CO-WIN: হঠাৎ রক্তের প্রয়োজন পড়েছে? এক ক্লিকেই এবার পাওয়া যাবে রক্তের সন্ধান, নয়া উদ্যোগ কেন্দ্রের

CO-WIN: সম্প্রতিই ভিভাটেক ২০২২ অনুষ্ঠানে কো-উইন প্ল্যাটফর্মের প্রধান ও জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সিইও আরএস শর্মা জানান, এবার থেকে কো-উইন প্ল্য়াটফর্ম টিকাকরণ কর্মসূচির পাশাপাশি রক্তদান, অঙ্গদান ও আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের জন্যও ব্যবহার করা হবে।

CO-WIN: হঠাৎ রক্তের প্রয়োজন পড়েছে? এক ক্লিকেই এবার পাওয়া যাবে রক্তের সন্ধান, নয়া উদ্যোগ কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 11:46 AM

নয়া দিল্লি: বিপদ যেকোনও মুহূর্তেই আসতে পারে। মাঝরাস্তায় হঠাৎ গুরুতর দুর্ঘটনা ঘটলে বা বড় কোনও অস্ত্রোপচারের জন্য রক্তের প্রয়োজন পড়ে। রাজ্যে, দেশে প্রচুর ব্লাড ব্যাঙ্ক থাকলেও, অনেক সময়ই পর্যাপ্ত পরিমাণ রক্তের জোগান থাকে না সেখানে। ফলে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল, ব্লাড ব্যাঙ্কে ছোটাছুটি করতে হয়। প্রয়োজনের মুহূর্তে রক্ত জোগাড় না করতে পারায়, অনেক রোগীর মৃত্যুও হয়। এই সঙ্কটকে দূর করতেই নয়া উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে কো-উইন প্ল্যাটফর্মে শুধুমাত্র করোনা টিকা সংক্রান্ত তথ্যই নয়, পাশাপাশি রক্তের জোগান ও অঙ্গদানের জন্যও ব্যবহার করা হবে। সরকারি সূত্রে জানা গিয়েছে, এতদিন শুধুমাত্র করোনা টিকাকরণের তথ্য রেজিস্টার এবং কোথায় টিকা পাওয়া যাচ্ছে, তার তথ্য জানাতেই কো-উইন প্ল্যাটফর্ম ব্যবহার করা হত, এবার তা রক্ত ও অঙ্গদান সম্পর্কিত যাবতীয় তথ্য জানাতেও সাহায্য করবে।

সম্প্রতিই ভিভাটেক ২০২২ অনুষ্ঠানে কো-উইন প্ল্যাটফর্মের প্রধান ও জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সিইও আরএস শর্মা জানান, এবার থেকে কো-উইন প্ল্য়াটফর্ম টিকাকরণ কর্মসূচির পাশাপাশি রক্তদান, অঙ্গদান ও আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের জন্যও ব্যবহার করা হবে। তিনি বলেন, “দরকারের সময়ে অনেকেই জানতে পারেন না যে আশেপাশে রক্তদান করতে পারেন, এমন কেউ রয়েছেন কি না, কিংবা নির্দিষ্ট ব্লাড গ্রুপের রক্ত কোন ব্লাড ব্যাঙ্কে রয়েছে। আমরা এই সমস্ত তথ্যই কো-উইন প্ল্যাটফর্মে যোগ করব। যেভাবে কী কী ভ্যাকসিন উপলব্ধ দেখা যেত, একইভাবে কোথায় কোন গ্রুপের রক্ত উপলব্ধ, তা দেখা যাবে।”

শুধুমাত্র রক্তের সন্ধানই নয়, অঙ্গদান ও প্রতিস্থাপনের ক্ষেত্রেও বিশেষ সাহায্য করবে এই প্ল্যাটফর্ম। কোনও হাসপাতালে অঙ্গদান হলে, তার তথ্য রেজিস্টার হয়ে যাবে। ফলে যারা অঙ্গ প্রতিস্থাপনের আশায় দীর্ঘদিন ধরে অপেক্ষা করে রয়েছেন, তারাও দ্রুত যাবতীয় প্রক্রিয়া মেনে প্রতিস্থাপনের সুবিধা পাবেন।