীর, স্থানান্তরিত করা হল গুরুগ্রামে