COVID 19: ফের রেকর্ড, দেশে সংক্রমণের হার কমল ৪ শতাংশ, টিকা উত্পাদনকারী তিন সংস্থায় প্রধানমন্ত্রীর সফর

দেশে করোনা আক্রান্তের সংখ্যা (COVID 19 India)  প্রত্যেক দিনই কমছে। শুক্রবারের তুলনায় শনিবার দৈনিক করোনা সংক্রমণ কমল চার শতাংশ।

COVID 19: ফের রেকর্ড, দেশে সংক্রমণের হার কমল ৪ শতাংশ, টিকা উত্পাদনকারী তিন সংস্থায় প্রধানমন্ত্রীর সফর
নরেন্দ্র মোদী
Follow Us:
| Updated on: Nov 28, 2020 | 7:04 AM

TV9 বাংলা ডিজিটাল: এবার চিত্রটা বদলাতে শুরু করেছে। একটা সময় ছিল, যখন প্রত্যেকদিনই গতকালের রেকর্ড (COVID 19 India) ভাঙছিল ভারত। করোনা আক্রান্তের সংখ্যার গ্রাফচিত্র ছিল ঊর্ধ্বমুখী। কিন্তু এখনও রেকর্ড হচ্ছে। গ্রাফচিত্র নিম্নমুখী। অর্থাত্ দেশে করোনা আক্রান্তের সংখ্যা (COVID 19 India)  প্রত্যেক দিনই কমছে। শুক্রবারের তুলনায় শনিবার দৈনিক করোনা সংক্রমণ কমল চার শতাংশ।

আজকের বিচারে ভারতে আক্রান্তের সংখ্যা ৪১,৩২২ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, সবমিলিয়ে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৩.৫১ লক্ষ। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩৬ হাজার ২০০ জনের। মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরলে সংক্রমণের হার তুলনামূলক বেশি।

গত ২৪ ঘণ্টায় এই সংক্রান্ত যে বিষয়গুলি উল্লেখ্যযোগ্য

কোভিড ভ্যাক্সিন উৎপাদন প্রক্রিয়া সরেজমিনে দেখতে শনিবার সকালে আহমেদাবাদের জাইডাস ক্যাডিলা সংস্থার দফতর জাইডাস বায়োটেক পার্কে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাইডা বায়োটেক পার্কের আধিকারিকদের সঙ্গে কথা বলেন। এরপর তিনি যান পুণেতে সেরাম ইন্সস্টিটিউট অফ ইন্ডিয়াতে। করোনা ভ্যাক্সিন আবিষ্কার কোন পর্যায়ে দাঁড়িয়ে, সে বিষয়ে কথা বলেন তিনি।

আরও পড়ুন: কবে থেকে দলের সঙ্গে বাড়ল দূরত্ব? কবে থেকে ‘নিস্পৃহ’ হতে শুরু করলেন শুভেন্দু?

শনিবারই হায়দরাবাদের ভারত বায়োটেক সংস্থার কারখানা ও গবেষণাগার ঘুরে দেখারও কথা রয়েছে তাঁর।

উল্লেখ্য, ভারত বায়োটেক সংস্থার গবেষণাগারে ভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ভারত বায়োটেকের সঙ্গে এই লড়াইয়ে সামিল হয়েছে আইসিএমআর-ও। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি হবে এই টিকা।

প্রধানমন্ত্রীর এই সফর ঘিরে প্রধানমন্ত্রীর দফতর থেকে টুইট করে জানানো হয়েছে, ” কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে দেশ এখন এক সিদ্ধান্তমূলত স্তরে পৌঁছতে চাইছে। শনিবার প্রধানমন্ত্রী করোনার টিকা উত্পাদনকারী তিন সংস্থা ঘুরে দেখবেন। প্রস্তুতিপর্ব কোন পর্যায়ে, তা সম্পর্কে একটি সম্যক অভিজ্ঞতা হবে।”