Corona Cases and Lockdown News: করোনা পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠকে একাধিক সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

| Edited By: | Updated on: Apr 17, 2021 | 11:33 PM

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতেই একাধিক রাজ্যে জারি হয়েছে বিধিনিষেধ। দিল্লিতে সপ্তাহ শেষে কার্ফু, মহারাষ্ট্রে টানা ১৫ দিনের জন্য কার্ফু জারি হয়েছে। উত্তর প্রদেশে প্রতি রবিবার থাকবে লকডাউন।

Corona Cases and Lockdown News: করোনা পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠকে একাধিক সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র

নয়া দিল্লি: মিটিং-মিছিল ও উৎসব পালনে ব্যস্ত দেশবাসী। এ দিকে, গুটি গুটি পায়ে আড়াই লাখের দিকে এগোচ্ছে দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুয়ায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯২ জন। এটিই এখনও অবধি একদিনে সর্বাধিক আক্রান্তের সংখ্যা। সংক্রমণের কারণে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৩৪১ জনের। দ্শে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৬০৯। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২৬ লাখ ৭১ হাজার ২২০ জন। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১৬ লাখ ৭৯ হাজার ৭৪০। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 17 Apr 2021 10:53 PM (IST)

    টেস্টিং, ট্র্যাকিং ও চিকিৎসার ওপর বিশেষ জোর, করোনা রুখতে নমোর বিশেষ বার্তা

    কার্যত করোনা সুনামি নেমেছে দেশে। দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে বেলাগাম সংক্রমণ। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে ভাইরাসকে কীভাবে রোখা যাবে তা নিয়ে চিন্তায় প্রশাসন। এই আবহে শনিবার রাত ৮টায় করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বৈঠকে ছিলেন কয়েকজন মন্ত্রী ও উচ্চপদস্থ কর্তা। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, গত বছর ঐক্যবদ্ধ ভাবে ভারত কোভিডকে পরাজিত করেছিল। এবারও একই প্রক্রিয়ায় দ্রুত গতি ও সমন্বয় সাধনের মাধ্যমে সফল হবে দেশ।

    বিস্তারিত পড়ুন: টেস্টিং, ট্র্যাকিং ও চিকিৎসার ওপর বিশেষ জোর, করোনা রুখতে নমোর বিশেষ বার্তা

  • 17 Apr 2021 08:11 PM (IST)

    বঙ্গে ভয়াবহ আকার নিচ্ছে সংক্রমণ, করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে

    করোনাভাইরাসের করাল থাবা ক্রমশ আষ্টেপৃষ্ঠে ধরছে ভোটের বাংলাকে। শনিবার দৈনিক সংক্রমণ ও মৃত্যুর নিরিখে নতুন রেকর্ড তৈরি করেছে রাজ্য। একধাক্কায় দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে সাত হাজার পেরিয়ে গিয়েছে। শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ৯১০। শনিবার তা বেড়ে হয়েছে ৭ হাজার ৭১৩। একধাক্কায় সংক্রমিতদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে এ দিন বেড়েছে নমুনা পরীক্ষার সংখ্যা। ভয় বাড়াচ্ছে পজিটিভিটির হার।

    বিস্তারিত পড়ুন: করোনার করাল গ্রাসে বাংলা, দৈনিক আক্রান্ত ৮ হাজারের কাছাকাছি, মৃত্যু ৩৪ জনের

  • 17 Apr 2021 07:37 PM (IST)

    ত্রিপুরায় বন্ধ স্কুল, কলেজ

    রাজ্যে করোনা সংক্রমণ বাড়তেই সমস্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ত্রিপুরা সরকার। তবে পরীক্ষা বাতিল হবে কিনা, সে বিষয়ে এখনও কোনও ঘোষণা করা হয়নি।

    বিস্তারিত পড়ুন: করোনার কামড়ে পরীক্ষা বাতিল না হলেও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত ত্রিপুরা সরকারের

  • 17 Apr 2021 07:30 PM (IST)

