Maldives water crisis: তৃষ্ণায় ছাতি ফাটছে, এক ফোঁটা জলের জন্যও চিনের কাছে হাত পাতল মলদ্বীপ

Drinking water crisis in Maldives: দেশজুড়ে দেখা দিয়েছে পানীয় জলের তীব্র সংকট। তৃষ্ণায় ছাতি ফাটার উপক্রম মলদ্বীপবাসীর। কিন্তু, মহম্মদ মুইজ্জু সরকার তো মরে গেলেও নয়া দিল্লির দিকে তাকাবে না। এই অবস্থায় তিব্বতের হিমবাহ থেকে মলদ্বীপে জল পাঠাচ্ছে চিন। মঙ্গলবারই দ্বীপরাষ্ট্রে পৌঁছেছে বেজিংয়ের 'দয়ার দান'।

Maldives water crisis: তৃষ্ণায় ছাতি ফাটছে, এক ফোঁটা জলের জন্যও চিনের কাছে হাত পাতল মলদ্বীপ
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 11:08 AM

মালে: ভারতকে খোঁচানোর পর থেকে একের পর এক বিপদে মলদ্বীপ। প্রথমে ডুবেছিল পর্যটন। তারপর শিক্ষা। আর এবার দেশজুড়ে দেখা দিয়েছে পানীয় জলের তীব্র সংকট। তৃষ্ণায় ছাতি ফাটার উপক্রম মলদ্বীপবাসীর। কিন্তু, মহম্মদ মুইজ্জু সরকার তো মরে গেলেও নয়া দিল্লির দিকে তাকাবে না। এই অবস্থায় তিব্বতের হিমবাহ থেকে মলদ্বীপে জল পাঠাচ্ছে চিন। মুইজ্জু সরকার জানিয়েছে, দেশ জুড়ে তীব্র জল সংকটের মধ্যে মঙ্গলবার বেজিংয়ের ‘দয়ার দান’, ১৫০০ টন পানীয় জল পৌঁছেছে দ্বীপরাষ্ট্রে। গত নভেম্বরে, মলদ্বীপে সরকারি সফরে গিয়েছিলেন চিনের তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলের চেয়ারম্যান, ইয়ান জিনহাই। মলদ্বীপের বিদেশ মন্ত্রক জানিয়েছে, সেই সফরের সময়ই মহম্মদ মুইজ্জুর সঙ্গে তীব্বতের হিমবাহের জল পাঠানোর বিষয়ে চুক্তি করেছিলেন তিনি।

তিব্বতের জল

তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল, উচ্চ গুণমানের প্রিমিয়াম ব্র্যান্ডের পানীয় জল উত্পাদন করার জন্য পরিচিত। হিমবাহ অঞ্চল থেকে সংগ্রহ করা হিমায়িত জল থেকে উত্পাদিত পানীয় জল অত্যন্ত পরিষ্কার এবং খনিজ উপাদানে সমৃদ্ধ।

মলদ্বীপের জল সংকট

মলদ্বীপে ২৬টি প্রবালপ্রাচীর রয়েছে। ১,১৯২টি দ্বীপের অধিকাংশই প্রবাল প্রাচীর এবং বালুতটে ঘেরা। ফলে, ভূগর্ভস্থ জল এবং স্বাদু জল অত্যন্ত দুষ্প্রাপ্য। জলবায়ু পরিবর্তনের কারণে সমস্যা আরও বেড়েছে। ২০১১ থেকে ২০১৫-র সালের মধ্যে, রাষ্ট্রপুঞ্জের আর্থিক সহায়তায় এই সমস্যা মেটানোর চেষ্টা করেছিল মলদ্বীপ। কিন্তু, তাতে খুব একটা সাফল্য আসেনি।

‘অপারেশন নীর’

২০১৪-র ডিসেম্বরে, ‘মালে ওয়াটার অ্যান্ড স্যুয়ারেজ কোম্পানি কমপ্লেক্সে’ এক বিশাল অগ্নিকাণ্ড হয়েছিল। সেই সময় দ্বীপরাষ্ট্রে চরম পানীয় জলের সংকট দেখা দিয়েছিল। সেই সময় মলদ্বীপের পাশে দাঁড়িয়েছিল ভারতই। ‘অপারেশন নীর’-এর মাধ্যমে মালদ্বীপ সরকারের অনুরোধের ১২ ঘন্টার মধ্যে মালেতে ৩৭৫ টন পানীয় জল সরবরাহ করেছিল নয়া দিল্লি। এরপর, আইএনএস দীপক এবং আইএনএস সুকন্যাও মালেতে গিয়েছিল। ভারতীয় নৌবাহিনীর এই দুই জাহাজ প্রায় ২,০০০ টন পানীয় জল নিয়ে গিয়েছিল।