Bhupesh Baghel: ‘৭০ বছরের কৃতিত্ব নিয়ে গর্ব না করতে পারলে সমালোচনা করারও অধিকার নেই’, বিজেপিকে কটাক্ষ বাঘেলের

Chhattisgarh Chief Minister Bhupesh Baghel: বাঘেল বলেন, "যাঁরা পূর্বপুরুষদের নিয়ে গর্ব করতে জানেন না, তাঁদের অপমান করার অধিকার নেই।''

Bhupesh Baghel: '৭০ বছরের কৃতিত্ব নিয়ে গর্ব না করতে পারলে সমালোচনা করারও অধিকার নেই', বিজেপিকে কটাক্ষ বাঘেলের
ভূপেশ বাঘেলের নিশানায় মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 1:05 PM

দেশ: আগের সরকারের কৃতিত্বের কথা বলতে না পারলে তাঁদের সমালোচনা করাও উচিত নয়। এমনই দাবি করলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Bhupesh Baghel)। তাঁর কথায়, ‘এটা দুর্ভাগ্য়ের যে কয়েকজন মানুষ গত ৭০ বছরের সরকারের কৃতিত্ব নিয়ে প্রশ্ন করেন!’ নাম না করে (BJP) কে কটাক্ষ করে মন্তব্য ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর সংযুক্তি, “তা হলে পূর্বপুরুষদের কাজ নিয়ে গর্ব-ও করতে পারি না।”

শনিবার সাংবাদিক রশিদ কিদওয়ালের লেখা “ভারত কে প্রধানমন্ত্রী- দেশ, দশা ও দিশা” শীর্ষক বই -র উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী। সেখানে নাম না করে বিজেপিকে নিশানা করেন তিনি। বাঘেল বলেন, “যাঁরা পূর্বপুরুষদের নিয়ে গর্ব করতে জানেন না, তাঁদের অপমান করার অধিকার নেই।” প্রবীণ এই কংগ্রেস নেতা আরও যোগ করেন, ভারত যখন স্বাধীনতা পেয়েছিল, এ দেশে একটা সুচ-ও উৎপাদিত হত না। সব আসত বিদেশ থেকে।

তার পর ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল যোগ করেন, “তার পর নবরত্ন তৈরি হল। আইআইটি এবং অন্যান্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠাপিত হল দেশে। কিন্তু বর্তমান প্রজন্ম প্রশ্ন করে গত ৭০ বছরে তাদের পূর্বপুরুষরা কী করেছে!”

এর পর তিনি আরও বলেন, “যদি অতীতের কোনও কাজ নিয়ে গর্ব না করতে পারি, তাহলে এখনকার প্রজন্মের কোনও অধিকার নেই তাঁদের অপমান করারও। বর্তমান প্রজন্মের বরং ভাবা উচিত, এখন আমরা যেখানে রয়েছি, সেখান থেকে কীভাবে এগোতে পারি।”

তার পর কংগ্রেস সরকারের আমলে কী হয়েছে, এবং তাঁদের নেতৃত্বের নেতৃত্বের দরাজ প্রশংসা করেন বাঘেল। জওহরলাল নেহরু, গুলজারি লাল নন্দা, লাল বাহাদুর শাস্ত্রী, চন্দ্রশেখর এবং চৌধুরী চরণ সিংয়ের মতো অতীতের প্রধানমন্ত্রীদের নাম উল্লেখ করে বাঘেলের দাবি, আগের প্রত্যেক প্রধানমন্ত্রীর সৃজনশীল ও ইতিবাচক চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গি ছিল। জাতি গঠনে তাঁদের সংগ্রাম, সিদ্ধান্ত ও ত্যাগ গুরুত্বপূর্ণ ছিল। সেগুলি মনে রাখতে হবে।

আরও পড়ুন: Kulgam Encounter : জঙ্গি দমনের আগে কুলগাম থেকে চুপিসারে পড়ুয়া সহ ৬০ জনকে নিরাপদ স্থানে সরাল সেনা

প্রসঙ্গত, সম্প্রতি কার্যপদ্ধতি এবং বিভিন্ন সামাজিক প্রকল্পের বাস্তবায়নে দেশের সেরা মুখ্যমন্ত্রী হিসাবে স্বীকৃত হয়েছনে ছত্তীসগঢ়ের ভূপেশ বাঘেল। কিছুদিন আগে IANS এবং C-VOTER এই দুই সংস্থা যৌথভাবে একটি সমীক্ষা করে। যার ফলাফলে দেখা গিয়েছিল, ভারতের মুখ্যমন্ত্রীদের নিজের রাজ্যে জনপ্রিয়তার নিরিখে ওড়িশার নবীন পট্টনায়েক এবং দিল্লির অরবিন্দ কেজরিওয়ালদেরও ছাপিয়ে গিয়েছেন ছত্তীসগঢ়ের ভূপেশ বাঘেল।

আরও পড়ুন: BJP slams Punjab Congress: ইমরানকে ‘বড় ভাই’ সম্বোধন সিধুর, কংগ্রেস নেতার পাক ঘনিষ্ঠতা নিয়ে প্রশ্ন বিজেপির 

আরও পড়ুন: Varun Gandhi likely to join TMC: জার্সি বদলাবেন বরুণ গান্ধী? মমতার সঙ্গে মানেকা-পুত্রর সাক্ষাৎ জল্পনা