Centre Rejects SII’s Plea for Third Dose: ‘এখনই তৃতীয় ডোজ়ের প্রয়োজন নেই’, সেরাম সংস্থার আর্জি খারিজ করল কেন্দ্র

Centre asks more data on SII's Plea for Third Dose: শুক্রবারের বৈঠকে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি সেরাম সংস্থার আবেদন খতিয়ে দেখার পর তা খারিজ করে দেয়। কেন্দ্রের তরফে জানানো হয়, কোভিশিল্ডের তৃতীয় ডোজ়ের প্রয়োজনীয়তা বোেঝাতে সংস্থাকে অতিরিক্ত তথ্য জমা দিতে হবে।

Centre Rejects SII's Plea for Third Dose: 'এখনই তৃতীয় ডোজ়ের প্রয়োজন নেই', সেরাম সংস্থার আর্জি খারিজ করল কেন্দ্র
অনুমোদন পেল না কোভিশিল্ডের তৃতীয় ডোজ়। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 7:03 AM

নয়া দিল্লি: তৃতীয় ডোজ়ের অনুমোদন পেল না সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। শুক্রবার কেন্দ্রের সাবজেক্ট এক্সপার্ট কমিটি (Subject Expert Committee) কোভিশিল্ড(Covishield)-র তৃতীয় ডোজ়ের আবেদনকে খারিজ করে দেয়, এমনটাই সূত্রের দাবি। কেন্দ্রের তরফে সেরাম সংস্থাকে অতিরিক্ত তথ্য জমা দিতে বলা হয়েছে।

সূত্রের খবর, চলতি মাসেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া(DCGI)-র কাছে আবেদন জমা দেয় সেরাম ইন্সটিটিউট। গতকাল বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এই আবেদন পর্যালোচনা করার পর তা খারিজ করে দেওয়া হয়। একইসঙ্গে সেরাম ইন্সটিটিউটকে কোভিশিল্ডের তৃতীয় ডোজ়ের প্রয়োজনীয়তা ও কার্যকারিতা বোঝানোর জন্য আরও অতিরিক্ত তথ্য জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কিছুদিন আগেই সেরাম সংস্থার সিইও আদার পুনাওয়ালা (Adar Poonawalla) জানিয়েছিলেন, কেন্দ্রের কাছে কোভিশিল্ডের তৃতীয় ডোজ়ের অনুমোদনের জন্য আবেদন পাঠানো হয়েছে। সংস্থার তরফে টিকার পর্যাপ্ত উৎপাদন ও সরবরাহ এবং করোনার নতুন নতুন ভ্য়ারিয়েন্টের কারণে বুস্টার ডোজ়ের যে পরিমাণ চাহিদা বাড়ছে, তা আবেদনপত্রে উল্লেখ করা হয়।

সেই সময়ই সেরাম সংস্থার ডিরেক্টর প্রকাশ কুমার সিংও বলেছিলেন, “ব্রিটেনে ইতিমধ্যেই অ্যাস্ট্রাজেনেকার টিকা বুস্টার ডোজ় হিসাবে অনুমোদন পেয়েছে। আমাদের দেশের নাগরিকরাও কোভিশিল্ডের দুটি ডোজ় পেয়েছেন এবং তারা ক্রমাগত বুস্টার ডোজ়ের জন্য় আবেদন জানাচ্ছেন।”

শুক্রবারের বৈঠকে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি সেরাম সংস্থার আবেদন খতিয়ে দেখার পর তা খারিজ করে দেয়। কেন্দ্রের তরফে জানানো হয়, কোভিশিল্ডের তৃতীয় ডোজ়ের প্রয়োজনীয়তা বোেঝাতে সংস্থাকে অতিরিক্ত তথ্য জমা দিতে হবে। তবে একা সেরাম সংস্থাই নয়, অপর ওষুধ প্রস্তুতকারক সংস্থা বায়োলজিক্যাল ই-র কোর্বেভ্য়াক্স টিকার অতিরিক্ত ডোজ়ের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। বায়োলজিক্যাল ই সংস্থার তরফে আবেদন করা হয়েছিল, যারা কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের দুটি টিকা নিয়েছেন, তারা তৃতীয় ডোজ় হিসাবে কর্বোভ্যাক্স টিকা নিতে পারেন।

হায়দরাবাদের এই সংস্থা গত অক্টোবর মাসেই বিবৃতি জারি করে জানিয়েছিল, একাধিক গবেষণায় দেখা গিয়েছে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হওয়ার পরও অনেকের অ্যান্টিবডির পরিমাণ হ্রাস পেতে শুরু করেছে। একাধিক দেশে যেভাবে বুস্টার ডোজ়ের অনুমোদন দেওয়া হয়েছে, ভারতেও কোর্বেভ্যাক্সের একটি ডোজ়ের টিকাকে বুস্টার ডোজ় হিসাবে অনুমোদন দেওয়া হোক।

ভারতে উৎপাদিত তৃতীয় ভ্যাকসিন হল এই কোর্বেভ্যাক্স। প্রোটিন ভিত্তিক এই ভ্য়াকসিন করোনা ভাইরাসের স্পাইক প্রোটিন দিয়েই তৈরি। তবে এখনও অবধি কেন্দ্রের তরফে তৃতীয় ডোজ় বা বুস্টার ডোজ় চালু করা সম্পর্কে কোনও তথ্য জানানো হয়নি। সম্প্রতিই স্বাস্থ্যমন্ত্রকের একটি বৈঠকে আইসিএমআরের প্রধান ডঃ বলরাম ভার্গব বলেছিলেন, “করোনা টিকার দুটি ডোজ় নেওয়ার পর ৯ মাস অবধি অতিরিক্ত ডোজ় নেওয়ার কোনও প্রয়োজন নেই।” একইসঙ্গে তিনি জানান, কেন্দ্রের তরফে এটিকে বুস্টার ডোজ় বলা হচ্ছে না, বরং করোনা টিকার তৃতীয় ডোজ়ই বলা উচিত।

আরও পড়ুন: Online Exam: পরীক্ষা হবে অনলাইনেই, জানাল বিকাশ ভবন