এই প্রথম! এশিয়ার বৃহত্তম বস্তি ধরাভিতে একদিনে করোনা আক্রান্ত ০

শুরু হওয়ার পর থেকে আজই প্রথম দিন, যেদিন ধরাভিতে করোনা আক্রান্তর সংখ্যা শূন্য।

এই প্রথম! এশিয়ার বৃহত্তম বস্তি ধরাভিতে একদিনে করোনা আক্রান্ত ০
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 25, 2020 | 10:53 PM

মুম্বই: করোনার শুরু থেকেই দেশে বারবার খবরের শিরোনামে উঠে এসেছে মুম্বইয়ের ধরাভি (Dharavi) বস্তি। দেশে সেখানেই প্রথম গোষ্ঠী সংক্রমণের উপক্রম হয়েছিল। এশিয়ার বৃহত্তম বস্তিতে লাগাতার ছোবল বসিয়েছিল করোনা। কিন্তু দেশ জুড়ে আজ যখন দৈনিক সংক্রমণের অঙ্কটা কমছে, তখন ধরাভিও কিছুটা বিপদের বাইরে। সেখানে করোনা ছড়ানো শুরু হওয়ার পর থেকে আজই প্রথম দিন, যেদিন ধরাভিতে করোনা আক্রান্তর সংখ্যা শূন্য।

অত্যন্ত ঘনবসতি, আলাদা শৌচাগারের অভাব-সহ একাধিক কারণে ক্রমেই বাড়ছিল ধরাভিতে করোনা আক্রান্তর সংখ্যা। কিন্তু সঠিক আইসোলেশন ও টেস্টের সংখ্যা বাড়িয়ে ধরাভিতে করোনার বাড়বাড়ন্ত রোখা গিয়েছে বলেই মত স্বাস্থ্যকর্মীদের। জুলাই মাসের ২৬ তারিখ ধরাভি বস্তিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২। তারপর লাফিয়ে বেড়েছে সংক্রমণ। যা ফের আজ শূন্য।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর বিবৃতি অর্ধসত্য ও বিকৃত’, পাল্টা জবাব মুখ্যমন্ত্রীর

করোনার বাড়বাড়ন্ত মাথায় রেখে কড়া লকডাউন কায়েম করা হয় ধরাভিতে। অত্যন্ত প্রয়োজনীয় পরিষেবা ছাড়া বন্ধ করা হয় সেখানের মানুষদের অহেতুক ঘুরে বেড়ানো। পাশাপাশি কড়া হাতে চলে সংক্রমিতদের সংস্পর্শে আসাদের চিহ্নিত করে আইসোলেশন পাঠানোর কাজ। এই পদক্ষেপগুলির ফলেই রাশ নামে করোনা সংক্রমণে। প্রসঙ্গত, মহারাষ্ট্রে গত ২৪ ঘন্টায় মোট ৩ হাজার ৫৮০ জন করোনা আক্রান্ত হয়েছেন। সে রাজ্যে এখন মোট করোনা আক্রান্তর সংখ্যা ১৯ লক্ষ ৫১ হাজার। ঠাকরে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে এপর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪৯ হাজার জন।