Bharat Jodo Yatra: ৪ কিমি হেঁটেই রণে ভঙ্গ রাহুলের, কাশ্মীরেও নিরাপত্তায় ত্রুটির অভিযোগ

Bharat Jodo Yatra in Jammu and Kashmir: দিল্লির পর জম্মু ও কাশ্মীর। ফের ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীর নিরাপত্তায় ত্রুটির অভিযোগ করল কংগ্রেস। পদযাত্রা বাতিল করেন রাহুল গান্ধী।

Bharat Jodo Yatra: ৪ কিমি হেঁটেই রণে ভঙ্গ রাহুলের, কাশ্মীরেও নিরাপত্তায় ত্রুটির অভিযোগ
জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রার হাঁটতে গিয়ে ভিড়ে আটকে গেলেন রাহুল গান্ধী এবং ওমর আবদুল্লা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 7:31 PM

নয়া দিল্লি: দিল্লির পর জম্মু ও কাশ্মীর। ফের ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীর নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ করল কংগ্রেস। পুলিশি ব্যবস্থা পুরো ভেঙে পড়েছে দাবি করে, তাঁর পদযাত্রা হবাতিল করেন রাহুল গান্ধী। দলের অন্যতম সাধারণ সম্পাদক কেস বেনুগোপাল অভিযোগ করেছেন, জম্মু ও কাশ্মীরের কাজিগুন্দে অন্তত ১৫ মিনিটের জন্য কোনও নিরাপত্তা আধিকারিক ছিলেন না। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছেন, “সংশ্লিষ্ট নিরাপত্তা সংস্থাগুলির পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতি হয়েছে। গত ১৫ মিনিট ধরে, ভারত জোড়ো যাত্রার সঙ্গে কোনও নিরাপত্তা কর্তা নেই। এটি একটি গুরুতর ত্রুটি। নিরাপত্তা ছাড়া রাহুল গান্ধী ও অন্যান্য যাত্রীরা পদযাত্রা করতে পারেন না।”

এদিন বানিহাল থেকে কাজিগুন্দ হয়ে কাশ্মীর উপত্যকায় প্রবেশ করার কথা ছিল ভারত জোড়ো যাত্রার। অনন্তনাগ জেলার খানাবল এলাকায় রাত কাটানোর কথা ছিল। শয়ে শয়ে কংগ্রেস নেতা-সমর্থকদের সঙ্গে সাদা টিশার্ট পরে হাঁটতে দেখা যায় রাহুল গান্ধী এবং ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ওমর আবদুল্লাকে। কিন্তু কাজিগুন্দার কাছে নিরাপত্তার অভাবের অভিযোগ করে যাত্রা বন্ধ করে দেন রাহুল। রাহুল বলেন, “আজ সকালে বড় সংখ্যক মানুষ জড়ো হয়েছিলেন। দুর্ভাগ্যজনকভাবে পুলিশি ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছিল। যে পুলিশ কর্মীদের উপর জনগণকে সামলানোর দায়িত্ব ছিল, তাদের কোথাও দেখা যায়নি। ওই অবস্থায় আমি হেঁটে যাই, তা চাননি আমার নিরাপত্তারক্ষীরা। তাই আমায় পদযাত্রা বাতিল করতে হয়। অন্যান্য যাত্রীরা এগিয়ে যান। আমার মতে পুলিশের ভিড় নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ। আমার পক্ষে আমার নিরাপত্তারক্ষীদের পরামর্শের বিরুদ্ধে যাওয়াটা কঠিন। আমি জানি না কেন এরকমটা ঘটল। আগামিকাল বা পরশু এই ধরনের কিছু ঘটা উঠিত নয়।”

কংগ্রেসের যোগাযোগেরল দায়িত্বে থাকা জয়রাম রমেশ টুইট করে বলেছেন, “রাহুল গান্ধীর ১৬ কিলোমিটার হাঁটার কথা ছিল। কিন্তু তিনি মাত্র ৪ কিলোমিটার হাঁটতে পেরেছেন। বাকি যাত্রীরা যাত্রা সম্পূর্ণ করেন। আজ যা ঘটেছে তা দুর্ভাগ্যজনক। আগামিকাল এবং পরশু যাতে এই রকম কিছু না হয়, তার জন্য প্রশাসন এবং রাহুল গান্ধীর নিরাপত্তা দলের মধ্যে আলোচনা চলছে।” জম্মু ও কাশ্মীর পুলিশের পক্ষ থেকে অবশ্য নিরাপত্তায় ত্রুটির অভিযোগ অস্বীকার করা হয়েছে। পুলিশ বিবৃতি অনুযায়ী, “ভারত জোড়ো যাত্রার পথে আয়োজকদের অনুমোদিত ব্যক্তিদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। যাত্রায় যোগদানের জন্য বানিহাল থেকে যে প্রচুর মানুষ যোগ দেবেন, ভারত জোড়ো যাত্রার আয়োজকরা এবং ম্যানেজাররা সেই সম্পর্কে পুলিশকে অবগত করেননি।”

এই ঘটনার আগে অবশ্য জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রা নিয়ে ব্যাপক উৎসাহ দেখা যায়। রাহুল গান্ধীর মতোই একটি সাদা টি-শার্ট পরে যাত্রায় যোগ দেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। সংবাদ সংস্থা পিটিআই-কে তিনি বলেন, “রাহুল গান্ধীর ভাবমূর্তি উন্নত করা ভারত জোড়ো যাত্রার লক্ষ্য নয়। এর লক্ষ্য দেশের অবস্থার উন্নতি করা। কোনও ব্যক্তি বিশেষের ভাবমূর্তি রক্ষা করতে আমরা এই যাত্রায় যোগ দিইনি, দেশের ভাবমূর্তি রক্ষায় যোগ দিয়েছি।” তিনি আরও জানান, ব্যক্তিগত কারণে এই যাত্রা শুরু করেননি রাহুল। তাঁর মতে সাম্প্রদায়িক উত্তেজনা এবং সংখ্যালঘুদের যেভাবে নিশানা করা হচ্ছে, সেই বিষয়ে উদ্বেগ থেকেই ভারত জোড়ো যাত্রা শুরু করেছেন রাহুল গান্ধী।