সিলিন্ডার নিয়ে সাংবাদিক বৈঠক! কংগ্রেসের তোপ ‘সাধারণের মেরুদণ্ড ভাঙছে মোদী সরকার’

পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়েও সরব হয় কংগ্রেস। সুপ্রিয়া শ্রীনেত বলেন, "আপনারা নিশ্চয়ই জানেন যে পেট্রল ও ডিজেলের দাম ১০০-র গণ্ডি ছাড়িয়েছে। পেট্রল-ডিজেলই হোক কিংবা এলপিজি গ্যাস, ধনী থেকে গরিব- সকলেই মূল্যবৃদ্ধিতে প্রভাবিত হন। কিন্তু সরকারের তাতে কিছুই যায় আসে না।"

সিলিন্ডার নিয়ে সাংবাদিক বৈঠক! কংগ্রেসের তোপ 'সাধারণের মেরুদণ্ড ভাঙছে মোদী সরকার'
গ্যাস সিলিন্ডার নিয়েই অভিনব প্রতিবাদ কংগ্রেসের।
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 6:18 PM

নয়া দিল্লি: আগুনছোঁয়া দাম রান্নার গ্যাসের। পাল্লা দিয়ে দাম বাড়ছে পেট্রল-ডিজেলের মূল্যেরও। ভর্তুকিহীন এলপিজি গ্যাসের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদে অভিনব পদ্ধতি অনুসরণ করল কংগ্রেস (Congress)। সোমবার টেবিলের দুই পাশে দুটি গ্যাস সিলিন্ডার রেখেই সাংবাদিক বৈঠক করল জাতীয় কংগ্রেস। দলের তরফে সাংবাদিক বৈঠকে হাজির সুপ্রিয়া শ্রীনেত (Supriya Shrinate) বলেন, “নরেন্দ্র মোদীর নির্দয় সরকার সাধারণ মানুষ ও গৃহবধূদের মেরুদণ্ড ভেঙে দিচ্ছে।”

সাংবাদিক বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে তিনি বলেন, “বিগত ১০ দিনে এলপিজি সিলিন্ডারের দাম ৭৫ টাকা বৃদ্ধি হয়েছে। ৪ ফেব্রুয়ারি ২৫ টাকা দাম বাড়ানো হয়েছিল। এখন আবার বলা হচ্ছে ১৫ ফেব্রুয়ারি থেকে আরও ৫০ টাকা দাম বৃদ্ধি করা হচ্ছে। নরেন্দ্র মোদীর নির্দয় ও অমানবিক সরকার কেবল কৃষকদের সঙ্গেই অবিচার করছেন না। এখন গৃহবধূ ও সাধারণ মানুষের শিরদাঁড়াও ভেঙে দিচ্ছেন।”

বিগত কয়েক মাসে গ্যাসের দামের সঙ্গে বর্তমান দামের তুলনা করে সুপ্রিয়া শ্রীনেত জানান, গত বছরের ডিসেম্বর মাস থেকে এখনও অবধি ১৭৫ টাকা দাম বৃদ্ধি হয়েছে। টেবিলে রাখা সিলিন্ডারের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “ডিসেম্বর মাসে এই সিলিন্ডারই দিল্লিতে ৫৯৪ টাকায় বিক্রি হত। এখন সেটাই ৭৬৯ টাকায় বিক্রি হচ্ছে।”

আরও পড়ুন: কলকাতার মানসীর মানবিকতায় নতুন জীবন অনাথ শিশুর, মুগ্ধ প্রধানমন্ত্রী লিখলেন চিঠি

কংগ্রেসের তরফে গ্যাসের মূল্য হ্রাস করে পূর্বের দামে ফিরিয়ে আনার দাবি করা হয়। একইসঙ্গে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়েও সরব হয় বিরোধী দল। এই বিষয়ে সুপ্রিয়া শ্রীনেত বলেন, “আপনারা নিশ্চয়ই জানেন যে পেট্রল ও ডিজেলের দাম ১০০-র গণ্ডি ছাড়িয়েছে। পেট্রল-ডিজেলই হোক কিংবা এলপিজি গ্যাস, ধনী থেকে গরিব- সকলেই মূল্যবৃদ্ধিতে প্রভাবিত হন। কিন্তু সরকারের তাতে কিছুই যায় আসে না।”

কংগ্রেসকালের সঙ্গে তুলনা টেনে তিনি জানান, আমাদের সময়ে প্রতি লিটার ডিজেলে শুল্ক ছিল ৩ টাকা ৫০ পয়সা। বর্তমানে প্রতি লিটারে শুল্ক ৩২ টাকা। পেট্রলের শুল্ক আমাদের সময়ে প্রতি লিটারে ৯টাকা ছিল, এখন তা ৩৩ টাকা প্রতি লিটার। এই শুল্ক তুলে নিলে তবেই সাধারণ মানুষ স্বস্তি পাবে।

সাংবাদিক বৈঠকে উপস্থিত না থাকলেও সকালেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেন, “মোদী সরকার সাধারণ মানুষকে লুট করছে।” প্রধানমন্ত্রীর “সবকা সাথ, সবকা বিকাশ” কথাটিকে কটাক্ষ করে হিন্দিতে টুইট করে লেখেন, “জনতার কাছ থেকে লুট করে কেবল দুইজনের বিকাশই করছে মোদী সরকার।”

আরও পড়ুন: সুশান্তকাণ্ডে নয়া মোড়, প্রিয়াঙ্কার বিরুদ্ধে মামলায় স্থগিতাদেশ আদালতের