    ২৪ ঘণ্টার মধ্যে করোনা রিপোর্ট না দিলে কড়া শাস্তি: কেজরীবাল

    এ দিন সাংবাদিক বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী জানান, একাধিক ব্যক্তি অভিযোগ জানিয়েছেন যে পরীক্ষা করার ৩-৪দিন বাদে রিপোর্ট পাওয়া যাচ্ছে। এর কারণ হিসাবে তিনি জানান, ল্যাবগুলি তাদের পরীক্ষা করার ক্ষমতার তুলনায় অধিক নমুনা সংগ্রহ করছে। তবে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট না দিলে কড়া শাস্তির ব্যবস্থা করা হবে। একইসঙ্গে তিনি জানান, আগামী দু-তিনদিনের মধ্যেই আরও ছয় হাজার বেডের ব্যবস্থা করা হবে করোনা রোগীর চিকিৎসায় ব্যবহারের জন্য। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকেও ৫০ শতাংশ বেড করোনা রোগীর চিকিৎসায় সংরক্ষণের অনুরোধ জানিয়েছেন তিনি।

  • 17 Apr 2021 07:27 PM (IST)

    করোনা পরিস্থিতি যাচাইয়ে রাত ৮টায় বিশেষ বৈঠক প্রধানমন্ত্রীর

    দেশের করোনা পরিস্থিতি ও টিকাকরণের ব্যবস্থাপনা যাচাই করতে আজ রাত আটটায় বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে বিভিন্ন মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা উপস্থিত থাকবেন।

  • 17 Apr 2021 07:24 PM (IST)

    কেরলে একদিনেই করোনা আক্রান্ত ১৩ হাজার ৮৩৫ জন

    মাঝে সংক্রমণের হার কিছুটা কমলেও কেরলে ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনা। রাজ্য স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮৩৫ জন, মৃত্যু হয়েছে ২৭ জনের। বেশ অনেকটাই কমেছে সুস্থতার হারও। একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৩৬৫৪ জন।

  • 17 Apr 2021 07:20 PM (IST)

    জামিয়া মিলিয়ায় পিছিয়ে গেল প্রবেশিকা পরীক্ষা

    করোনা সংক্রমণের কারণে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পিএইচ-র প্রবেশিকা পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হল।

  • 17 Apr 2021 05:07 PM (IST)

    করোনা রোগীদের মনোবল বাড়াতে স্বাস্থ্যকর্মীদের নাচ

    ভাদোদরার পারুল সেবাশ্রম হাসপাতালে একাধিক স্বাস্থ্যকর্মী ৯০-র দশকের গানে নাচ করেন করোনা রোগীদের মজা দিতে। ভিডিয়োয় দেখা যায়, বিছানায় শুয়ে বা বসেই তাঁদের তালে তাল দিচ্ছেন করোনা রোগীরাও।

    বিস্তারিত পড়ুন: ভিডিয়ো: ‘যো ভি হোগা দেখা যায়েগা’, করোনা রোগীদের মনোবল বাড়াতে নাচ স্বাস্থ্যকর্মীদের

  • 17 Apr 2021 05:05 PM (IST)

    মুম্বইয়ে সম্পূর্ণ লকডজাউনের দাবি মেয়রের

    মুম্বইয়ের মেয়র বলেন, "৯৫ শতাংশ মুম্বইবাসীই করোনাবিধি মেনে চলছেন। যে ৫ শতাংশ মানুষ সেই নিয়ম মানছেন না, তাঁরাই বাকিদের জন্য বিপদের সৃষ্টি করছে। সম্পূর্ণ লকডাউনের প্রয়োজন।"

    বিস্তারিত পড়ুন: ‘প্রসাদের মতো করোনা বিলি করবে কুম্ভ ফেরত যাত্রীরা’, মুম্বইয়ে সম্পূর্ণ লকডাউনের দাবি মেয়রের

  • 17 Apr 2021 05:03 PM (IST)

    করোনা নিয়ে চিন্তা বাড়াচ্ছে ৫ রাজ্য

    ৫ রাজ্যেই করোনা আক্রান্ত ৬৫.০২ শতাংশের বেশি। সেই পাঁচ রাজ্য হল মহারাষ্ট্র, ছত্তীসগঢ়, উত্তর প্রদেশ, কর্নাটক, কেরল। আর শুধুমাত্র মহারাষ্ট্রেই সারা দেশের ৩৮.০৯ শতাংশ করোনা রোগী। এই বাড়তি করোনা সংক্রমণের ফলে একাধিক রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতালের বেহাল দশা। মহারাষ্ট্রের হাসপাতালে বেড ও অক্সিজেন নেই। পশ্চিমবঙ্গেও শয্যা সঙ্কট।

