Punjab: জমা পড়েছে নয়া মন্ত্রীদের তালিকা, শেষ মুহূর্তে ফের রদবদলের আশঙ্কা মধ্যরাতের বৈঠকে!

Congress Turmoil in Punjab: দলের অন্দরের খবর, গতকাল রাজ্য়পালের কাছে নামের তালিকা জমা দেওয়ার পরই রাতে ফের রাহুল গান্ধীর সঙ্গে ভিডিয়ো কনফারেবন্সে বৈঠক করেন নতুন মুখ্যমন্ত্রী।

Punjab: জমা পড়েছে নয়া মন্ত্রীদের তালিকা, শেষ মুহূর্তে ফের রদবদলের আশঙ্কা মধ্যরাতের বৈঠকে!
তৃতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 10:31 AM

চণ্ডীগঢ়: কংগ্রেস(Congress)-র সমস্যা যেন মিটেও মেটে না। রবিবারই শপথ নেবে পঞ্জাব(Punjab)-র নতুন মন্ত্রীসভার সদস্যরা (New Ministers)। শনিবারই রাজ্যপাল বানওয়ারিলাল পুরোহিত(Banwarilal Purohit)-র কাছে নতুন মন্ত্রীদের নামের তালিকা জমা দিয়েছেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi)। কিন্তু শেষ মুহূর্তে রাহুল গান্ধী(Rahul Gandhi)-র সঙ্গে বৈঠকের পর ফের সেই তালিকায় পরিবর্তন আনা হতে পারে, এমনটাই জল্পনা কংগ্রেসের অন্দরে।

দলের অন্দরের খবর, গতকাল রাজ্য়পালের কাছে নামের তালিকা জমা দেওয়ার পরই রাতে ফের রাহুল গান্ধীর সঙ্গে ভিডিয়ো কনফারেবন্সে বৈঠক করেন নতুন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকেই নাকি ফের নাম বদল করা হতে পারে। এ দিকে, আজই বিকেল সাড়ে চারটে নাগাদ শপথ নেওয়ার কথা নতুন মন্ত্রীদের।

বিগত কয়েক বছর ধরেই অমরিন্দর সিং বনাম নভজ্যোত সিং সিধুর দ্বন্দ্ব চললেও সম্প্রতিই তা চরমে ওঠে। সিধু পঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্ব গ্রহণ করার পরই সিধু ঘনিষ্ট বিধায়করা মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দর সিংকে সরানোর দাবি জানান। শেষে এক সপ্তাহ আগে নিজেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন অমরিন্দর সিং। এভাবে বারংবার অপমান করায় ক্ষোভ উগরেও দেন তিনি।

অমরিন্দর সিংয়ের বদলেই পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয় দলিত শিখ নেতা চরণজিৎ সিং চন্নিকে। এদিকে গদিতে বসেই চন্নিও রদবদলের দাবি জানান। দলীয় সূ্ত্রে খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ নেতাদেরই  মন্ত্রিসভা থেকে ছেঁটে ফেলতে চান তিনি। নতুন মন্ত্রিসভা সাজাতে ইতিমধ্যেই তিনবার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন তিনি।

দলীয় সূত্রে খবর, পঞ্জাবের মন্ত্রিসভায় সাতটি নতুন মুখ আসতে চলেছে। এরমধ্যে বিধায়ক রানা গুরজিৎ সিংয়েরও নাম রয়েছে, যাকে দুর্নীতির অভিযোগে মন্ত্রিসভা থেকে সরিয়ে দিয়েছিলেন অমরিন্দর সিং। আম আদমি পার্টি ও আকালি দলও এই খবর শোনার পর থেকে বিরোধিতা শুরু করেছে। বিরোধী নেতা হরপাল সিং চিমাও এর আগেই অভিযোগ করেছিলেন, নতুন মুখ্যমন্ত্রী দুর্নীতির অভিযোগে অভিযুক্ত ভারতভূষণ আশু ও রানা গুরজিৎ সিংকে মন্ত্রিসভায় জায়গা দিতে চলেছেন।

আরও পড়ুন: Cyclone Gulab: ‘তিতলি’র মতোই ভয়ঙ্কর রূপ নিতে পারে ‘গুলাব’, ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই শুরু উদ্ধারকার্য 

সূত্রের খবর, নতুন মন্ত্রীদের মধ্যে নাম রয়েছে রাজ কুমার ভেরকা, কুলজিৎ নাগরা, গুরকিরাট সিং কোতলি, পারগাট সিং, রাজা ওয়ারিং, রানা গুরজিৎ এবং সুরজিৎ সিং ধিমানের।

অন্যদিকে, প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ঘনিষ্ট যে মন্ত্রীদের থেকে যাওয়ার সম্ভাবনা রয়েছে, তারা হলেন ব্রহ্ম মহিন্দ্রা, বিজেন্দ্র সিংগলা ও ভারতভূষণ আশু। স্বাস্থ্য়মন্ত্রী বলবীর সিধু, বনমন্ত্রী সাধু সিং, ক্রীড়ামন্ত্রী রানা সহ মোট ছয় থেকে সাতজন মন্ত্রীকে সরানো হতে পারে।

আরও পড়ুন: Central Home Ministry meet: মাওবাদী সমস্যা নিয়ে শাহের ডাকা বৈঠকে নেই মমতা, প্রতিনিধিত্ব করছেন মুখ্যসচিব