Shashi Tharoor: খাড়গের দাবি, ঐক্যমত নয়, লড়াই চান ‘ছোট ভাই’ শশী! পাল্টা জবাবে কী বললেন সাংসদ?

Congress President Election: রবিবার মল্লিকার্জুন খাড়গে জানান, মনোনয়ন প্রক্রিয়া শেষ হওয়ার পরই তিনি শশী থারুরের সঙ্গে কথা বলেছেন। সর্বসম্মতিতে কোনও প্রার্থী বাছাই করা হলেই ভাল হয়, একথা বলেছেন তিনি। কিন্তু শশী থারুরই প্রতিযোগিতায় জোর দেন।

Shashi Tharoor: খাড়গের দাবি, ঐক্যমত নয়, লড়াই চান 'ছোট ভাই' শশী! পাল্টা জবাবে কী বললেন সাংসদ?
লড়াইয়ের ময়দানে মল্লিকার্জুন খাড়গে বনাম শশী থারুর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 11:50 AM

নয়া দিল্লি: জমে উঠছে কংগ্রেসের সভাপতি নির্বাচন। শেষ মুহূর্তে নির্বাচনের ময়দানে প্রবেশ করেছেন প্রবীণ কংগ্রেস নেতা তথা সাংসদ মল্লিকার্জুন খাড়গে। তাঁর প্রবেশের পরই নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন একের পর এক সম্ভাব্য পদপ্রার্থীরা। শুধুমাত্র মনোনয়ন পত্র জমা দিয়েছেন জি-২৩ গোষ্ঠীর নেতা তথা অপর সাংসদ শশী থারুর। রবিবারই মল্লিকার্জুন খাড়গে বলেছিলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নয়, বরং লড়াই করেই সভাপতি নির্বাচনে জয়ী হতে চান তিনি। এবার তাঁর মন্তব্যেরই পাল্টা জবাব দিলেন শশী থারুর। এদিন তিনি বলেন, “কংগ্রেসের সভাপতি নির্বাচন দলের অন্দরে প্রতিযোগিতা নয়, বরং কীভাবে বিজেপিকে পর্যদুস্ত করা যায়, দলের সদস্যদের কাছে তা স্থির করার একটা সুযোগ।”

কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রথম থেকেই প্রার্থী হিসাবে নাম শোনা গিয়েছিল শশী থারুরের। পরে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দ্বিগিজয় সিং সহ একাধিক নেতার নাম সামনে এলেও, মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ তারিখেই শোনা যায়, সভাপতি নির্বাচনে প্রার্থী হতে চলেছেন প্রবীণ কংগ্রেস সাংসদ তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। গান্ধী পরিবারের তরফেই তাঁকে প্রার্থী হিসাবে মনোনীত করা হয়েছে। তাঁর প্রার্থী হওয়ার কথা ঘোষণার পরই দিগ্বিজয় সিং মনোনয়ন জমা দেওয়া থেকে সরে আসেন। শুধুমাত্র শশী থারুরই মনোনয়ন জমা দেন মল্লিকার্জুন খাড়গের প্রতিপক্ষ হিসাবে।

রবিবার মল্লিকার্জুন খাড়গে জানান, মনোনয়ন প্রক্রিয়া শেষ হওয়ার পরই তিনি শশী থারুরের সঙ্গে কথা বলেছেন। সর্বসম্মতিতে কোনও প্রার্থী বাছাই করা হলেই ভাল হয়, একথা বলেছেন তিনি। কিন্তু শশী থারুরই প্রতিযোগিতায় জোর দেন। শশী বলেন যে গণতন্ত্রে প্রতিযোগীতা থাকা উচিত। এর জবাবেই মল্লিকার্জুন খাড়গে গতকাল বলেন, “যখন কোনও প্রার্থী নির্বাচনে লড়তে চান, আমি তো তাঁকে আটকাতে পারি না। তাই ও (শশী থারুর) নির্বাচনে লড়ছে। ও তো আমার ছোট ভাইয়ের মতো। এটা পারিবারিক বিষয়, আমাদের আজ ও আগামিকালের জন্য ঐক্যবদ্ধ থাকতে হবে।”

এদিন সকালেই শশী থারুর পাল্টা জবাবে টুইট করেন। তিনি লেখেন, বিজেপির বিরুদ্ধে লড়ার প্রসঙ্গে তিনি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে একমত। টুইটে তিনি লেখেন, “একটা বিষয় স্পষ্ট করে দেওয়া ভাল, আমি খাড়গেজীর সঙ্গে একমত যে কংগ্রেসের আমরা সকলে একে অপরের বিরুদ্ধে নয়, বিজেপির বিরুদ্ধে লড়তে চাই। আগামী ১৭ অক্টোবরের নির্বাচন হল কীভাবে সেই কাজকে আরও সুষ্ঠ ও কার্যকরীভাবে করা যায়, তার জন্য সহকর্মীদের কাছে বেছে নেওয়ার একটা সুযোগ।”