    বিস্তারিত পড়ুন: স্রেফ মহারাষ্ট্রেই দেশের ৩৮ শতাংশ করোনা আক্রান্ত, চিন্তা বাড়াচ্ছে ৫ রাজ্য

  • 17 Apr 2021 05:01 PM (IST)

    ট্রেনে মাস্ক না পরলেই মোটা জরিমানা

    করোনা সংক্রমণ রুখতে এ বার কড়া হল রেল কর্তৃপক্ষও। স্টেশন বা ট্রেনে মাস্ক না পরলে, কিংবা যত্রতত্র থুতু ফেললে মোটা অঙ্কের জরিমাবনার ঘোষণা করল কেন্দ্রীয় রেল কর্তৃপক্ষ।

    বিস্তারিত পড়ুন: সংক্রমণ রুখতে রেলের বড় সিদ্ধান্ত, মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা

  • 17 Apr 2021 04:58 PM (IST)

    অক্সিজেন সঙ্কট কাটাতে কেন্দ্রের বিশেষ পরিকল্পনা

    করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পেতেই দেশজুড়ে দেখা দিয়েছে অক্সিজেন সংকট। এই পরিস্থিতিতে কীভাবে সমস্ত রাজ্যকে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন দেওয়া যায়, তার পরিকল্পনা করছে কেন্দ্র।

    বিস্তারিত পড়ুন: প্রত্যেক রাজ্যে অক্সিজেন পৌঁছে দিতে নীল নকশা তৈরি করছে কেন্দ্র

  • 17 Apr 2021 04:55 PM (IST)

    জীবিত রোগীকে ২ বার মৃত ঘোষণা হাসপাতালের

    মধ্য প্রদেশে ঘটেছে এমনই ঘটনা। করোনা সন্দেহে ভেন্টিলেশনে থাকা এক রোগীকে দুইবার মৃত বলে ঘোষণা করল অটল বিহারী মেডিক্যাল কলেজ হাসাপাতাল।

    বিস্তারিত পড়ুন: ভেন্টিলেটরে শ্বাস নিচ্ছেন রোগী, একই দিনে দু’বার জীবিতকে ‘মৃত’ ঘোষণা হাসপাতালের

  • 17 Apr 2021 04:52 PM (IST)

    কার্ফু না মানলেই শ্রীঘরে ভ্রমণ

    দিল্লির করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে জারি করা হয়েছে সপ্তাহ শেষে লকডাউন। দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, বিনা প্রয়োজনে কেউ বাড়ি থেকে বের হলেই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হবে, এমনকি গ্রেফতারও করা হতে পারে।

    :করোনা নিয়ন্ত্রণে দিল্লিতে শুরু সপ্তাহন্তে কার্ফু, নিয়ম ভাঙলেই গ্রেফতারির হুঁশিয়ারি পুলিশের

  • 17 Apr 2021 04:49 PM (IST)

    আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলেও হতে পারে করোনা

    চিকিৎসকদের একাংশ বলছেন যাঁরা করোনা পীরক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন, তাঁদের অনেকেই প্রশিক্ষণপ্রাপ্ত নয়। তাই করোনা পরীক্ষার নমুনা সঠিক পদ্ধতিতে সংগ্রহ হচ্ছে না, তাই করোনা পজিটিভ ব্যক্তিরও করোনা নেগেটিভ আসছে। অন্যদিকে ধরুন কোনও ব্যক্তি করোনা আক্রান্তের সংস্পর্শে এলেন, সন্দেহভাজর হয়ে করোনা পরীক্ষা করালেন কিন্তু রিপোর্ট নেগেটিভ এল। তার কারণ হতে পারে, সংস্পর্শে আসার পর ওই ব্যক্তির শরীরে ভাইরাস প্রভাব বিস্তার করার আগেই করোনা পরীক্ষা হয়েছে।

    বিস্তাারিত পড়ুন:আরটিপিসিআর রিপোর্ট নেগেটিভ? তাও ঘাপটি মেরে বসে থাকতে পারে করোনা

  • 17 Apr 2021 04:47 PM (IST)

    করোনা রোগীকে মরে যাওয়ার পরামর্শ

    উত্তর প্রদেশের লখনউয়ের এক বাসিন্দা করোনা আক্রান্ত হওয়ার পর হেল্পলাইন নম্বরে ফোন করেছিলেন চিকিৎসা সম্পর্কে জানতে। কিন্তু ফোনের ও পার থেকে প্রতিনিধি জবাব দিল, মরে যান!

