Rajya Sabha Elections: রাজস্থানে ৩টি রাজ্যসভা আসনে জয়ী কংগ্রেস, সুভাষ চন্দ্রকে জেতাতে ব্যর্থ বিজেপি

Rajya Sabha Elections 2022 Rajasthan: রাজস্থানের চারটি রাজ্যসভা আসনের মধ্যে তিনটিতেই জয়লাভ করল ক্ষমতাসীন কংগ্রেস। চতুর্থ আসনে জয় পেয়েছে বিজেপি। তবে, হেরেছেন বিজেপি সমর্থিত নির্দল প্রার্থী সুভাষ চন্দ্র।

Rajya Sabha Elections: রাজস্থানে ৩টি রাজ্যসভা আসনে জয়ী কংগ্রেস, সুভাষ চন্দ্রকে জেতাতে ব্যর্থ বিজেপি
মুখ্যমন্ত্রী অশোক গেহলট। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 10:55 PM

জয়পুর: রাজস্থানের চারটি রাজ্যসভা আসনের মধ্যে তিনটিতেই জয়লাভ করল রাজ্যের ক্ষমতাসীন কংগ্রেস। মুখ্যমন্ত্রী অশোক গেহলট টুইট করে জানিয়েছেন, কংগ্রেস প্রার্থী রণদীপ সুরজেওয়ালা, মুকুল ওয়াসনিক এবং প্রমোদ তিওয়ারি রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন। চতুর্থ আসনে জয় পেয়েছে বিজেপি। বিজেপি প্রার্থী তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী ঘনশ্যাম তিওয়ারি ৪৩ ভোট পেয়েছেন। তবে, বিজেপি সমর্থিত নির্দল প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করা, মিডিয়া ব্যারন সুভাষ চন্দ্র পরাজিত হয়েছেন।

রাজস্থানে তিনটি রাজ্যসভা আসনে কংগ্রেসের জয়কে গণতন্ত্রের জয় বলে দাবি করেছেন অশোক গেহলট। টুইটে তিনি বলেছেন, ‘রাজস্থানের তিনটি রাজ্যসভা আসনে কংগ্রেসের জয়, গণতন্ত্রের জয়। আমি তিন নবনির্বাচিত সাংসদ শ্রী প্রমোদ তিওয়ারি, শ্রী মুকুল ওয়াসনিক এবং শ্রী রণদীপ সুরজেওয়ালাকে অভিনন্দন জানাই। আমি নিশ্চিত যে তিনজন সাংসদই দিল্লিতে রাজস্থানের অধিকারকে দৃঢ়ভাবে সমর্থন করবেন’। অন্যদিকে, আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগেই বিজেপি প্রার্থী ঘনশ্যাম তিওয়ারি বলেছেন, ‘আমাকে প্রার্থী করার জন্য আমি রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্বের কাছে কৃতজ্ঞ। আমি ৪৩ ভোট পেয়েছি’।

প্রসঙ্গত রাজস্থান বিধানসভায় কংগ্রেসের ১০৮ জন বিধায়ক রয়েছে। বিজেপির আছে ৭১ জন বিধায়ক। নির্দল বিধায়ক আছেন ১৩ জন, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির বিধায়ক সংখ্য়া ৩। এছাড়া, সিপিআইএম এবং ভারতীয় উপজাতি পার্টির দুজন করে বিধায়ক আছেন। জেতার জন্য প্রত্যের প্রার্থীর ৪১ টি করে ভোট দরকার ছিল। কাজেই, কংগ্রেসের ২টি আসনে জয় এবং বিজেপির একটি আসনে জয় নিশ্চিত ছিল। প্রশ্ন ছিল বিজেপি এবং আরএলপির সমর্থনে সুভাষ চন্দ্র জিততে পারবেন কিনা, তাই নিয়ে। শেষ পর্যন্ত তিনি মাত্র ৩০ টি ভোট পেয়েছেন। কংগ্রেসের দুই প্রার্থী মুকুল ওয়াসনিক এবং রণদীপ সুরজেওয়ালা প্রয়োজনীয় ভোটের থেকেও কিছু বেশি ভোট পেয়েছেন। ২টি অতিরিক্ত ভোট পেয়েছেন বিজেপি প্রার্থী ঘনশ্যাম তিওয়ারিও।

রাজস্থানের দলের এই সাফল্যের পর মুখ্যমন্ত্রী অশোক গেহলট দাবি করেছেন, বিজেপির ঘোড়া কেনা-বেচার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। একাধিক টুইটে তিনি দাবি করেছেন, ২০২৩ সালের রাজস্থান বিধানসভা নির্বাচনেও বিজেপি ‘ঠিক এইরকমভাবেই পরাজিত হবে’।

প্রতি দুই বছর পর পর চক্রাকারে রাজ্যসভার আসনগুলির জন্য নির্বাচন হয়। শুক্রবার রাজস্থান ছাড়াও মহারাষ্ট্র, হরিয়ানা ও কর্ণাটক – এই চারটি রাজ্যের মোট ১৬টি আসনে নির্বাচন হয়েছে। সব মিলিয়ে রাজ্যসভার মোট ৫৭ টি আসন বর্তমানে শূন্য ছিল। কিন্তু অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং পঞ্জাব-সহ মোট ১১টি রাজ্যে বিভিন্ন দলের ৪১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেই আসনগুলির জন্য আর ভোটাভুটির প্রয়োজন হয়নি। বিকেল ৪টের মধ্যেই ভোটগ্রহণ শেষ হয়। ফলাফল বিকেল ৫ টাতেই প্রকাশ হওয়ার কথা ছিল। কিন্তু অবৈধ ভোটের বিভিন্ন অভিযোগের কারণে ফল প্রকাশে দেরি হয়।