Adhir Ranjan Chowdhury: চিঠি লিখে দ্রৌপদী মুর্মুর কাছে ক্ষমা চাইলেন অধীর, এবার ইতি পড়বে ‘রাষ্ট্রপত্নী’ বিতর্কে?

Adhir Ranjan Chowdhury: সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধীর চৌধুরী জানিয়েছিলেন, ভুল করেই মুখ ফসকে তিনি দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপত্নী বলে উল্লেখ করে ফেলেছেন। যেই-ই রাষ্ট্রপতি হন না কেন, তাঁকে অপমান করার কোনও উদ্দেশ্য ছিল না তাঁর।

Adhir Ranjan Chowdhury: চিঠি লিখে দ্রৌপদী মুর্মুর কাছে ক্ষমা চাইলেন অধীর, এবার ইতি পড়বে 'রাষ্ট্রপত্নী' বিতর্কে?
অবশেষে ক্ষমা চাইলেন অধীর রঞ্জন চৌধুরী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 7:12 AM

নয়া দিল্লি: অবশেষে ক্ষমা চাইলেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। রাষ্ট্রপত্নী মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হওয়ায়, সরাসরি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে চিঠি লিখে ক্ষমা চাইলেন কংগ্রেস সাংসদ। নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপত্নী বলায় আগেই সংবাদমাধ্যমের সামনে ক্ষমা চেয়েছিলেন অধীর। এবার রাষ্ট্রপতিকে চিঠি দিয়ে ক্ষমা চাইলেন তিনি। চিঠিতে নিজের অনিচ্ছাকৃত ভুলের কথা স্বীকার করেছেন কংগ্রেস সাংসদ।

চলতি সপ্তাহের শুরুতেই দিল্লির রাজীব চকে বিক্ষোভ দেখানোর সময় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার দাবি জানিয়েছিলেন কংগ্রেসের লোকসভার সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময়ই তিনি একবার মুখ ফসকে রাষ্ট্রপতিকে রাষ্ট্রপত্নী বলে উল্লেখ করেন। ব্যাস, এরপরই বিতর্কের সূত্রপাত। বৃহস্পতিবার লোকসভা ও রাজ্যসভা উত্তাল হয় এই ইস্যু নিয়ে। কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ স্মৃতি ইরানি ও নির্মলা সীতারামন অধীর রঞ্জন চৌধুরী ও সনিয়া গান্ধীর ক্ষমাপ্রার্থনার দাবিতে সংসদে সরব হন। বিতর্কের জেরে বচসাও হয় কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির মধ্যে।

সেইদিনই সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধীর চৌধুরী জানিয়েছিলেন, ভুল করেই মুখ ফসকে তিনি দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপত্নী বলে উল্লেখ করে ফেলেছেন। যেই-ই রাষ্ট্রপতি হন না কেন, তাঁকে অপমান করার কোনও উদ্দেশ্য ছিল না তাঁর। বিজেপি তিলকে তাল বানাচ্ছে। ক্ষমা চাওয়ার প্রসঙ্গে তিনি বলেছিলেন যে, আগেই তিনি ক্ষমা চেয়েছেন। যদি তাঁর মন্তব্যে রাষ্ট্রপতি আঘাত পেয়ে থাকেন, তবে তিনি তাঁর সঙ্গে দেখা করে, ব্যক্তিগতভাবে ক্ষমা চেয়ে আসবেন। আগামী সপ্তাহেই তিনি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছেন বলে জানা গিয়েছে।

এদিকে শুক্রবার তিনি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি লেখেন। ওই চিঠিতে অধীর রঞ্জন লিখেছেন, “আপনি যে পদে রয়েছেন, তা বর্ণনা করতে গিয়ে আমি একটি ভুল শব্দ প্রয়োগ করেছি। আমি আপনাকে নিশ্চিত করে বলতে পারি মুখ ফসকেই ওই শব্দ বলেছিলাম। এর জন্য় আমি ক্ষমা চাইছি। আশা করছি আপনি এই ক্ষমা প্রার্থনা স্বীকার করবেন।”

রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেও, বিজেপির কাছে ক্ষমা চাইতে নারাজ অধীর রঞ্জন চৌধুরী। আগেরদিনই তিনি জানিয়েছিলেন, রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলেও, কোনও পাখণ্ডীর কাছে তিনি ক্ষমা চাইবেন না।