Drug Recovery: মুম্বইয়ে উদ্ধার প্রায় আড়াই কোটির গাঁজা, খোঁজ মিলল আন্তর্জাতিক মাদক পাচার চক্রের

Drugs: মোট সাড়ে তিন কেজি হাইড্রোপনিক গাঁজা বাজেয়াপ্ত করা হয়েছে। মার্কিন মুলুক থেকে আসা ওই চালানটি তেলাঙ্গানার হায়দরাবাদে পাঠানো হচ্ছিল বলে জানা গিয়েছে।

Drug Recovery: মুম্বইয়ে উদ্ধার প্রায় আড়াই কোটির গাঁজা, খোঁজ মিলল আন্তর্জাতিক মাদক পাচার চক্রের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 11:53 AM

মুম্বই: মাদক চোরাচালানের বড় ছক বানচাল করল ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স বা রাজস্ব গোয়েন্দা অধিদফতর। তিনটি রাজ্য জুড়ে চালানো এক যৌথ অভিযানে আন্তর্জাতিক মাদক চোরাচালানের একটি চক্রের হদিশ পেয়েছেন আধিকারিকরা। গোপন সূত্র মারফত গোয়েন্দাদের কাছে আগে থেকেই খবর ছিল। সেই তথ্যের ভিত্তিতে ডিআরআই-এর মুম্বইয়ের কর্মকর্তারা মুম্বইয়ের ফরেন পোস্ট অফিসে মার্কিন মুলুক থেকে পাঠানো একটি ‘ফুড আইটেম’-এর বাক্সে তল্লাশি চালান। সেখান থেকে মোট সাড়ে তিন কেজি হাইড্রোপনিক গাঁজা বাজেয়াপ্ত করা হয়েছে। মার্কিন মুলুক থেকে আসা ওই চালানটি তেলাঙ্গানার হায়দরাবাদে পাঠানো হচ্ছিল বলে জানা গিয়েছে।

ডিআরআই তদন্তে জানা গিয়েছে যে ওই কার্টেলটি বিভিন্ন রাজ্য থেকে ঘোরানো হচ্ছিল। পোস্ট অফিসের ঠিকানায় হায়দরাবাদের কথা উল্লেখ থাকলেও কনসাইনমেন্টটি সেখানে পাঠানো হচ্ছিল না। এর পরিবর্তে দিল্লিতে পাঠানো হচ্ছিল সেটি। ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্সের তরফে বিষয়টির উপর আগে থেকেই নজরদারি রাখা হয়েছিল এবং এই কার্টেলের মাস্টারমাইন্ড সহ দুই ব্যক্তিকে হায়দরাবাদ থেকে আগেই গ্রেফতার করা হয়েছিল।

তদন্ত আরও এগোতে গোয়েন্দারা জানতে পেরেছেন, ওই মাদক আনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ঠিকানায় ডার্ক ওয়েবের মাধ্যমে অর্ডার দেওয়া হয়েছিল এবং লেনদেনের জন্য ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা হয়েছিল বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। সাড়ে তিন কেজি গাঁজার পাশাপাশি দিল্লি থেকে আরও ১.৮ কেজি গাঁজা এই মামলায় উদ্ধার করা হয়েছে। গোটা ঘটনায় মোট বাজেয়াপ্ত হওয়া গাঁজার পরিমাণ ৫.৩ কেজি এবং অবৈধ বাজারে এর আনুমানিক মূল্য প্রায় ২ কোটি ৩৬ লাখ টাকা। এই আন্তর্জাতিক মাদক পাচার চক্রের সঙ্গে আরও কে কে জড়িত রয়েছে, সেই সব প্রশ্নের উত্তর খুঁজছেন গোয়েন্দারা। তবে যে বিপুল পরিমাণের গাঁজা উদ্ধার হয়েছে, তা  ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্সের গোয়েন্দাদের জন্য একটি বড় সাফল্য বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। ঘটনায় ইতিমধ্য়েই শোরগোল পড়ে গিয়েছে চারিদিকে।