Uddhav Thackeray: ‘বিজেপি শাসিত রাজ্যকে বলুন,’ ধর্ষণ কাণ্ডে বিশেষ অধিবেশন চাইতেই রাজ্যপালকে পত্রাঘাত ঠাকরের

Uddhav Thackeray Vs. Maharashtra Governor:

Uddhav Thackeray: 'বিজেপি শাসিত রাজ্যকে বলুন,' ধর্ষণ কাণ্ডে বিশেষ অধিবেশন চাইতেই রাজ্যপালকে পত্রাঘাত ঠাকরের
ফের রাজ্য রাজ্যপাল সঙ্ঘাত মহারাষ্ট্রে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2021 | 7:10 PM

দেশ: ‘বিজেপি শাসিত রাজ্যগুলোকে অনুরোধ করুন।’ মুম্বই ধর্ষণ (Mubai Rape) কাণ্ডে পত্রযুদ্ধ মহারাষ্ট্রের রাজ্যপাল বিএস কোশারি (BS Koshyari) ও মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray)।

মুম্বইয়ের সাকিনাকা ধর্ষণ ও খুন কাণ্ডে আলোচনার জন্য মহারাষ্ট্র বিধানসভায় স্পেশাল সেশন চেয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে আবেদন করেছিলেন রাজ্যপাল কোশারি। সেই চিঠির প্রাপ্তিস্বীকার করে পাল্টা আক্রমণ শানালেন উদ্ধব ঠাকরে। চিঠিতে রাজ্যপালকে তাঁর কটাক্ষ, রাজ্যপালের উচিত মহিলা সুরক্ষা ও তাঁদের ওপর ক্রমান্বয়ে অত্যাচারের ঘটনায় কেন্দ্রকে চিঠি লিখে লোকসভায় বিশেষ অধিবেশনের চেয়ে আবেদন করার।

রাজ্যপালকে লেখা চিঠিতে রাজ্যপালকে একটি রাজনৈতিক দলের কর্মী বলে উল্লেখ করে ঠাকরের খোঁচা দেন। একইসঙ্গে উত্তরাখণ্ড থেকে শুরু করে বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্যে মহিলাদের ওপর আক্রমণের ঘটনার তালিকা তৈরি করে সে সব রাজ্যের অবস্থা নিয়ে রাজ্যপালকে অবহিত করতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। পাশাপাশি, রাজ্যপাল যে চিঠিতে তাঁকে বিশেষ অধিবেশন করার আবেদন জানিয়েছিলেন একে জেনেবুঝে বিতর্ক সৃষ্টির প্রচেষ্টা বলে অভিযোগ করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান। তাঁর অভিযোগ, এভাবে গণতান্ত্রিতক সংসদীয় প্রক্রিয়ায় ক্ষতিসাধনের প্রয়াস করা হচ্ছে।

চিঠিতে ঠাকরে আরও লেখেন, “মুম্বইয়ের সাকিনাকা ধর্ষণ কাণ্ডের প্রেক্ষিতে রাজ্যপালের অনুভবের কথা আমি বুঝতে পারছি। আপনার মধ্যে একজন রাজনৈতিক কর্মীর আত্মা আছে। তবুও আপনার দেওয়া এই নির্দেশাবলী একটি নতুন বিতর্ক সৃষ্টি করার ক্ষেত্র প্রস্তুত করতে পারে।”

উল্লেখ্য, এক বছরের ৩৪-এর মহিলাকে চলতি মাসের শুরুতে মুম্বইয়ের সাকিনাকায় ধর্ষণ করে খুনের অভিযোগ উঠেছে। ৪৪ বছরের অভিযুক্তের বিরুদ্ধে ধর্ষণের পর রড দিয়ে নির্যাতিতার যৌনাঙ্গে আঘাতের অভিযোগ রয়েছে। হাসরপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই মহিলার মৃত্যু হয়। এই ন্যক্কারজনক ঘটনার সঙ্গে অনেকে দিল্লির নির্ভয়া কাণ্ডের ভয়বহতার তুলনা টানছেন। এই প্রেক্ষিতে বিধানসভায় বিশেষ অধিবেশন চেয়ে মুখ্যমন্ত্রী ঠাকরেকে চিঠি দেন রাজ্যপাল।

সেই চিঠির প্রত্যুত্তরে ঠাকরে লেখেন, “রাজ্যপালও যে রাজ্য সরকারের বিরোধিতা করছেন তা সংসদীয় গণতান্ত্রিক পদ্ধতির জন্য ক্ষতিকর। এই ধরনের ঘটনা রোধে রাজ্য দৃঢ় পদক্ষেপ নিচ্ছে।” কিন্তু রাজ্যপালের এই ধরনের আবেদন অভিপ্রেত নয় বলে মত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর। এর পর তিনি চিঠিতে লেখেন প্রতিবেশী রাজ্য গুজরাটে গত দুই বছরে ১৪ হাজার ২২৯ জন মহিলা নিখোঁজ হয়েছেন। সে রাজ্যের পুলিশ রিপোর্ট বলছে, দিনে গড়ে ১৪ জন মহিলা ধর্ষণ অথবা যৌন নিগ্রহের শিকার হন। তার জন্য তো গুজরাত সরকারকে এক মাসের বিশেষ অধিবেশন করতে হবে বিধানসভায়, কটাক্ষ উদ্ধবের।

উল্লেখ্য, মহারাষ্ট্রের রাজভবন এবং শিবসেনা নেতৃত্বাধীন জোট সরকারের মধ্যে শীতল সম্পর্ক জারি প্রথম থেকেই। রাজ্যপাল এখনও গভর্নর কোটা থেকে আইন পরিষদের সদস্য হিসাবে মনোনয়নের জন্য রাজ্য সরকারের তরফে পাঠানো ১২ টি নামের তালিকার অনুমোদন করেননি। যা নিয়ে এখনও জারি রয়েছে রাজ্য-রাজ্যপাল সংঘাত।

আরও পড়ুন: Havana Syndrome: করোনার পর নতুন আতঙ্ক, ভারত সফররত সিআইএ অফিসারের হাভানা সিনড্রোমের উপসর্গ