Draupadi Murmu: ‘আদিবাসী বিরোধী মনোভাব’, রাষ্ট্রপতি মুর্মুকে নিয়ে কংগ্রেস নেতার মন্তব্যে আক্রমণাত্মক বিজেপি

President Of India: বিজেপির তরফে তীব্র প্রতিক্রিয়া আসার পর নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন উদিত রাজ। টুইটারে তিনি লেখেন, "দ্রৌপদী মুর্মুকে নিয়ে আমার মন্তব্য একান্তই ব্যক্তিগত।

Draupadi Murmu: 'আদিবাসী বিরোধী মনোভাব', রাষ্ট্রপতি মুর্মুকে নিয়ে কংগ্রেস নেতার মন্তব্যে আক্রমণাত্মক বিজেপি
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 1:47 PM

নয়া দিল্লি: প্রাক্তন সাংসদ তথা কংগ্রেস নেতা উদিত রাজ বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে জায়গা করে নিয়েছেন। তিনি বলেন, “কোনও দেশেরই রাষ্ট্রপতি হিসেবে এমন একজনকে পাওয়া উচিত নয়।” কংগ্রেস নেতা টুইটারে লেখেন, “কোনও দেশেই এমন রাষ্ট্রপতি থাকা উচিত নয়। ছদ্মবেশেরও সীমা থাকা দরকার। তিনি বলেছিলেন দেশের ৭০ শতাংশ মানুষ গুজরাটের লবণ খেতেই অভ্যস্ত। আপনি যদি লবণ খেয়ে জীবন যাপন করেন, তবে পরিণতি আপনিই বুঝবেন।”

উদিতের মন্তব্য নিয়ে বিজেপির তরফেও প্রতিক্রিয়া এসেছে। বিজেপির দাবি, এই মন্তব্য কংগ্রেস নেতার ‘আদিবাসী বিরোধী’ মনোভাব প্রকাশিত হয়েছে। এই প্রসঙ্গে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র বলেন, “কংগ্রেস নেতা উদিত রাজ দেশের রাষ্ট্রপতিকে নিয়ে যে মন্তব্য করেছেন তা উদ্বেগজনক ও দুর্ভাগ্যজনক। কংগ্রেস নেতাদের এহেন মন্তব্য এই প্রথম নয়। কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরীও একই কাজ করেছিলেন। এর থেকে তাদের আদিবাসী বিরোধী মনোভাব প্রকাশিত হয়েছে।”

বিজেপি নেতা শেহজাদ পুনেওয়ালা এই প্রসঙ্গে টুইটারে লেখেন, “কংগ্রেস নেতা অজয় কুমার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে শয়তান বলেছিলেন এবং অধীর রঞ্জন চৌধুরী রাষ্ট্রপতিকে ‘রাষ্ট্রপত্নি’ বলেছিলেন। এখন কংগ্রেস নতুনভাবে রাষ্ট্রপতিকে অসম্মান করছে। দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি সম্পর্কে এই ধরনের মন্তব্য গ্রহণযোগ্য নয়। কংগ্রেস কী রাষ্ট্রপতির এই ধরনের অপমানকে অনুমোদন করে?”

বিজেপির তরফে তীব্র প্রতিক্রিয়া আসার পর নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন উদিত রাজ। টুইটারে তিনি লেখেন, “দ্রৌপদী মুর্মুকে নিয়ে আমার মন্তব্য একান্তই ব্যক্তিগত। এর সঙ্গে কংগ্রেসের কোনও সম্পর্ক নেই। তাঁর প্রার্থীপদ এবং প্রচার আদিবাসীদের নামে হয়েছিল। আমার মন তখনই ভারাক্রান্ত হয়ে যায় যখন এসটি ও এসসিরা উচ্চপদে পৌঁছে নিজেদের সম্প্রদায়কে ভুলে যায় এবং চুপ করে যায়।” জাতীয় মহিলার কমিশন এই মন্তব্য প্রসঙ্গে উদিত রাজকে নোটিস পাঠিয়েছে এবং অবিলম্বে তাঁর মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেছে।