Manish Tiwari: ‘সিংহকে কখনও শিকল পরানোর চেষ্টা করেছেন?…’, বিদ্রোহের জানান দিতেই কি টুইট কংগ্রেস সাংসদের?

Manish Tiwari: নতুন সংসদ ভবনে প্রতিষ্ঠিত অশোক স্তম্ভের সিংহের মুখ নিয়ে ফের যখন নতুন বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে, সেই সময়ই কংগ্রেসের বিক্ষুব্ধ জি-২৩ শিবিরের নেতা মণীশ তিওয়ারির এই টুইট যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Manish Tiwari: 'সিংহকে কখনও শিকল পরানোর চেষ্টা করেছেন?...', বিদ্রোহের জানান দিতেই কি টুইট  কংগ্রেস সাংসদের?
কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 8:20 AM

নয়া দিল্লি: ফের কংগ্রেসের অন্দরে বিদ্রোহের আগুন? কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারির ইঙ্গিতপূর্ণ টুইটার পোস্ট ঘিরেই শুরু হয়েছে জল্পনা। “সিংহকে কখনও শিকলে বাঁধা যায় না, তাতে শিকলই ভেঙে যায়”- এমনটাই লিখে বুধবার রাতে টুইটারে পোস্ট করেন কংগ্রেস সাংসদ। আর তারপর থেকেই শুরু হয়েছে জল্পনা। সম্প্রতিই কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে দলের সুরে সুর না মিলিয়ে, এই প্রকল্পের প্রশংসাই করেছিলেন তিনি। বর্তমানে নতুন সংসদ ভবনে প্রতিষ্ঠিত অশোক স্তম্ভের সিংহের মুখ নিয়ে ফের যখন নতুন বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে, সেই সময়ই কংগ্রেসের বিক্ষুব্ধ জি-২৩ শিবিরের নেতা মণীশ তিওয়ারির এই টুইট যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

কী লিখেছেন টুইটে?

বুধবার রাতে কংগ্রেস নেতা একটি টুইটে লেখেন, “কখনও সিংহকে শিকলে বাঁধার চেষ্টা করেছেন? শিকল ছিঁড়ে যাওয়া ছাড়া আর কিছুই হয় না”। হঠাৎ কেন এই টুইট করলেন তিনি বা কোন প্রসঙ্গেই এই সিংহকে শিকল পরানোর উদাহরণ দিলেন, সে সম্পর্কে কিছুই উল্লেখ করেননি তিনি। তবে তাঁর এই টুইটকে বিশেষ ইঙ্গিতবাহী বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই টুইটের দুটি ব্যাখ্যাও খুঁজে বের করেছেন তারা।

প্রথম ব্যাখ্যা- সম্প্রতিই কেন্দ্রের তরফে দেশের তিন বাহিনীতে নিয়োগের জন্য যে অগ্নিপথ প্রকল্পের সূচনা করে, তা নিয়ে কংগ্রেসের সঙ্গে ভিন্নমত পোষণ করেন মণীশ তিওয়ারি। কংগ্রেসের তরফে এই প্রকল্পের তীব্র সমালোচনা করা হলেও, মণীশ তিওয়ারি বলেছিলেন যে, সশস্ত্র বাহিনীতে এই পরিবর্তন অত্যন্ত জরুরি ছিল। একাধিক দেশেই এই পদ্ধতি অনুসরণ করে সেনাবাহিনীতে নিয়োগ করা হচ্ছে। কংগ্রেসের তরফে পাল্টা জবাবে জানানো হয়েছিল, এটি সম্পূর্ণরূপে মণীশ তিওয়ারির ব্যক্তিগত মতামত। এটি কোনওভাবেই দলের অবস্থান নয়।

দ্বিতীয় ব্যাখ্যা– চলতি সপ্তাহেই নবনির্মিত সংসদ ভবনের ছাদে ৬.৫ মিটার দীর্ঘ ব্রোঞ্জের অশোকস্তম্ভ উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই অশোকস্তম্ভ ঘিরেও তৈরি হয়েছে বিতর্ক। বিরোধীদের দাবি, সারনাথে যে অশোকস্তম্ভটি রয়েছে, তার সঙ্গে এই অশেকস্তম্ভের কোনও মিল নেই। নতুন অশোকস্তম্ভে সিংহের মুখটি হিংস্র হিসাবেই ফুটিয়ে তোলা হয়েছে, যেখানে আসল অশোকস্তম্ভে সিংহের মুখের ভাব শান্ত। কংগ্রেসের তরফেও এই অশোকস্তম্ভ নিয়ে কেন্দ্রের সমালোচনা করা হলেও, ফের একবার উল্টো পথে হেঁটে নতুন অশোকস্তম্ভের প্রশংসা করতেই মণীশ তিওয়ারি এই টুইট করেছেন বলে দাবি অনেকের।