    বিস্তারিত পড়ুন: ‘মরে যান’, সরকারি হেল্পলাইনে করোনা রোগীকে জবাব প্রতিনিধির!

  • 17 Apr 2021 04:44 PM (IST)

    করোনা পরীক্ষা এড়াতে পরিযায়ীদের

    রাজ্যে করোনা সংক্রমণ রুখতে  ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের স্টেশনে করোনা পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কিন্তু স্টেশনে করোনা পরীক্ষা থেকে পালিয়ে বাঁচার ধুম লেগেছে। কোনও ভাবে করোনা পরীক্ষা এড়াতে পারলে বাঁচেন পরিযায়ীরা। এমনই দৃশ্য দেখা গিয়েছে বক্সার স্টেশনে, সেখানে ট্রেন থেকে নেমেই হুড়মুড়িয়ে দৌড়চ্ছেন সকলে।  স্বাস্থ্যকর্মীরা করোনা পরীক্ষা করার কথা বললেই চোখে-মুখে ফুটে উঠছে রাগ।

    বিস্তারিত পড়ুন: ভিডিয়ো: ‘পালাতে পারলে বাঁচি’, করোনা পরীক্ষা এড়াতে হুড়মুড়িয়ে দৌড় রেলযাত্রীদের

  • 17 Apr 2021 02:35 PM (IST)

    করোনা আক্রান্ত অভিনেতা সোনু সুদ

    বলিউডে একের পর এক অভিনেতা করোনা আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি অক্ষয় কুমার থেকে শুরু করে ক্যাটরিনা কইফ, আলিয়া ভাট- সকলেই করোনা আক্রান্ত হন। এ দিন অভিনেতা সোনু সুদও করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। বর্তমানে তিনি হোম আইসোলেশনেই রয়েছেন। গতবছর লকডাউন চলাকালীন পরিযায়ী শ্রমিক ও সাধারণ মানুষকে সাহায্য করে বাস্তব জীবনের হিরো হয়ে উঠেছিলেন তিনি।

  • 17 Apr 2021 12:55 PM (IST)

    গ্রেফতারি পরোয়ানা থাকা সত্ত্বেও বুথে হাজির তৃণমূল এজেন্ট, অভিযোগ পার্ণোর

    তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ আনলেন বরানগরের বিজেপি প্রার্থী পার্ণো মিত্র। তিনি এই অভিযোগ নিয়ে কমিশনে যাবেন বলেও জানিয়েছেন।

  • 17 Apr 2021 12:51 PM (IST)

    করোনা আক্রান্ত কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীও

    গতকালই করোনা আক্রান্ত হন কর্নাটকের বর্তমান মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। শনিবার সকালে জানা যায়, করোনা আক্রান্ত হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জেডি(এস) নেতা এইচডি কুমারস্বামীও।

  • 17 Apr 2021 10:21 AM (IST)

    প্রতীকী কুম্ভের আর্জি প্রধানমন্ত্রীর

    সংক্রমণের দিব্তীয় ঢেউয়ের মাঝে কুম্ভমেলার আয়োজনে অনুমতি দেওয়ায় একদিকে যেমন সমালোচনার ঝড় উঠেছে, অন্যদিকে, ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে স্বামী অবদেশনন্দ গিরির সঙ্গে ফোনে কথা বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতীকী কুম্ভ মেলা পালনের অনুরোধ জানান। তিনিও প্রধানমন্ত্রীর অনুরোধ মেনে আর কোনও পুর্ণ্যার্থী যেন না আসেন, সেই আর্জি জানান এবং সমস্ত কোভিড বিধি মেনেই মেলা পরিচালনের প্রতিশ্রুতি দেন।

Published On - Apr 17,2021 10:55 PM

Follow Us: